বিএনপির গণমিছিল: খুলনায় বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের ব্যারিকেড

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, অবাধ নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ গণতন্ত্র পুনরুদ্ধারের ১০ দফা দাবিতে আজ শনিবার খুলনায় বিএনপি’র গণমিছিল অনুষ্ঠিত হবে। আজ সকাল থেকে খুলনা বিএনপি কার্যালয়ের সামনে ব্যারিকেড দিয়ে পুলিশকে অবস্থান নিতে দেখা গেছে।
বিএনপির গণমিছিল, বিএনপি, সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকার,
সকাল থেকে খুলনা বিএনপি কার্যালয়ের সামনে ব্যারিকেড দিয়ে পুলিশকে অবস্থান নিতে দেখা গেছে। ছবি: সংগৃহীত

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, অবাধ নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ গণতন্ত্র পুনরুদ্ধারের ১০ দফা দাবিতে আজ শনিবার খুলনায় বিএনপি'র গণমিছিল অনুষ্ঠিত হবে। আজ সকাল থেকে খুলনা বিএনপি কার্যালয়ের সামনে ব্যারিকেড দিয়ে পুলিশকে অবস্থান নিতে দেখা গেছে।

বিএনপির গণমিছিলকে কেন্দ্র করে আজ সকাল থেকে নগরীর বিভিন্ন জায়গায় বিশেষ করে গোয়ালখালী মোড়, দৌলতপুর মোড়, বৈকালী বাজার, বয়রা কলেজ মোড়, শিববাড়ি মোড়, ময়লাপোতা মোড়, গল্লামারি, পিকচার প্যালেস, পিটিআই মোড়সহ বিভিন্ন জায়গায় পুলিশের উপস্থিতি দেখা গেছে। নগরীর ফেরিঘাট মোড়ে পুলিশের ২টি জলকামান দেখা গেছে। সকাল থেকে রাস্তায় মানুষের চলাচল কম ছিল।

বিএনপি অভিযোগ করেছে, মিছিলের ২ দিন আগে থেকে নগরীতে নেতাকর্মীদের ধরপাকড় শুরু করে পুলিশ।

মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনা বলেন, 'আমরা শান্তিপূর্ণ গণমিছিলে সহযোগিতার জন্য পুলিশকে অনুরোধ জানিয়েছি। কিন্তু, তারা কর্মসূচি বানচালে ধরপাকড় শুরু করেছে। এভাবে গণজাগরণ বন্ধ করা যাবে না। কর্মসূচি সফল হবেই।'

তিনি অভিযোগ করেন, 'বুধবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত ১৭ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া আতঙ্ক ছড়াতে বাড়ি বাড়ি অভিযান চালানো হচ্ছে।'

খুলনা মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন জানান, বুধবার রাতে আটরা গিলাতলা ইউনিয়নের ৩নং ওয়ার্ড বিএনপি'র সাবেক সাধারণ সম্পাদক ফকির শরিফুল ইসলাম, ৩০নং ওয়ার্ড যুবদলের সাধারণ সম্পাদক আলাউদ্দিন আলম, ১৩নং ওয়ার্ড বিএনপি নেতা মোহাম্মাদ আলী ও খালিশপুর থানা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আলাউদ্দিন তালুকদারকে আটক করা হয়। বৃহস্পতিবার রাতেও বাড়ি বাড়ি অভিযান চালিয়েছে পুলিশ। এ সময় দৌলতপুর থানা ছাত্রদলের সদস্য সচিব রবিউল ইসলাম, দিঘলিয়া উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান শরীফ মোজাম্মেল হোসেনসহ ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে খুলনা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার (উত্তর) মোল্লা জাহাঙ্গীর হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের নামে মামলা আছে, বিএনপির গণমিছিলকে কেন্দ্র করে কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।'

শান্তিপূর্ণ উপায়ে তাদের মিছিল করতে বলা হয়েছে বলে জানান তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, ১০ দফা দাবিতে কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী শনিবার বিকেল ৩টায় কে ডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ের সামনে থেকে গণমিছিল শুরু হবে। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণের পর শিববাড়ি মোড়ে গিয়ে শেষ হবে।

খুলনার গণমিছিলে নেতৃত্ব দেবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. মঈন খান। মিছিলে উপস্থিত থাকবেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, মহানগরের সম্মানিত সদস্য রকিবুল ইসলাম বকুল, খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু।

Comments