বিএনপির অবস্থান কর্মসূচি: আমিনবাজার চেকপোস্টে ‘আটক’ অন্তত ৯০

বর্তমান সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে রাজধানীতে বিএনপির গণঅবস্থান কর্মসূচি ঘিরে ঢাকার অন্যতম প্রবেশপথ সাভারের আমিনবাজারে চেকপোস্ট বসিয়ে পুলিশ সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত অন্তত ৯০ জনকে ‘আটক’ করেছে বলে জানা গেছে।
Savar_DS_Map.jpg
স্টার অনলাইন গ্রাফিক্স

বর্তমান সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে রাজধানীতে বিএনপির গণঅবস্থান কর্মসূচি ঘিরে ঢাকার অন্যতম প্রবেশপথ সাভারের আমিনবাজারে চেকপোস্ট বসিয়ে পুলিশ সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত অন্তত ৯০ জনকে 'আটক' করেছে বলে জানা গেছে।

তবে পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, 'সন্দেহভাজন' হিসেবে যাদের থামানো হয়েছে তাদের ঠিক 'আটক' বলা যাবে না। জিজ্ঞাসাবাদ শেষে এটা নির্ধারণ করা হবে।

পুলিশের ভাষ্য, বিএনপির গণ-অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে কেউ যেন রাজধানীতে আগ্নেয়াস্ত্র কিংবা বিষ্ফোরক দ্রব্য নিয়ে ঢুকে নাশকতা করতে না পারে, সে কারণেই এই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ বিষয়ে ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুল্লাহেল কাফী বলেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'যেহেতু রাজধানীতে একটি বড় রাজনৈতিক দলের কর্মসূচি চলছে, সেহেতু কেউ যেন রাজধানীতে প্রবেশ করে নাশকতা করতে না পারে, সেই লক্ষ্যেই চেকপোস্ট কার্যক্রম চলছে।'

তিনি আরও বলেন, 'এখনই কাউকে আটক বলা যাবে না। সন্দেহভাজন হিসেবে চেকপোস্টে যাদের থামানো হয়েছে তাদের বিষয়ে যাচাই-বাছাই চলছে। যাচাই-বাছাই শেষে কাউকে আটক করা হবে কিনা সেটি বলা যাবে।'

এমন কতজন 'সন্দেহভাজনকে' জিজ্ঞাসাবাদ করা হচ্ছে- জানতে চাইলে এই পুলিশ কর্মকর্তা বলেন, 'এখনই সেটা সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না।'

তবে পুলিশের একটি সূত্রের ভাষ্য, যাত্রাপথে সন্দেহভাজন হিসেবে থামানো এমন মানুষের সংখ্যা ৯০ জনের কম নয়। এদের বেশিরভাগ বিএনপির অবস্থান কর্মসূচিতে যোগ দিতে যাচ্ছিলেন।

Comments