রাজনীতি

গাজীপুর সিটি নির্বাচন: মনোনয়নপত্র নিলেন জাহাঙ্গীর

আসন্ন গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোয়নপত্র নিয়েছেন বরখাস্তকৃত মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
জাহাঙ্গীর
জাহাঙ্গীর আলম। ছবি: সংগৃহীত

আসন্ন গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোয়নপত্র নিয়েছেন বরখাস্তকৃত মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

আজ বুধবার জাহাঙ্গীর নিজেই দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত আগ্রহীরা মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিল করতে পারবেন।

আজ রাত ১০টায় টেলিফোনে জাহাঙ্গীর আলম ডেইলি স্টারকে বলেন, 'আমাকে ভালোবেসে আমার কর্মীরা আমার মা এবং আমার পক্ষে বিকেলে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আগামীকাল দুপুরের দিকে মনোনয়ন ফরম জমা দেওয়া হবে।'

ক্ষমতার অপব্যবহার, বিধিনিষেধ পরিপন্থি কার্যকলাপ, দুর্নীতি ও ইচ্ছাকৃত অপশাসনের অভিযোগে ২০২১ সালের নভেম্বরে গাজীপুর সিটির মেয়র পদ থেকে জাহাঙ্গীরকে সাময়িক বহিষ্কার করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

জাহাঙ্গীর আলমকে মেয়রের পদ থেকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে গত বছরের ২৩ আগস্ট একটি রুল জারি করেন হাইকোর্ট। রুলের আদেশ এখনো হয়নি।  

এর আগে, দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকেও বহিষ্কার করা হয়। পরে তাকে শর্তসাপেক্ষে ক্ষমাও করে আওয়ামী লীগ।

এবার গাজীপুর সিটির নির্বাচনের তফসিল ঘোষণার পর মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের মনোনয়ন পান গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান। 

পরে জাহাঙ্গীর বলেছিলেন যে গাজীপুরের মানুষ চাইলে তিনি নির্বাচনে অংশ নেবেন। 

জাহাঙ্গীর আলমসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের ১৫ নেতা দলের মনোনয়নপ্রত্যাশী ছিলেন।

জেলা নির্বাচন কার্যালয়ের তথ্যানুযায়ী, গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার ১১ লাখ ৮৪ হাজার ৩৬৩ জন। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ৩০ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৮ মে।

Comments