নরসিংদী

স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ‘প্রচারণায়’ স্কুলশিক্ষার্থীরা

সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীরা তাদের কর্মীসমর্থকদেরকে নিয়ে মাঠে উপস্থিত হন। এ সময় বিভিন্ন বয়সের শিশু, মাদ্রাসাশিক্ষার্থী ও বিভিন্ন স্কুলশিক্ষার্থীরাও তাদের সঙ্গে দেখা যায়।
স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ‘প্রচারণায়’ স্কুলশিক্ষার্থীরা
ছবি: জাহিদুল ইসলাম/স্টার

নরসিংদী জেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে শিশু ও স্কুলশিক্ষার্থীদের দিয়ে প্রচারণা চালানোর অভিযোগ উঠেছে বেশ কয়েকজন পদপ্রত্যাশীদের বিরুদ্ধে।

বুধবার বিকেল ৩টার দিকে পৌর ঈদগাহ মাঠে জেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন শুরু হয়। 

পরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রার্থীরা তাদের কর্মী-সমর্থকদেরকে নিয়ে মাঠে উপস্থিত হন।

এ সময় বিভিন্ন বয়সের শিশু, মাদ্রাসাশিক্ষার্থী ও বিভিন্ন স্কুলশিক্ষার্থীরাও মাঠে আসে। তাদের অনেকের স্কুল ড্রেসের ওপর প্রার্থীদের ছবি, কেন্দ্রীয় নেতাদের ছবি দেখা যায়। দলীয় প্রতীক সংবলিত টি-শার্ট পরা শিশুদেরও দেখা যায়।

ঘোড়াশাল পাইলট উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির এক শিক্ষার্থীর স্কুল ড্রেসের ওপর ছিল এক পদপ্রত্যাশীর ছবিসহ টি-শার্ট।

জানতে চাইলে সে জানান, ওই নেতা তাদের বিরিয়ানির প্যাকেট, টি-শার্ট দিয়েছেন। তাদের নিয়ে আসার জন্য স্কুলেও গিয়েছিলেন। তখন তারা কয়েকজন বন্ধু তার ব্যানার হাতে নিয়ে প্রোগ্রামে আসে। প্রোগ্রাম শেষ হলে কিছু হাতখরচের টাকাও দিতে চেয়েছেন তিনি।

সাটিরপাড়া কে কে ইনস্টিটিউশন অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী জানায়, এলাকার কিছু বড় ভাইয়ের নির্দেশে তারা সেখানে এসেছে। কিছু হাতখরচও দিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ঘোড়াশাল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওবায়দুর রহমান তালুকদার বলেন, 'আমাদের কোনো শিক্ষার্থী আমাদের জানিয়ে রাজনৈতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেনি। আমরা খোঁজ নিচ্ছি, কারা রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ করেছে। কারও সম্পৃক্ততা পেলে অভিভাবককে ডেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

যেসব প্রার্থী শিক্ষার্থীদের নিজেদের ছবি সংবলিত টি-শার্ট পরিয়ে সম্মেলনে নিয়ে আসেন তাদের মধ্যে আছেন, কাউন্সিলে নির্বাচিত সভাপতি তানজিরুল ইসলাম রনি, সহসভাপতি রায়হান উদ্দিন মোল্লা সুমন, সাধারণ সম্পাদক ইসহাক খলিল বাবু ও যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মামুন। 

এ বিষয়ে সহসভাপতি রায়হান উদ্দিন মোল্লা সুমন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমার কর্মীদের গায়ে কমলা রঙের গেঞ্জি ছিল। আমাকে বিতর্কে ফেলতে হয়তো এসব এডিট করে পাঠাচ্ছেন আপনাদের কাছে। আমার র‍্যালিতে কোনো শিশু ছিল না।'

বিষয়টি স্বীকার করে জেলা আওয়ামী লীগের সভাপতি জি এম তালেব হোসেন বলেন, 'আমিও অনেক প্রার্থীকে শিশুদের দিয়ে প্রচারণা চালাতে দেখেছি। এভাবে শিশুদের দিয়ে প্রচারণা চালালে দলের আদর্শ প্রচারে সমস্যা হয়। বিশেষ করে নিজেদের পক্ষে লোকজন বেশি দেখানোর জন্য কিছু প্রার্থী  শিশুদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে নিয়ে আসে। আমরা বিষয়টি অবগত এবং সামনে মিটিংয়ে এটি তুলে ধরব। যারা এসব ঘটনায় জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় সাংগাঠনিক ব্যবস্থা নেব।'

জেলা পৌর ঈদগা মাঠে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চুর উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হওয়া সম্মেলনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু।

সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক এনায়েত উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাসিম। বিশেষ অতিথি ছিলেন সাবেক মন্ত্রী ও রায়পুরার সংসদ সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজু, নরসিংদী সদর আসনের সাংসদ লেফটেন্যান্ট কর্নেল নজরুল ইসলাম হিরো, শিবপুরের সাংসদ জহিরুল হক ভুইয়া মোহন, জেলা আওয়ামী লীগের সভাপতি জি এম তালেব, সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ আলীসহ আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সহযোগী সংগঠনের কেন্দ্রীয় এবং স্থানীয় নেতারা।

সম্মেলনে আগামী ৩ বছরের জন্য কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসম্পাদক তানজিরুল হক রনিকে সভাপতি এবং নরসিংদী জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইসহাক খলিল বাবুকে সাধারণ সম্পাদক করা হয়।

 

Comments