৫-৬ নভেম্বর দেশব্যাপী সর্বাত্মক অবরোধ: বিএনপি

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আগামী ৫ ও ৬ নভেম্বর দেশব্যাপী সর্বাত্মক অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি।
বিএনপির অবরোধ

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আগামী ৫ ও ৬ নভেম্বর দেশব্যাপী সর্বাত্মক অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি।

টানা তিন দিনের অবরোধ শেষে আজ বৃহস্পতিবার বিকেলে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাংবাদিকদের ব্রিফিংয়ে এই কর্মসূচি ঘোষণা করেন।

সেই সঙ্গে আগামী শুক্রবার সারা দেশে দোয়া মাহফিলেরও ঘোষণা দেন তিনি। চলমান আন্দোলন বিএনপির নিহত নেতাকর্মীদের জন্য এই দোয়া মাহফিল হবে।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের পর দলটি গত রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়। এরপর এক দিন বিরতি দিয়ে মঙ্গলবার থেকে টানা তিন দিন অবরোধ কর্মসূচি দেওয়া হয়।

ইতিমধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। নতুন মামলাও দেওয়া হচ্ছে।

সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি একাদশ সংসদের মেয়াদ শেষ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। সে হিসাবে ১ নভেম্বর থেকে দ্বাদশ সংসদ নির্বাচনের সময় শুরু হয়েছে। এ মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। আর ভোট হতে পারে জানুয়ারির শুরুর দিকে।

Comments