‘খালেদা জিয়ার আমলে যে কূপে গ্যাস পায়নি, সেই জায়গায় আমরা তেলও পেয়েছি’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০০১ সালে বাংলাদেশের ইতিহাসে প্রথম শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করেছিলাম। ২০০১ সালের নির্বাচনে আমাদের ক্ষমতায় আসতে দিলো না। 
সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠে আওয়ামী লীগের নির্বাচনী সমাবেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: টেলিভিশন থেকে নেওয়া

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০০১ সালে বাংলাদেশের ইতিহাসে প্রথম শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করেছিলাম। ২০০১ সালের নির্বাচনে আমাদের ক্ষমতায় আসতে দিলো না। 

আজ বুধবার সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠে আওয়ামী লীগের নির্বাচনী সমাবেশে এ কথা বলেন তিনি। এ সমাবেশের মধ্য দিয়েই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রচারণা শুরু করলেন আওয়ামী লীগ সভাপতি।

২০০১ সালে ক্ষমতায় আসতে না দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, 'কেন দিলো না। দিলো না এই কারণে, বাংলাদেশের একমাত্র প্রাকৃতিক সম্পদ গ্যাস। আমেরিকা প্রস্তাব করল গ্যাস বিক্রি করতে হবে। কারণ আমেরিকার কোম্পানিরা এখানে গ্যাস উত্তোলন করে। আমি বলেছি আমি গ্যাস বেচব না। এই গ্যাস আমার জনগণের গ্যাস, এই গ্যাস জনগণের কাজে ব্যবহার হবে।'

'আমি বিদ্যুৎ দেবো, সার কারখানা করব, পেট্রোকেমিক্যালস করব, জনগণের কল্যাণে ব্যয় করে ৫০ বছরের রিজার্ভ রেখে যদি অতিরিক্ত থাকে, তাহলে দেব। তারা খুব নাখোশ হলেন। সিদ্ধান্ত নিলেন আমাকে ক্ষমতায় আসতে দেবেন না। তাছাড়া আমাদের দেশেরও কিছু লোক ছিল। ২০০১ সালে ক্ষমতায় আসলো বিএনপি-জামায়াত জোট', বলেন তিনি। 

শেখ হাসিনা বলেন, 'বিএনপি ৯৬ সালে জনগণের ভোট চুরি করেছিল ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে। এই ভোট চুরির অপরাধে এ দেশের মানুষ আন্দোলন করে খালেদা জিয়াকে ক্ষমতাচ্যুত করেছিল। সেই ক্ষমতাচ্যুত ভোট চোর, জনগণের সম্পদ চোর বিএনপিকে আবার ক্ষমতায় বসালো ভোট কারচুপির মধ্য দিয়ে।' 

'গ্যাস বিক্রির মুচলেকা দিয়েছিল খালেদা জিয়া। যে- সে ক্ষমতায় গেলে গ্যাস বেচবে। সেজন্য তার পিঠে বাহবা দিয়ে তাকে ক্ষমতায় বসালো। রেজাল্ট কী? জঙ্গিবাদ, সন্ত্রাস, দুর্নীতি, দুঃশাসন', যোগ করেন তিনি।

আওয়ামী লীগ সভাপতি বলেন, 'আমি বলেছিলাম, খালেদা জিয়া গ্যাস দিতে পারবে না। কারণ গ্যাস পাবেই না। আসলে পায়নি, দিতে পারেনি। এটা হলো বাস্তবতা। যে কূপ খনন করে খালেদা জিয়ার আমলে গ্যাস পায়নি, সেই একই জায়গায় কূপ খনন করে আওয়ামী লীগের আমলে আমরা শুধু গ্যাস না, এবার আমরা তেলও পেয়েছি।' 

'আল্লাহ যখন কাউকে কিছু দেয়, সেটা জন বুঝেই ধন দেয়, এটা হলো বাস্তব কথা। তারা জন বুঝে দেয়, এটাই আল্লাহর কাজ। আল্লাহ জানে ওদের কাছে দিলে সব নয়-ছয় করবে। আর আওয়ামী লীগের হাতে পড়লে জনগণের কল্যাণে কাজে লাগবে', বলেন তিনি। 

Comments