বিএসএফের গুলিতে বিজিবি সদস্য নিহত: জাতিসংঘের তদন্ত দাবি বিএনপির

অন্য দেশের সীমান্তরক্ষী বাহিনীর হাতে আরেকটা স্বাধীন দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্য হত্যা কোনো সাধারণ ঘটনা নয়।
BNP logo

যশোরে সীমান্ত এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সিপাহি মোহাম্মদ রইশুদ্দীন নিহত হওয়ার ঘটনা জাতিসংঘের মাধ্যমে তদন্তের দাবি জানিয়েছে বিএনপি।

আজ শনিবার দুপুরে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী দলের পক্ষ থেকে এই দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, সীমান্ত হত্যা বন্ধে ভারত বারবার প্রতিশ্রুতি দিলেও বাংলাদেশ সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে বাংলাদেশি নাগরিকের নিহত হওয়ার ঘটনা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের হিসাবে, সাত বছরে ২০১ জন বাংলাদেশি নাগরিক বিএসএফের গুলিতে নিহত হয়েছেন।

সিপাহী মোহাম্মদ রইশুদ্দীনকে গুলি করে হত্যার পর বিএসএফের পক্ষ থেকে যা বলা হয়েছে তা অগ্রহণযোগ্য মন্তব্য করে বিএনপি বলে, বিএসএফের পক্ষ থেকে বলা হয়েছে তিনি (নিহত ব্যক্তি) বিজিবির সদস্য তা তারা বুঝতেই পারেনি, কারণ তিনি লুঙ্গি ও টি-শার্ট পরে ছিলেন এবং পাচারকারী দলের সঙ্গে তাকে ভারতের সীমানার ভেতরে দেখা গিয়েছিল। 
বিএসএফের এই বয়ান বানোয়াট মন্তব্য করে এই বিএনপি নেতা বলেন, একজন বিজিবি সদস্য কখনোই লুঙ্গি ও টি-শার্ট পরে পাচারকারী দলের সঙ্গে থাকতে পারেন না। বিএসএফের মন্তব্যের সঙ্গে ভারতের মানবাধিকার সংগঠন 'মাসুম' দ্বিমত পোষণ করেছে।

অন্য দেশের সীমান্তরক্ষী বাহিনীর হাতে আরেকটা স্বাধীন দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্য হত্যা কোনো সাধারণ ঘটনা নয়। এর সঙ্গে রাষ্ট্রের স্বাধীনতা সার্বভৌমত্বের প্রশ্ন জড়িত, বলা হয় বিবৃতিতে।

Comments