চট্টগ্রামে জয় বাংলা কনসার্টে বাঁধভাঙা উচ্ছ্বাস

ঢাকার বাইরে প্রথমবারের মতো চট্টগ্রামে আয়োজিত হচ্ছে জয় বাংলা কনসার্ট। বৃহস্পতিবার বন্দর নগরী চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে সন্ধ্যায় এই কনসার্টের আয়োজন করা।
চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে জয় বাংলা কনসার্ট মঞ্চ। ছবি: স্টার

ঢাকার বাইরে প্রথমবারের মতো চট্টগ্রামে আয়োজিত হচ্ছে জয় বাংলা কনসার্ট। বৃহস্পতিবার বন্দর নগরী চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে সন্ধ্যায় এই কনসার্টের আয়োজন করা।

প্রায় ৫০ হাজার দর্শক ও শ্রোতাদের গান করছেন অ্যাভোয়েড রাফা, নেমেসিস, চিরকুট, মেঘদল, লালন, তীরন্দাজ, কার্নিভাল, আর্টসেল এবং ক্রিপটিক ফেইট।

৭ই মার্চ উপলক্ষে আয়োজিত এ কনসার্ট শুরু হয় বিকাল ৩টায়। সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত অ্যাভোয়েড রাফা, নেমেসিস, চিরকুট, মেঘদল ও লালন তাদের নিজস্ব গানের পাশাপাশি দেশাত্মবোধক গানও করে। ৭টার বিরতির পর কনসার্টে স্ক্রিনে দেখানো হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের রঙিন ভিডিও।

ভাষণের ভিডিও শেষে আকাশ আলোকিত হয়ে ওঠে আতশবাজিতে। এ সময় গানের সঙ্গে আলোর ঝলকানি, গিটার ও ড্রামের শব্দে কেঁপে ওঠে স্টেডিয়াম।

অ্যাভোয়েড রাফা তাদের প্রথম গান হিসেবে বেছে নেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের 'মোরা ঝঞ্ঝার মত উদ্দাম'। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করার জন্য এই গানটিও সম্প্রচার করা হতো। এই গানের পর নিজেদের জনপ্রিয় আরও বেশ কিছু গান পরিবেশন করে ব্যান্ডদলটি।

এর আগে বিকেল ৩টার দিকে শুরুতেই মঞ্চে ওঠে চট্টগ্রামের ব্যান্ড দল তীরন্দাজ। প্রায় ২৫ মিনিট ধরে তারা একের পর এক জনপ্রিয় গান পরিবেশন করেন। পরে ৩টা ৪০ মিনিটের দিকে মঞ্চে ওঠে ব্যান্ড কার্নিভাল। প্রায় ৩০ মিনিট ধরে তারা বেশ কিছু জনপ্রিয় গান পরিবেশন করে। বেলা ৪টার দিকে মঞ্চে উঠে ৩০ মিনিট ধরে ভিন্ন ধারার সুরের গান পরিবেশন করে মেঘদল।

বিকেল ৫টা ২০ মিনিটের দিকে মঞ্চে আসে ব্যান্ড দল অ্যাভোয়েড রাফা। নিজেদের জনপ্রিয় গানগুলো পরিবেশন করেন তারা। তাদের গানে উচ্ছ্বাসে ফেটে পড়েন বন্দর নগরীর দর্শক শ্রোতারা।

অ্যাভোয়েড রাফার পরে সন্ধ্যা সোয়া ৬টার দিকে লালন পরিবেশন করেন বসন্ত বাসাতে, পাগল ছাড়া দুনিয়া চলে না এবং আরও বেশ কয়েকটি জনপ্রিয় গান।

এর আগে, ঢাকার আর্মি স্টেডিয়ামে সাতবার এই কনসার্ট আয়োজন হলেও ঢাকার বাইরে এবারই প্রথম আয়োজন করা হয়েছে। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তারুণ্যের প্ল্যাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে নিয়মিত আয়োজিত হয় জয় বাংলা কনসার্ট।

Comments