চিকিৎসকের ওপর হামলা: শনিবার চট্টগ্রামের সব হাসপাতাল-ক্লিনিকে ২ ঘণ্টা কর্মবিরতি

প্রতিবাদের অংশ হিসেবে মঙ্গলবার ভোর ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত চিকিৎসকদের সব ধরনের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ থাকবে।
চট্টগ্রাম
স্টার অনলাইন গ্রাফিক্স

চট্টগ্রামে দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে এবং অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে প্রতীকী কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখা।

বিএমএর ঘোষণা অনুযায়ী, আগামী শনিবার চট্টগ্রাম জেলার সব সরকারি-বেসরকারি হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সেবাদানে বিরত থাকবেন চিকিৎসকরা।

বিএমএ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী আজ বৃহস্পতিবার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

সম্প্রতি পটিয়া জেনারেল হাসপাতালে ডা. রক্তিম দাশ এবং মেডিকেল সেন্টার চট্টগ্রামের এনআইসিইউতে শিশুরোগ বিশেষজ্ঞ ডা. রিয়াজ উদ্দিন শিবলুর ওপর হামলা হয়।

এ দুই ঘটনায় অভিযুক্তদের কয়েকজনকে গ্রেপ্তার করা হলেও, অনেকে আদালত থেকে জামিন পেয়েছেন।

তাদের জামিন বাতিল ও অন্যান্য অভিযুক্তদের গ্রেপ্তারের দাবি জানিয়েছে চিকিৎসকদের সংগঠন। 

এ দাবিতে বিএমএ চট্টগ্রাম ছাড়াও স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি, বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতিসহ সব চিকিৎসক সংগঠন যৌথ সভা করে শনিবার ২ ঘণ্টা প্রতীকী কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছে।

ডা. ফয়সাল ইকবাল চৌধুরী বলেন, 'কর্মবিরতি ছাড়াও শনিবার দুপুর ১২টায় চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালের সামনে বিপিএ চট্টগ্রাম প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনের ডাক দিয়েছে।'

তিনি আরও জানান, প্রতিবাদের অংশ হিসেবে মঙ্গলবার ভোর ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত চিকিৎসকদের সব ধরনের প্রাইভেট প্র্যাকটিস, যেমন-ব্যক্তিগত চেম্বার, হাসপাতালে নতুন রোগী ভর্তি, ডায়াগনস্টিক সেন্টারে নতুন রোগীর সেবাদান বন্ধ থাকবে।

অবশ্য বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে আগের ভর্তি রোগীর চিকিৎসা সেবা চলবে বলে জানান তিনি। 

ডা. ফয়সাল বলেন, 'এ সময় ডায়াগনস্টিক সেন্টারে আগের রোগীর রিপোর্ট ডেলিভারি দেওয়া যাবে। কিন্তু কোনো নতুন রোগী এন্ট্রি বা সেবা দেওয়া যাবে না।'

Comments