আজ মোজা দিবস

এই পোশাকটির ইতিহাস দুই হাজার বছরের বেশি পুরোনো।
মোজা দিবস
দিবসটি উদযাপনের ভালো উপায় হলো এক জোড়া নতুন মোজা কেনা। ছবি: এএফপি ফাইল ফটো

আমাদের পায়ে পরা মোজা খুবই দরকারি। এর কদর আছে সবার কাছে। এটি আমাদের নিত্যদিনের সঙ্গী। মজার ব্যাপার হলো দরকারি এই কাপড়টির জন্য একটি দিবস বরাদ্দ আছে। প্রতি বছর ৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে জাতীয় মোজা দিবস উদযাপন করা হয়।

যেহেতু মোজার কথা বলছি, তাই এর ইতিহাস জেনে রাখা যেতে পারে। এই পোশাকটির ইতিহাস দুই হাজার বছরের বেশি পুরোনো। তখন গুহাবাসীরা পা উষ্ণ রাখতে ছাগলের লোম থেকে এটি তৈরি করত। ধারণা করা হয়, সেই সময় হয়তো স্যান্ডেলের সঙ্গে মানুষ হয়ত পায়ে মোজাও পরতেন।

২০১৬ সালে মোজা দিবস চালু হয়। 'পেয়ার অব থিভস' নামেন এক পোশাক বিক্রয় প্রতিষ্ঠান এই দিবসটি চালু করেছিল বলে ডে'জ অব দ্য ইয়ারের আর্টিকেলে বলা হয়েছে। প্রতিষ্ঠানটির উদ্দেশ্য কেবল দিবসটি উদযাপন প্রচার করা নয়, সদিচ্ছার কথা প্রচার করা ও কিছু অভাবী মানুষকে প্রয়োজনীয় জিনিসটি উপহার দেওয়া।

দিবসটি উদযাপনের ভালো উপায় হলো এক জোড়া নতুন মোজা কেনা। তাহলে জুতা বিরক্তিকর না হয়ে হবে আরামদায়ক। এজন্য বেছে নিতে পারেন জ্যামিতিক আকারে সজ্জিত উজ্জ্বল রঙের বা কোনো একটি রঙের মোজা। তাহলে আজ আপনার ড্রয়ারটি আরও রঙিন হয়ে উঠবে।

নিজের জন্য না লাগলে অন্য কারো জন্য কিনুন, তারপর তাকে উপহার দিন। জীবনে তো অনেক কিছু উপহার দিয়েছেন, এবার এক জোড়া মোজা উপহার দিতে পারেন। এতে উপহারেও যেমন নতুনত্ব আসবে, আবার উপহার পাওয়া ব্যক্তির প্রয়োজনও মিটবে।

Comments