ইরানে হামলা নিয়ে ইসরায়েলি মন্ত্রীর পোস্ট ঘিরে সমালোচনা

ভূরাজনীতি বিষয়ক পডকাস্টের সঞ্চালক ও শিক্ষাবিদ শাইএল বেন-এফরাইম জানান, বেন গির ‘ইসরায়েলি অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন এবং একইসঙ্গে একে হাস্যকর বানিয়েছেন।’
ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গির। ফাইল ছবি: এএফপি
ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গির। ফাইল ছবি: এএফপি

ইসরায়েলের কট্টর ডানপন্থী নেতা ও জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গির তীব্র সমালোচনার মুখে পড়েছেন। ইরানে হামলা বা বিস্ফোরণ নিয়ে ইসরায়েল কোনো আনুষ্ঠানিক বক্তব্য না দিলেও দেশটির মন্ত্রিসভার এই সদস্য সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে নেতানিয়াহুর সরকারকে বেকায়দায় ফেলেছেন। 

আজ শুক্রবার এই তথ্য জানিয়েছে এএফপি।

বেন গিরের বিরুদ্ধে অভিযোগ, তিনি ইরানের বিরুদ্ধে ইসরায়েলের কৌশলের অপূরণীয় ক্ষতি করেছেন।

ইরানের গণমাধ্যমে জানানো হয়েছে, ইস্পাহান প্রদেশে বিস্ফোরণের ঘটনা ঘটলেও এর সঙ্গে বাইরের দেশের কোনো যোগসূত্র নেই।

দেশটির আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা তিনটি ড্রোন ভূপাতিত করলেও, এগুলোর সঙ্গে ইসরায়েল বা অন্য কোনো দেশের সম্পৃক্ততা নেই—এমনটাই দাবি করছে তেহরান।

ইরান বলছে, অভ্যন্তরীণ 'অনুপ্রবেশকারীরা' রা এই ড্রোনগুলো নিয়ন্ত্রণ করছিলেন।

এর আগে, মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে একাধিক মার্কিন গণমাধ্যম জানায়, ইসরায়েল ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

তবে ইসরায়েলের সামরিক বাহিনী বা সরকারের সঙ্গে এ বিষয়ে মন্তব্যের জন্য যোগাযোগ করলেও সাড়া পায়নি এএফপি।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ক্ষমতাসীন জোট সরকারের অন্যতম সদস্য বেন গির সামাজিক যোগাযোগমাধ্যমে 'কাকতাড়ুয়া (স্কেয়ারক্রো)!' লিখে পোস্ট করেন।

এটি হিব্রু ভাষার একটি গালি, যার অন্তর্নিহিত অর্থ হচ্ছে, এই হামলার নেপথ্যে ইসরায়েল থাকলেও এটি একটি 'দুর্বল' পদক্ষেপ।

তার এই মন্তব্যে সামাজিক যোগাযোগমাধ্যম ও টিভি চ্যানেলে সমালোচনার ঝড় বয়ে যায়।

ইরানের ইস্পাহানে পারমাণবিক স্থাপনা পাহারা দিচ্ছেন সামরিক বাহিনীর সদস্যরা। ছবি: রয়টার্স
ইরানের ইস্পাহানে পারমাণবিক স্থাপনা পাহারা দিচ্ছেন সামরিক বাহিনীর সদস্যরা। ছবি: রয়টার্স

বিরোধী দলের নেতা ইয়ার লাপিদ এক্সে বলেন, 'এর আগে কখনো কোনো মন্ত্রী দেশের নিরাপত্তা, ভাবমূর্তি ও আন্তর্জাতিক মহলে অবস্থানের এতো বড় ক্ষতি করতে সক্ষম হননি।'

'একটি এক শব্দের টুইটে (এক্সের সাবেক নাম টুইটার) বেন গির ইসরায়েলকে লজ্জা দিয়েছেন ও হাসির পাত্রে পরিণত করেছেন, যা তেহরান থেকে ওয়াশিংটন পর্যন্ত ছড়িয়ে পড়েছে', যোগ করেন তিনি।

ভূরাজনীতি বিষয়ক পডকাস্টের সঞ্চালক ও শিক্ষাবিদ শাইএল বেন-এফরাইম জানান, বেন গির 'ইসরায়েলি অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন এবং একইসঙ্গে একে হাস্যকর বানিয়েছেন।'

ইরানের তাসনিম সংবাদ সংস্থা বেন গিরের পোস্টটি রিটুইট করেছে।

অপরদিকে নেতানিয়াহুর লিকুদ পার্টির আইনপ্রণেতা তালি গোতলিভ ইরানের ঘটনায় উল্লাস প্রকাশ করেন। তিনি এক্সে লেখেন, 'আজ এক গৌরবময় সকাল ছিল। ইসরায়েল একটি বলিষ্ঠ ও শক্তিশালী রাষ্ট্র।'

এর আগে ইসরায়েল ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল। গত শনিবার সিরিয়ার দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি হামলার প্রতিশোধ নিতে ৩০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিয়ে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় ইরান।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

5h ago