ইউক্রেন যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি ও ভবিষ্যৎ নিয়ে বক্তব্য দেবেন পুতিন

বাংলাদেশ সময় বিকেল ৩টায় তিনি এই বক্তব্য রাখবেন
ইউক্রেন যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি ও ভবিষ্যৎ নিয়ে পার্লামেন্টে বক্তব্য রাখবেন পুতিন। ছবি: রয়টার্স
ইউক্রেন যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি ও ভবিষ্যৎ নিয়ে পার্লামেন্টে বক্তব্য রাখবেন পুতিন। ছবি: রয়টার্স

ইউক্রেনে 'বিশেষ সামরিক অভিযানের' ১ বছর পূর্ণ হতে আর কয়েকদিন বাকি। এ উপলক্ষকে সামনে রেখে যুদ্ধের দ্বিতীয় বছরের লক্ষ্যমাত্রা নিয়ে আজ এক বিশেষ বক্তব্য দেবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আজ মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

১ দিন আগেই অঘোষিত সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে গেছেন। তিনি কিয়েভের সড়কে হেঁটেছেন এবং 'যতদিন প্রয়োজন' ততদিন ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

বাইডেন আরও বলেন, 'যখন পুতিন ১ বছর আগে এই আগ্রাসন শুরু করেছিলেন, তিনি ভেবেছিলেন ইউক্রেন দুর্বল এবং পশ্চিমে বিভাজিত। তিনি ভেবেছিলেন আমাদেরকে ক্লান্ত করে ফেলতে সক্ষম হবে। কিন্তু তিনি মারাত্মক ভুল করেছেন'।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, 'এই সফরটি গত ১৫ বছরের মাঝে প্রথম বারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্টের ইউক্রেন সফর এবং এটি ইউক্রেন-যুক্তরাষ্ট্র সম্পর্কের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ সফর'।

রাতে প্রায় ১০ ঘণ্টা ট্রেনে ভ্রমণ করে বাইডেন পোল্যান্ড থেকে স্থানীয় সময় সকাল ৮টায় কিয়েভে পৌঁছান। দুপুর ১ টায় তিনি আবারও একই পথে পোল্যান্ড ফিরে যান। হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে।

বাইদেন ও পুতিন এক কালে হাসিমুখে করমর্দন করতেন। এসবই এখন স্মৃতি। ছবি: রয়টার্স
বাইদেন ও পুতিন এক কালে হাসিমুখে করমর্দন করতেন। এসবই এখন স্মৃতি। ছবি: রয়টার্স

এই অপ্রত্যাশিত সফর শেষে বাইডেন পোল্যান্ডের উদ্দেশ্যে কিয়েভ ত্যাগ করেন। তিনি ওয়ারশতে আজ মঙ্গলবার ইউক্রেন যুদ্ধের হালনাগাদ তথ্য নিয়ে বক্তব্য রাখবেন এবং দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ও ন্যাটোর পূর্ব ফ্ল্যাঙ্কের অন্যান্য নেতাদের সঙ্গে দেখা করবেন।

ওয়াশিংটন ও মস্কোর কর্মকর্তা জানান, বাইডেন পোল্যান্ড থেকে কিয়েভের উদ্দেশে রওনা দেওয়ার আগে রাশিয়াকে এ বিষয়টি জানানো হয়েছিল যাতে তিনি কিয়েভ থাকাকালীন সময়ে হামলার ঝুঁকি এড়ানো যায়।

পুতিন তার বক্তব্যে ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের হালনাগাদ তথ্য দেবেন বলে প্রত্যাশা করছেন বিশ্লেষকরা। আজ মঙ্গলবার রাশিয়ার পার্লামেন্টের উভয় কক্ষের সদস্যদের উদ্দেশ্যে তিনি এই বক্তব্য দেবেন।

ক্রেমলিন জানিয়েছে, তিনি আন্তর্জাতিক পরিস্থিতির নিজস্ব বিশ্লেষণ উপস্থাপন করবেন এবং পশ্চিমের আরোপিত কঠোর বিধিনিষেধের পরবর্তীতে রাশিয়ার ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে তার চিন্তাধারার কথা জানাবেন।

বাংলাদেশ সময় বিকেল ৩টায় তিনি এই বক্তব্য রাখবেন।

 

Comments

The Daily Star  | English

Matiur and family barred from travelling abroad

A Dhaka court today issued a travel ban on Matiur Rahman, former member of the National Board of Revenue, and two of his family members in connection with corruption allegations against them

34m ago