নর্ড স্ট্রিমে কিয়েভ নয়, ইউক্রেনপন্থী দল হামলা চালিয়েছে: যুক্তরাষ্ট্র

২০২২ সালের ২৬ সেপ্টেম্বর পাইপলাইনের ওপর হামলা হলে যুক্তরাষ্ট্র ও ন্যাটো একে ‘নাশকতামূলক কর্মকাণ্ড’ হিসেবে অভিহিত করে
গত ২৬ সেপ্টেম্বর বাল্টিক সাগরে রাশিয়ার নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে বিস্ফোরণের পর বিপুল পরিমাণ প্রাকৃতিক গ্যাস বায়ুমণ্ডলে ছড়িয়ে যায়। ছবি: রয়টার্স

গত বছর ইউরোপের সবচেয়ে বড় গ্যাস প্রবাহের পাইপলাইন 'নর্ড স্ট্রিমে' নাশকতার পেছনে দায়ী একটি ইউক্রেনপন্থী দল। 

আজ বুধবার বার্তাসংস্থা রয়টার্স মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

এই গোয়েন্দা প্রতিবেদনে উল্লেখ করা হয়, এ নাশকতার ঘটনার সঙ্গে কিয়েভ সরকারের সংযুক্তির কোনো প্রমাণ পাওয়া যায়নি।

রাশিয়া-ইউক্রেন সংঘাতের ৭ মাসের মাথায় সমুদ্রের পানির নিচ দিয়ে প্রবাহিত পাইপলাইনে বিস্ফোরণের ঘটনা ঘটে। রাশিয়া ও জার্মানির মাঝে সংযোগ স্থাপনকারী এই পাইপের বাল্টিক সমুদ্রে অবস্থিত সুইডেন ও ডেনমার্কের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের অংশে বিস্ফোরণের ঘটনার পর উভয় দেশ দাবি করে, এটি নাশকতা, দুর্ঘটনা নয়। 

প্রতিবেদনে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয়, এ ঘটনার সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বা তার শীর্ষ উপদেষ্টাদের বা অন্য কোনো ইউক্রেনীয় সরকারী কর্মকর্তা কোনো সংযুক্তি নেই।

সংবাদ প্রকাশের পর জেলেনস্কির রাজনৈতিক উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক এক বিবৃতিতে বলেন, 'নিঃসন্দেহে ইউক্রেন এই পাইপলাইনের ঘটনার সঙ্গে কোনোভাবে জড়িত নয়'। 

২০২২ সালের ২৬ সেপ্টেম্বর পাইপলাইনের ওপর হামলা হলে যুক্তরাষ্ট্র ও ন্যাটো একে 'নাশকতামূলক কর্মকাণ্ড' হিসেবে অভিহিত করে। রাশিয়া পশ্চিমকে এর জন্য দায়ী করে নিরপেক্ষ তদন্তের দাবি জানায়। উভয় পক্ষ থেকে নিজ দাবির স্বপক্ষে কোনো প্রমাণ দেওয়া হয়নি।

রয়টার্স এ প্রতিবেদনের সত্যতা যাচাই করতে পারেনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর সঙ্গে রুশ আগ্রাসন ও চীনের পক্ষ থেকে আসা হুমকির বিষয়ে আলোচনা করেছেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

ইতোমধ্যে চীন এ অঞ্চলে শান্তি আনার জন্য আলোচনার কথা জানিয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, রাশিয়া এ পরিকল্পনার দিকে নজর রাখছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং সম্প্রতি জানান, ইউক্রেন সংঘাত খুব সম্ভবত ১টি 'অদৃশ্য হাতের' ইশারায় পরিচালিত হচ্ছে। এর প্রত্যুত্তরে পেসকভ বলেন, 'এটা কোনো অদৃশ্য হাত নয়, এটা মার্কিন যুক্তরাষ্ট্রের হাত'।

অপরদিকে আজ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের সামরিক বাহিনীর নারী যোদ্ধাদের বিশেষ ধন্যবাদ জানিয়ে বলেন, তাদের সাহস 'সবচেয়ে পোড়খাওয়া সেনাদেরকেও' অভিভূত করে।

রাশিয়ায় এ দিবসে সরকারি ছুটি পালন করা হয়। 

 

Comments