আমীন আল রশীদ

১৪ জন মানুষকে হত্যার শাস্তি ৫ বছরের জেল!

সরকার চাইলেও এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারে না। কারণ প্রতিটি সরকারই বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচি বানচাল করার জন্য এই পরিবহন মালিক-শ্রমিকদেরকেই কাজে লাগায়। যার কাছ থেকে আপনি অন্যায্য সুবিধা...

১৮ ঘণ্টা আগে

হাওরে আলপনার পক্ষ-বিপক্ষ

হাওরের মতো সংবেদনশীল স্থানে এরকম রঙের খেলার চিন্তাটা যার বা যাদের মাথা থেকেই আসুক না কেন, তাদের উদ্দেশ্য যে নববর্ষের রঙে মানুষের মনকে রাঙানো নয়, সেটি বোঝা দরকার।

৪ দিন আগে

পাহাড়ে ফরেস্টার খুন এবং সুইমিং পুল ও বাস্কেট বল মাঠ

সাম্প্রতিক খবর হলো, চট্টগ্রামের টাইগারপাস থেকে সিআরবিমুখী পাহাড়ি রাস্তার মাঝের ঢালে এলিভিটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণের যে প্রস্তাব করেছিল চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, আন্দোলনের মুখে তা...

১ সপ্তাহ আগে

সবুর ও জয়নালের মৃত্যুর দায় কি রাষ্ট্র এড়াতে পারে?

যে গরিব মানুষকে তার ঘর ভাড়া আর খাওয়া খরচ মেটাতে গিয়েই আয় শেষ হয়ে যায়, তার যদি মাসে এক-দুই হাজার টাকার ওষুধও লাগে, তিনি কী করে কিনবেন? কে তাকে বাড়তি পয়সাটা দেবে?

২ সপ্তাহ আগে

মিয়ানমারের চেয়েও বাংলাদেশের মানুষ বেশি অসুখী?

একজন ব্যক্তির সুখী হওয়ার পেছনে তার পারিপার্শ্বিকতা, তার সমাজ, তার অর্থনীতি ও রাষ্ট্রীয় নীতি-পরিকল্পনা বিরাট ভূমিকা পালন করে।

৩ সপ্তাহ আগে

‘কিংস পার্টি’ ও আবারও সাকিব বিতর্ক

একজন মানুষের কাছে যদি সম্মান, আত্মসম্মান, দেশপ্রেম ও মানুষের ভালোবাসার চেয়ে টাকার মোহ ও লোভ বড় হয়ে যায়, তখন তার জন-অনুভূতি বোঝার ক্ষমতা লোপ পায়।

৪ সপ্তাহ আগে

ফুলের রাজনীতি

বর্তমান মন্ত্রিসভা গঠনের পরপর ফুলেল শুভেচ্ছা নিয়ে আরও একাধিক ঘটনা ঘটেছে, যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনা হয়েছে।

১ মাস আগে

ভিকারুননিসা স্কুল নিয়ে কেন এত বিতর্ক?

যদি কোনো শিক্ষক নৈতিক আদর্শ থেকে বিচ্যুত হয়ে এই ধরনের কোনো কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন, তাহলে তার বিরুদ্ধে সঙ্গে সঙ্গে এমন দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করা উচিত

১ মাস আগে
ফেব্রুয়ারি ২৮, ২০২৪
ফেব্রুয়ারি ২৮, ২০২৪

নারীবিদ্বেষী সিরিয়াল কিলারের ‘অর্ধেক উপন্যাস’

হাফিজ কার্জন উপন্যাসের নাম দিয়েছেন ‘অর্ধেক উপন্যাস’। কেন? সেই প্রশ্নের উত্তর খোঁজার ভার পাঠকের ওপর।

ফেব্রুয়ারি ২৫, ২০২৪
ফেব্রুয়ারি ২৫, ২০২৪

প্রধানমন্ত্রী কখন ‘গণধোলাইয়ের’ কথা বলেন?

জিনিসপত্রের দাম বৃদ্ধির পেছনে ব্যবসায়ীদেরও যেসব যুক্তি আছে, সেগুলোও আমলে নেওয়া জরুরি।

ফেব্রুয়ারি ১৮, ২০২৪
ফেব্রুয়ারি ১৮, ২০২৪

রাজনীতিতে বিএনপি ও জাতীয় পার্টি না থাকলে কার লাভ

ক্ষমতায় থাকার জন্য সব বিরোধী পক্ষকে নিশ্চিহ্ন করে দেওয়া বা প্রান্তিক করে দেওয়ার বদলে এমন একটি সহনশীল রাজনৈতিক পরিবেশ গড়ে তোলা দরকার, যেখানে সরকার তার কাজের ব্যাপারে বিরোধীদের তরফে সমালোচনা শুনতে পারে।

ফেব্রুয়ারি ১৭, ২০২৪
ফেব্রুয়ারি ১৭, ২০২৪

বাংলাদেশে থাকতে চেয়েছিলেন জীবনানন্দ দাশের মেয়ে, কেন পারেননি?

শেষদিকে অবশ্য পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে চাকরি হয়েছিল। কিন্তু বাংলাদেশে স্থায়ীভাবে বসবাসের একটা হাহাকার ছিল মনে।

ফেব্রুয়ারি ৮, ২০২৪
ফেব্রুয়ারি ৮, ২০২৪

ক্ষমতার উন্মত্ত বহিঃপ্রকাশের নামই ‘ধর্ষণ’

কোনো একটি ঘটনা ঘটলেই সেটি নিয়ে এত বেশি এবং এত ডাইমেনশনে কথাবার্তা হয় যে, আদালতে বিচারের আগেই জনপরিসরে বিচার হয়ে যায়। যেকোনো অপরাধে ন্যায়বিচারের ক্ষেত্রে এটিও একটি বড় সমস্যা।

ফেব্রুয়ারি ৬, ২০২৪
ফেব্রুয়ারি ৬, ২০২৪

দুর্নীতি বনাম জিরো টলারেন্স

একসঙ্গে সব প্রতিষ্ঠানকে শত ভাগ দুর্নীতিমুক্ত করার প্রতিশ্রুতি বাস্তবায়ন কোনো সরকারের পক্ষেই সম্ভব নয়—সেই সরকার যতই শক্তিশালী হোক। কিন্তু সাধারণ মানুষ প্রতিনিয়ত ভোগান্তির শিকার হয়, এরকম অন্তত একটি...

জানুয়ারি ২৮, ২০২৪
জানুয়ারি ২৮, ২০২৪

রাজনীতির খেলায় পুলিশ কেন বিতর্কিত?

আওয়ামী লীগ ও বিএনপির দীর্ঘস্থায়ী কিংবা চিরস্থায়ী অথবা ক্রমবর্ধিষ্ণু দূরত্বের খেলায় শুধু রাজনৈতিক দলের নেতাকর্মীরাই নন, জনগণকে সুরক্ষা দেওয়া যে বাহিনীর প্রধান কাজ— এক অর্থে তারাও ভিকটিম হয়ে যাচ্ছে।

জানুয়ারি ২৩, ২০২৪
জানুয়ারি ২৩, ২০২৪

সংকটের ভেতরেও তিতাস কেন গ্যাসের দাম বাড়াতে চায়?

যেকোনো সেবার মূল্য বাড়ানোর প্রক্রিয়া শুরুর আগে দেখতে হবে নাগরিকরা নিরবচ্ছন্নভাবে ওই সেবাটি পাচ্ছে কি না। যদি না পায় তাহলে আগে তার সেবাটি নিশ্চিত করতে হবে।

জানুয়ারি ১৫, ২০২৪
জানুয়ারি ১৫, ২০২৪

‘স্বতন্ত্র সদস্য’ ও ‘বিরোধী দলে’র সাংবিধানিক জটিলতা

যেহেতু এবারও ক্ষমতাসীন আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, অতএব তারা চাইলে বিরোধী দল, বিরোধী দলীয় নেতা এবং স্বতন্ত্র সংসদ সদস্যদের বিষয়ে কিছু গণতান্ত্রিক বিধান সংবিধান ও কার্যপ্রণালি বিধিতে...

জানুয়ারি ১০, ২০২৪
জানুয়ারি ১০, ২০২৪

জাতীয় পার্টির এই পরিণতি কি অবধারিত ছিল?

‘এবারের নির্বাচনটি যে এরকম হবে, সেটি কি জাতীয় পার্টির নেতারা আন্দাজ করতে পারেননি? ভোটের পরদিন একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে জাতীয় পার্টির একজন নেতা অভিযোগ করেছেন, তারা এবার ভোটে অংশ নিতে চাননি।...