বাংলাদেশে আসুন, বিনিয়োগ করুন: ভারতীয় ব্যবসায়ীদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ বিভিন্ন সেক্টরে ব্যবসার ব্যাপক সুযোগ রয়েছে। ভারতীয় কোম্পানিগুলোর উচিত বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রগুলো খুঁজে বের করা।
Tipu Munshi
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: সংগৃহীত

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ বিভিন্ন সেক্টরে ব্যবসার ব্যাপক সুযোগ রয়েছে। ভারতীয় কোম্পানিগুলোর উচিত বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রগুলো খুঁজে বের করা।

বিশেষ করে রপ্তানিখাতে দুই দেশের উদ্যোক্তাদের একসঙ্গে কাজ করার বিষয়েও গুরুত্ব দেন তিনি।

মঙ্গলবার রাতে দিল্লির মান্ডি হাউসে ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মিলনায়তনে অনুষ্ঠিত এক সভায় এসব কথা বলেন তিনি। 

সেখানে দুই দেশের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, 'বাংলাদেশে সরকারি নীতি ব্যবসার পক্ষে অনুকূল। দয়া করে বাংলাদেশে আসুন, বিনিয়োগ করুন।'

'ব্যবসায়ীদের কাছে আমার পরামর্শ হচ্ছে বাংলাদেশে আসুন, বিনিয়োগের বিষয়টি দেখুন...আমাদের এখানে রপ্তানির সুযোগ আছে... আমাদের একসঙ্গে কাজ করা উচিত, অনেক সুযোগ আছে,' যোগ করেন তিনি। 

দুই দেশের মধ্যে প্রস্তাবিত ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির বিষয়ে জানতে চাইলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, 'নীতিগতভাবে উভয় পক্ষই বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় সম্মত হয়েছে।'

'আপনাকে সুযোগ করে নিতে হবে, সঠিক আলোচনা শুরু করার আগে অনেক প্রাথমিক কাজ করতে হবে,' যোগ করেন তিনি।

ভারতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪ দিনের রাষ্ট্রীয় সফরে সঙ্গী হয়েছেন সরকারের গুরুত্বপূর্ণ ১০জন মন্ত্রীসহ বেশকিছু ব্যবসায়ী। 

তাদের মধ্যে আছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহেদ ফারুক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

উল্লেখ্য, ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ২০২০-২১ সালে ১০ দশমিক ৮ বিলিয়ন থেকে থেকে বেড়ে ২০২১-২২ সালে ১৮ দশমিক ২  বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। 

ভারতের প্রধান রপ্তানির মধ্যে রয়েছে তুলা, জ্বালানি, গাড়ির উপাদান ও যন্ত্রপাতি এবং আমদানির মধ্যে রয়েছে পোশাক ও টেক্সটাইল।

Comments