বাংলাদেশ

ফরিদপুরে বাস-মিনিবাস বন্ধের ঘোষণা দিয়ে মাইকিং

মালিক শ্রমিক ঐক্য পরিষদের দেওয়া আল্টিমেটামের সময় শেষ হওয়ার আগেই বাস-মিনিবাস বন্ধের ঘোষণা দিয়ে মাইকিং করা হচ্ছে ফরিদপুর শহরের বিভিন্ন জায়গায়।
আজ সকাল ৯টা থেকে এই মাইকিং চলছে। ছবি: স্টার

মালিক-শ্রমিক ঐক্য পরিষদের দেওয়া আল্টিমেটামের সময় শেষ হওয়ার আগেই বাস-মিনিবাস বন্ধের ঘোষণা দিয়ে মাইকিং করা হচ্ছে ফরিদপুর শহরের বিভিন্ন জায়গায়।

আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে একটি ব্যাটারিচালিত অটোরিকশায় করে এই মাইকিং করা হচ্ছে। বলা হচ্ছে, 'মহাসড়কে  সকল প্রকার অবৈধ ত্রি-হুইলার- নছিমন, করিমন, ভটভটি, মাহিন্দ্র, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক ও ভাড়ায়চালিত মটরসাইকেল চলাচল বন্ধের দাবিতে আগামীকাল শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার রাত ৮টা পর্যন্ত ফরিদপুরের সকল পথে বাস ও মিনিবাস চলাচল বন্ধ থাকবে।'

এর আগে গত ৫ নভেম্বর বরিশালে বিএনপির বিভাগীয় সমাবেশের আগের দিন ব‌রিশাল-‌ভোলা রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ করে দেওয়া হয়।

তার আগে ৩০ অক্টোবর বাসমালিক-শ্রমিকদের হয়রানি বন্ধসহ ৫ দফা দাবিতে ৪ ও ৫ নভেম্বর সব ধরনের তিন চাকার যানের ধর্মঘট ডাকে বরিশাল জেলা মিশুক, বেবিট্যাক্সি, টেক্সিকার ও সিএনজি চালক শ্রমিক ইউনিয়ন।

এ ছাড়া মহাসড়কে ৩ চাকার অবৈধ যান ও ভাড়ায় চালিত মোটরসাইকেল বন্ধের দাবিতে ৪-৫ নভেম্বর বরিশাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধের ঘোষণা দেয় বাস মালিকদের সংগঠন বরিশাল জেলা বাস মালিক গ্রুপ।

বিএনপির নেতা-কর্মীদের দাবি, বিএনপির বিভাগীয় গণসমাবেশ বানচাল করতেই চট্টগ্রাম, কুমিল্লা, ময়মনসিংহ, খুলনা ও রংপুরের মতো বরিশালেও সরকারি দলের ইন্ধনে এই অপকৌশল নেওয়া হয়।

একই রকমের ধারাবাহিকতায় আগামী ১২ নভেম্বর ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশ ঘিরে গত ৭ নভেম্বর ফরিদপুরের বাস মালিক ও শ্রমিকদের সংগঠন ফরিদপুর মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পক্ষ থেকে ধর্মঘটের আলটিমেটাম দিয়ে ঢাকা বিভাগীয় কমিশনারকে একটি চিঠি দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, '১০ নভেম্বরের মধ্যে মহাসড়কে সকল প্রকার অবৈধ ত্রি-হুইলার চলাচল বন্ধ না করা হলে ১১ নভেম্বর শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার রাত ৮টা পর্যন্ত ফরিদপুরের সকল পথে বাস ও মিনিবাস চলাচল বন্ধ থাকবে।'

চিঠিতে দাবি মানার জন্য আজ বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত সময় দেওয়া ছিল। কিন্তু সে সময়সীমা পার হওয়ার ১৫ ঘণ্টা আগে থেকেই বাস ও মিনিবাস বন্ধের ঘোষণা দিয়ে ফরিদপুরে মাইকিং শুরু করা হয় মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নামে।

আজ সকাল সাড়ে ১০ টার দিকে ফরিদপুর শহরের রাজবাড়ী রাস্তার মোড় এলাকায় মাইকিং এর রেকর্ড বাজাতে দেখা যায় ইজিবাইক চালক মো. রেজাউলকে (৩৬)। তিনি দ্য ডেইলি স্টারকে জানান, ফরিদপুর বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আনিসুর রহমান এই কাজে তাকে ভাড়া করেছেন। তাকে রাজবাড়ী রাস্তার মোড়, নতুন বাসস্ট্যান্ড এলাকা এবং ভাঙ্গা রাস্তার মোড় ও পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় মাইকিং করতে বলা হয়েছে।

জানতে চাইলে ফরিদপুর বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আনিসুর রহমান বলেন, 'এ ব্যাপারে মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক গোলাম নাসির ভালো বলতে পারবেন।'

দাবি আদায়ের জন্য যে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল তা শেষ হওয়ার আগেই কেন বাস চলাচল বন্ধের মাইকিং করা হচ্ছে- এমন প্রশ্নের জবাবে মালিক শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক গোলাম নাসির বলেন, 'আমাদের সমস্যা নিয়ে ফরিদপুরের ডিসি বা এসপি  আমাদের ডাকেননি। আগেও আমরা দেখেছি সময়সীমার কথা জানালে আমরা কোন ইতিবাচক সাড়া পাই না। তাই আমাদের আগামী ১১ নভেম্বর ও ১২ নভেম্বর বাস ধর্মঘটে যেতেই হচ্ছে। যাত্রীদের যাতে ভোগান্তি কম হয়, তার জন্য আমরা শহরের গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং শুরু করেছি।'

Comments

The Daily Star  | English

Activists occupy Columbia building as US campus protests flare

Demonstrators at Columbia University barricaded themselves inside a campus building early Tuesday, escalating a standoff with school officials as pro-Palestinian protests upend campuses across the United States

19m ago