বিশ্ব

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র: যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ায় রাশিয়ার প্রশংসা

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার প্রশংসা করেছেন রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ।
সুইজারল্যান্ডের জেনেভায় প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার প্রশংসা করেছেন রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ।

বুধবার এক প্রেস কনফারেন্সে ক্রেমলিনের মুখপাত্র পেসকভ জানান, পোল্যান্ড এবং অন্যান্য কয়েকটি দেশ এই ঘটনায় অযৌক্তিক প্রতিক্রিয়া দেখাচ্ছে। কোনো প্রমাণ ছাড়াই তারা রাশিয়াকে এর জন্য দায়ী বলে অভিযুক্ত করেছে বলে জানান তিনি।

এ ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার প্রশংসা করে পেসকভ বলেন, 'আমেরিকান পক্ষ এবং আমেরিকান প্রেসিডেন্ট সংযত থেকেছেন। তারা অনেক বেশি পেশাদারত্বের সঙ্গে প্রতিক্রিয়া দেখিয়েছেন, যা লক্ষ্য করার মতো।'

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলায় ২ জন নিহতের ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেছেন, এই হামলা রাশিয়া থেকে হওয়ার 'সম্ভাবনা কম'।

এদিকে ন্যাটোর একটি সূত্রের বরাতে রয়টার্স জানায়, পোলান্ডে ছোড়া ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনীর বলে জানিয়েছেন জো বাইডেন।

এর আগে এ ঘটনার প্রতিক্রিয়ার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনে ছোড়া ক্ষেপণাস্ত্র কেবল দেশটির অভ্যন্তরে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে ছোড়া হয়েছিল, যা পোলিশ সীমান্ত থেকে কমপক্ষে ৩৫ কিলোমিটার (২১ মাইল) দূরে।

আরেক রুশ মুখপাত্র ইগর কোনাশেনকভ এ প্রসঙ্গে বলেছেন, পোলিশ গ্রাম প্রজেওডোতে ক্ষেপণাস্ত্র ছোড়া একটি ইচ্ছাকৃত ও উস্কানিমূলক ঘটনা। রাশিয়াকে অভিযুক্ত করে পরিস্থিতিকে অস্থিতিশীল করার উদ্দেশ্যে এমনটা করা হয়েছে বলে দাবি করেন তিনি।

Comments

The Daily Star  | English

Upazila Polls: AL, BNP struggle to keep a grip on grassroots

The upazila election has exposed how neither of the two major parties, the Awami League and BNP, has full control over the grassroots leaders.

7h ago