রাজশাহীতে বিএনপি নেতাকর্মীদের থাকার প্যান্ডেল সরিয়ে দিলো পুলিশ

আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ। সমাবেশে আগত নেতাকর্মীদের থাকার ব্যবস্থা করা হচ্ছিল সিপাইপাড়া মাঠে। এমন কিছু প্যান্ডেল তৈরির কাজ আজ মঙ্গলবার বন্ধ করে দিয়েছে পুলিশ।
সিপাইপাড়া মাঠে প্যান্ডেল তৈরির কাজ বন্ধ করে দিচ্ছে পুলিশ। ছবি: সংগৃহীত

আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ। সমাবেশে আগত নেতাকর্মীদের থাকার ব্যবস্থা করা হচ্ছিল সিপাইপাড়া মাঠে। এমন কিছু প্যান্ডেল তৈরির কাজ আজ মঙ্গলবার বন্ধ করে দিয়েছে পুলিশ।

গতকাল সোমবার থেকে সিপাইপাড়ার মাঠে বাঁশ দিয়ে প্যান্ডেল তৈরি করা শুরু করে স্থানীয় একটি ডেকোরেটর প্রতিষ্ঠান।

বিএনপি নেতারা জানান, সমাবেশের জন্য ১ ডিসেম্বরের আগ থেকেই বিভিন্ন জেলা থেকে নেতাকর্মীদের রাজশাহী যাওয়ার কথা। এজন্য প্রায় ৫ হাজার নেতাকর্মীর থাকার ব্যবস্থা করতে ডেকোরেটরকে প্যান্ডেল তৈরি করতে বলা হয়েছিল।

দায়িত্বপ্রাপ্ত ডেকোরেটর ব্যবসায়ী আব্দুস সালাম দ্য ডেইলি স্টারকে জানান, স্থানীয় বিএনপি নেতাদের কাছ থেকে নির্দেশ পেয়ে সোমবার থেকে তারা প্যান্ডেল তৈরির কাজ শুরু করেন। 

তিনি বলেন, 'রাজপাড়া থানার পুলিশ কর্মকর্তারা সোমবার তাদের কাজ শুরু করতে দেখেছিলেন। তখন তারা কিছু বলেননি।'

'কিন্তু আজ পুলিশ সেগুলো সরিয়ে নিতে বলে,' যোগ করেন তিনি।

সিপাইপাড়া মাঠে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্যান্ডেলের বাঁশের কাঠামো সরিয়ে ফেলা হয়েছে।

সমাবেশের আগে আগত নেতাকর্মীদের জন্য থাকার জায়গা তৈরি হচ্ছিল সিপাইপাড়া মাঠে। ছবি: সংগৃহীত

বিভাগীয় গণসমাবেশের জন্য ১ ডিসেম্বর থেকে বিএনপিকে মাদ্রাসা মাঠ ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু ডেইলি স্টারকে বলেন, 'কিন্তু ১ ডিসেম্বর থেকে রাজশাহীতে পরিবহন ধর্মঘটের ডাক দেওয়ায়, তার আগেই বিভিন্ন জেলা থেকে বিএনপির নেতাকর্মীদের রাজশাহী আসার কথা।' 

দুলু বলেন, 'আমরা নেতাকর্মীদের থাকার জন্য সিপাইপাড়া মাঠে জায়গা দিতে চেয়েছিলাম। কিন্তু পুলিশ আমাদের সেই অনুমতি দিলো না। এটা খুবই দুঃখজনক।'

যোগাযোগ করা হলে রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুর রহমান প্যান্ডেল তৈরি বন্ধের নির্দেশের কথা স্বীকার করে বলেন, 'বিএনপিকে যতটুকু অনুমতি দেওয়া হয়েছে, ততটুকুই করা যাবে।'

'তারা মাদ্রাসা মাঠ ব্যবহারের অনুমতি নিয়েছিল। কিন্তু অন্যত্র প্যান্ডেল তৈরি করছিল। এটি নিরাপত্তা ব্যবস্থাকে বাধাগ্রস্ত করতে পারে,' বলেন তিনি।

বিএনপি গত ১২ অক্টোবর সমাবেশের জন্য মাদ্রাসা মাঠ ব্যবহারের আবেদন করে এবং ১ ডিসেম্বর থেকে মাদ্রাসা মাঠ ব্যবহারের জন্য তাদের অনুমতি দেওয়া হয়। 

তবে সমাবেশ আয়োজন এবং লাউডস্পিকার ব্যবহারের জন্য রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কাছ থেকে অনুমতি প্রয়োজন বিএনপির। কিন্তু এ অনুমতি এখনো পাওয়া যায়নি।

রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল ডেইলি স্টারকে জানান, 'হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা চলছে। স্কুলের গভর্নিং বডির সভাপতি হিসেবে পরীক্ষার সময় স্কুলের মাঠ ব্যবহারের অনুমতি দিতে পারি না। পরীক্ষা শেষ হলে ১ ডিসেম্বর থেকে তারা মাঠ ব্যবহার করতে পারবে।'

এদিকে ১১ দফা দাবিতে ১ ডিসেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন রাজশাহীর পরিবহন নেতারা।

Comments