বাস সংকটে গরুবাহী ট্রাক-পিকআপ ভ্যানে বাড়ি ফিরছেন উত্তরবঙ্গের যাত্রীরা

যাত্রীরো জানিয়েছেন, মাটিবাহী ট্রাকে গেলে ৮০০ টাকা এবং গরুর গোবরমাখা ট্রাকে গেলে ভাড়া নেওয়া হচ্ছে ৫০০ টাকা।  
বাস সংকটে গরুবাহী ট্রাক-পিকআপ ভ্যানে বাড়ি ফিরছেন উত্তরবঙ্গের যাত্রীরা
ছবি: স্টার

ঈদের আগের দিন সকাল থেকে দেশের উত্তরাঞ্চলের রংপুর, দিনাজপুর ও কুড়িগ্রামগ্রামী বাসগুলোতে দেখা গেছে যাত্রীদের প্রচণ্ড চাপ। অনেকে সকাল থেকে কাউন্টারে অপেক্ষা করেও পাননি বাসের টিকিট। ফলে ফিরতে হয়েছে গরুবাহী ট্রাক ও পিকআপ ভ্যানে করে।

আজ টার্মিনালে অল্প কিছু বাস থাকলেও যাত্রী অনেক বেশি হওয়ায় ভাড়াও নেওয়া হয়েছে প্রায় দ্বিগুণ হারে। স্বাভাবিক সময় ঢাকা থেকে রংপুরের বাসভাড়া ৮৫০ টাকা। ৫ শ থেকে ৬ টাকাও নেওয়া হয়ে। তবে, আজ এই ভাড়া নেওয়া হয় ১২০০ থেকে ১৫০০ টাকা। দ্বিগুণ ভাড়াতেও টিকিট মেলেনি অনেক যাত্রীর।

বাস না পেয়ে তাদের অনেকে গরুর ট্রাক ও পিকআপ ভ্যানে করে বাড়ি ফিরেছেন।

মুন্সিগঞ্জের অটোচালক আজিজুল ইসলাম তার দুজন সঙ্গীকে নিয়ে সকাল থেকে গাবতলীতে অপেক্ষা করছিলেন বাসের জন্য। সন্ধ্যা পেরিয়ে গেলেও তিনি কোনো বাসের টিকিট পাননি। বিভিন্ন কাউন্টারে গিয়ে জানতে পারেন, কয়েকদিন আগেই তাদের বাসের সব টিকিট শেষ। 

তিনি জানান, কান্তি পরিবহনের টিকিট মাস্টার জানিয়েছেন, ১২ শ টাকা করে দিলে তিনি টিকিটের ব্যবস্থা করে দিতে পারবেন। তবে, ড্রাইভারের পাশে মোড়ায় বসে যেতে হবে। 

এ ছাড়া গাবতলীর আমিন বাজারে অনেক মানুষকে অপেক্ষা করতে দেখা গেয়ে, যারা কম ভাড়ায় গরুবাহী ট্রাকে করে ফিরবেন বলে দাঁড়িয়ে ছিলেন।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মাটিবাহী ট্রাকে গেলে ৮০০ টাকা এবং গরুর গোবরমাখা ট্রাকে গেলে ভাড়া নেওয়া হচ্ছে ৫০০ টাকা।  

অনেকে আবার ১৮০০ থেকে ২ হাজার টাকায় মাইক্রোবাসে করে বাড়ি ফিরছেন। তবে, মাইক্রোবাসের সংখ্যাও পর্যাপ্ত নয়। 
 

Comments