এক সপ্তাহে রিজার্ভ কমেছে ৩০০ মিলিয়ন ডলার

এক সপ্তাহের ব্যবধানে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় ৩০০ মিলিয়ন ডলার কমেছে বলে বাংলাদেশ ব্যাংকের তথ্য থেকে জানা গেছে।

এক সপ্তাহের ব্যবধানে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় ৩০০ মিলিয়ন ডলার কমেছে বলে বাংলাদেশ ব্যাংকের তথ্য থেকে জানা গেছে।

গতকাল মঙ্গলবার রিজার্ভ দাঁড়ায় ২১ দশমিক ১৫ বিলিয়ন ডলারে, যা ২০ সেপ্টেম্বর ছিল ২১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ফর্মুলা মেনে রিজার্ভ হিসাব করা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে শুরু করে। কারণ এই যুদ্ধের ফলে তেল ও গ্যাসের মতো আমদানি পণ্যের দাম বেড়ে যায়। বাংলাদেশের মতো আমদানি নির্ভর দেশগুলোর অর্থনীতিতে যার বিরূপ প্রভাব পড়ে।

আইএমএফের নথি অনুযায়ী, চলতি হিসাবের ঘাটতির সাময়িক উন্নতি ও করোনা মহামারির সময় বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাওয়ায় ২০২১ সালের আগস্টে আইএমএফ ফর্মুলা অনুযায়ী- বাংলাদেশের মোট রিজার্ভ প্রায় ৪০.৭ বিলিয়ন ডলারের রেকর্ডে পৌঁছেছিল।

কিন্তু পরবর্তীতে বিশ্বব্যাপী পণ্যের মূল্য বৃদ্ধি, সরবরাহ ব্যবস্থা ব্যাহত হওয়া, বৈদেশিক চাহিদার মন্দা ও বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত কমতে শুরু করে। ২০২১-২২ অর্থবছর শেষে মোট রিজার্ভ কমে দাঁড়ায় ৩৩ দশমিক ৪ বিলিয়ন ডলারে।

চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝিতে বাংলাদেশ ব্যাংক আইএমএফের ব্যালেন্স অব পেমেন্টস ও ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল (বিপিএম৬) অনুযায়ী, সরকারের মোট রিজার্ভের তথ্য ও প্রতিবেদন দিতে সম্মত হয়।

Comments