রাফাহ সীমান্তে চলছে সড়ক মেরামতের কাজ, এখনো অপেক্ষায় ত্রাণবাহী ট্রাক

সংশ্লিষ্টদের ধারণা, খুব শিগগিরই হয়তো সীমান্তে ফিলিস্তিনিদের জন্য ত্রাণ নিয়ে অপেক্ষারত ট্রাকগুলো গাজায় ঢুকতে পারবে।
রাফাহ সীমান্তে অপেক্ষমান ত্রাণবাহী ট্রাক। ছবি: রয়টার্স
রাফাহ সীমান্তে অপেক্ষমান ত্রাণবাহী ট্রাক। ছবি: রয়টার্স

মিশর-গাজা সীমান্তের রাফাহ ক্রসিংয়ের সড়ক থেকে কংক্রিটের বড় বড় ব্লক সরিয়ে নিয়েছে কায়রো কর্তৃপক্ষ। চলছে মেরামতের কাজও।

সংশ্লিষ্টদের ধারণা, খুব শিগগিরই হয়তো সীমান্তে ফিলিস্তিনিদের জন্য ত্রাণ নিয়ে অপেক্ষারত ট্রাকগুলো গাজায় ঢুকতে পারবে।

আজ শুক্রবার মিশরের নিরাপত্তা বাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ফিলিস্তিনি সংগঠন হামাসের রকেট হামলার পর গাজায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৩ হাজার ৭৮৫ ফিলিস্তিনি নিহত এবং প্রায় সাড়ে ১২ হাজারের বেশি আহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

অন্যদিকে ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে বলে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া ইসরায়েল থেকে ২০৬ জনকে অপহরণ করে হামাস গাজায় জিম্মি করে রেখেছে বলে ইসরায়েল দাবি করছে।

জাতিসংঘ গাজার বর্তমান পরিস্থিতিকে 'বিপর্যয়কর' বলে অভিহিত করেছে।

জাতিসংঘ আরও জানায়, গাজার ২৪ লাখ মানুষের মধ্যে ১০ লাখেরও বেশি বাস্তুচ্যুত হয়েছেন এবং সেখানে প্রতিদিনই পরিস্থিতির অবনতি হচ্ছে।

এমন পরিস্থিতিতে এখনো ত্রাণ নিয়ে রাফাহ সীমান্তে অপেক্ষমান ট্রাকগুলোকে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

ইসরায়েল সফর করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় প্রাথমিকভাবে ২০টি ত্রাণবাহী ট্রাক যেতে পারবে জানালেও এ সহায়তা একেবারেই অপ্রতুল বলে উল্লেখ করেছে ত্রাণ সংস্থাগুলো।

এর আগে মিশরের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আল কাহেরা নিউজ জানায়, রাফাহ সীমান্ত শুক্রবার খুলে দেওয়া হবে। তবে কায়রো পরবর্তীতে জানায়, তাদের রাস্তা মেরামত করতে আরও সময় লাগবে।

প্রত্যক্ষদর্শীরা এএফপিকে জানান, আজ শুক্রবার সকালে সড়ক মেরামতের কাজ চলছিল। মেরামতের সরঞ্জাম আনা হয় গাড়িতে করে।

এদিকে গাজায় ২০টি ট্রাক প্রবেশের ‍কথা থাকলেও এ নিয়ে কঠিন শর্ত দিয়েছে ইসরায়েলে। বলছে, ত্রাণ কেবল বেসামরিক ব্যক্তিদের কাছেই পাঠাতে হবে। হামাসের আওতার বাইরে রাখতে হবে। এ কারণে ত্রাণসামগ্রী শুধু গাজা উপত্যকার দক্ষিণে বিতরণ করা হবে। তাই বাসিন্দাদের উত্তর গাজা থেকে সরে সেখানে যেতে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তাদের ভাষ্য, গাজাবাসীর জন্য এখন অন্তত ২ হাজার ট্রাক ত্রাণ সহায়তা দরকার। সেখানে মাত্র ২০ ট্রাক ত্রাণকে 'সমুদ্রে এক ফোটা পানির' সঙ্গে তুলনা করেন তারা।

এছাড়া সীমান্তে অপেক্ষমান ফিলিস্তিনিরা রাফাহ সীমান্ত দিয়ে মিশরে ঢুকতে পারবেন কিনা, সে ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

 

Comments

The Daily Star  | English

PM warns against 'unnecessary projects'

Prime Minister Sheikh Hasina today made it clear that she will not approve any unnecessary projects, which are taken just for the sake of construction without calculating their benefits for the country and its people

1h ago