ময়মনসিংহ-৯ ও রাজশাহী-২

প্রার্থিতা ফিরে পেলেন আ. লীগ প্রার্থী সালাম ও স্বতন্ত্র প্রার্থী শফিকুর

ঋণখেলাপির অভিযোগে আওয়ামী লীগ প্রার্থী এম এ সালামের এবং ভোটারদের সইয়ের তালিকায় ভুল তথ্যের অভিযোগে স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমানের মনোনয়নপত্র বাতিল করেছিল ইসি।
প্রার্থিতা বহাল
ময়মনসিংহ-৯ আসনে আওয়ামী লীগ প্রার্থী এম এ সালাম (বামে) ও রাজশাহী-২ আসনে স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান। ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৯ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মেজর জেনারেল (অব.) এম এ সালামের মনোনয়নপত্র বাতিলে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।

অপরদিকে রাজশাহী-২ আসনে স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমানকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অনুমতি দিতে ইসিকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি।

এই দুজনের মনোনয়ন বাতিল করায়, প্রার্থিতা ফিরে পেতে তারা আদালতে রিট করেন।  

ঋণখেলাপির অভিযোগে এম এ সালামের মনোনয়নপত্র বাতিল করেছিল ইসি।

তার করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ ইসির সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ দেন।

সালাম ঋণ খেলাপি নন প্রমাণ করতে তার আইনজীবী প্রবীর নিয়োগী হাইকোর্টের সামনে নথি উপস্থাপন করেন।

এদিকে, মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া ভোটারদের সইয়ের তালিকায় ভুল তথ্যের অভিযোগে রাজশাহী-২ আসনের স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমানের মনোনয়নপত্র বাতিল করেছিল ইসি।

কমিশনের মনোনয়ন বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেন তিনি।

তার আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম তাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অনুমতি দিতে ইসিকে আদেশ দেন।

শফিকুর আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট এ বি এম আলতাফ হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'তিনি চেম্বার বিচারপতির কাছে কাগজপত্র জমা দিয়ে বলেছেন যে তার ভোটার সইয়ের তালিকায় কোনো অনিয়ম নেই।'

তিনি বলেন, 'সুপ্রিম কোর্টের আদেশে রাজশাহী-২ আসন থেকে সংসদ নির্বাচনে আমার মক্কেলের প্রতিদ্বন্দ্বিতা করতে কোনো আইনি বাধা নেই।'

Comments