বরিশালে চাঁদাবাজদের হুঁশিয়ার করে নির্মাণাধীন বাড়িতে পুলিশের ব্যানার

নির্মাণাধীন বাড়ির মালিকদের চাঁদাবাজদের হাত থেকে রক্ষা করতে বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) উদ্যোগ নিয়েছে। চাঁদাবাজদের হুঁশিয়ার করে বরিশাল নগরীতে নির্মাণাধীন বহুতল ভবনগুলোতে বিএমপি পোস্টার লাগিয়েছে।
নির্মাণাধীন বাড়িতে চাঁদাবাজদের হুঁশিয়ার করে বরিশাল মেট্রোপলিটন পুলিশের ব্যানার। মঙ্গলবার নগরীর ফকিরবাড়ি রোড থেকে ছবিটি তোলা হয়েছে। ছবি: টিটু দাস

নির্মাণাধীন বাড়ির মালিকদের চাঁদাবাজদের হাত থেকে রক্ষা করতে বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) উদ্যোগ নিয়েছে। চাঁদাবাজদের হুঁশিয়ার করে বরিশাল নগরীতে নির্মাণাধীন বহুতল ভবনগুলোতে ব্যানার টানিয়েছে বিএমপি।

বিএমপি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বরিশাল নগরীতে প্রায় ৫০০ নতুন বহুতল ভবন নির্মাণের কাজ চলছে। এসব ভবন মালিকদের জোর করে বাড়তি দামে ইট, বালু, সিমেন্টসহ নির্মাণসামগ্রী কিনতে বাধ্য করা হচ্ছে বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। এর পরিপ্রেক্ষিতে প্রতিটি নির্মানাধীন ভবনে ব্যানার টানানো হচ্ছে। এতে লেখা থাকছে — বরিশাল মেট্রোপলিটন পুলিশ এই ভবন নির্মাণ কাজ পর্যবেক্ষণ করছে।

ব্যানারে পুলিশের সঙ্গে যোগাযোগের জন্য হটলাইন নাম্বারও লিখে দেওয়া হয়েছে।

বিএমপি কর্তৃপক্ষ জানায়, চাঁদাবাজি নিয়ে প্রতিমাসে ছয়/সাতটি মামলা হয়। এর বাইরেও বহু মানুষ এই অভিযোগ নিয়ে বিএমপি অফিসে আসেন। এর পরিপ্রেক্ষিতে চাঁদাবাজি প্রতিরোধে মাঠে নেমেছে পুলিশ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নির্মাণাধীন বহুতল ভবনের মালিক দ্য ডেইলি স্টারকে জানান, সরকারি দলের রাজনীতিতে যুক্ত কিছু যুবক তাদের কাছ থেকে নির্মাণ সামগ্রী কিনবার জন্য তাকে চাপ দিয়েছেন। আমার পরিবারের সদস্যদের নিরাপত্তার কথা ভেবে আমি তাদের কাছে কিছুটা নতি স্বীকার করতে বাধ্য হয়েছি।

বরিশাল সিটি করপোরেশন এলাকার ১৭ নং ওয়ার্ডের ফকিরবাড়ি এলাকার সুলতানা টাওয়ার এর সত্বাধিকারী মাহাবুব মোর্শেদ শামীম জানান, মূলত বরিশাল সিটি করপোরেশনে নতুন করে অন্তর্ভুক্ত হওয়া এলাকায় বাইরে থেকে আসা লোকজন চাঁদাবাজির শিকার হচ্ছেন।

বিএমপির উপ-পুলিশ কমিশনার, (দক্ষিণ) আলী আশরাফ ভুইয়া জানান, আমরা বছরে অন্তত দুইশ অভিযোগ পাচ্ছি। আমরা যে উদ্যোগ নিয়েছি তাতে কেউ চাঁদা দাবি করার আগে দুইবার ভাববেন। গত তিন দিন ধরে আমরা ব্যানার টানাচ্ছি। এতে আমরা দারুন সাড়া পাচ্ছি।

বরিশালের সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন বলেন, আমরা পুলিশের এই উদ্যোগকে স্বাগত জানাই। এরর ফলে নাগরিকরা উপকৃত হবেন।

Comments

The Daily Star  | English

Police didn't follow int'l standards while using lethal weapons: IGP

Police failed to adhere to the standards in home, which they have maintained during their UN missions, Mainul Islam said

4h ago