টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে র‍্যাঙ্কিংয়ে দুঃসংবাদ পেলেন সাকিব

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হাতছাড়া হয়ে গেছে সাকিবের।
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে পরাস্ত হওয়া বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান ছিলেন মলিন। ব্যাটিং কিংবা বোলিং কোনো বিভাগেই সুবিধা করতে পারেননি ৩৭ বছর বয়সী এই অভিজ্ঞ ক্রিকেটার। এর নেতিবাচক প্রভাব পড়েছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে।

বুধবার খেলোয়াড়দের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

গত শনিবার শেষ হওয়া সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যাট করার সুযোগ মিলেছিল সাকিবের। তিনি যথাক্রমে ৬ ও ৩০ রানে আউট হয়েছিলেন। আর তিন ইনিংসে হাত ঘুরিয়ে নিয়েছিলেন স্রেফ ১ উইকেট। প্রথম দুই টি-টোয়েন্টিতে তিনি ছিলেন উইকেটশূন্য। এই বেহাল দশার কারণে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং— তিন র‍্যাঙ্কিংয়েই অবনতি হয়েছে সাকিবের।

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হাতছাড়া হয়ে গেছে সাকিবের। তিনি ২২৩ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে যাওয়ায় এক নম্বরে উঠে গেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। শ্রীলঙ্কার এই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ২২৮। ব্যাটিংয়ে তিন ধাপ পিছিয়ে সাকিব আছেন যৌথভাবে ৮২তম স্থানে। আর বোলিংয়ে এক ধাপ অবনতি হওয়ায় তার অবস্থান ৩১ নম্বরে। 

স্বাগতিক যুক্তরাষ্ট্রের মাটিতে সবশেষ তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে হার মানে বাংলাদেশ। শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা প্রতিপক্ষের বিপরীতে এমন ফল রীতিমতো অপ্রত্যাশিত হলেও টাইগারদের পারফরম্যান্স ছিল একেবারে সঙিন। শেষ টি-টোয়েন্টিতে ১০ উইকেটের রেকর্ড জয় পেলেও আগের দুই ম্যাচ হারায় সিরিজের ফয়সালা আগেই হয়ে গিয়েছিল।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে আয়োজিত হতে যাওয়া ক্রিকেটের কুড়ি ওভারের সংস্করণের বিশ্বকাপের আগে এই সিরিজ হারে নিঃসন্দেহে বাংলাদেশের আত্মবিশ্বাস নড়ে গেছে। সাকিবের সবশেষ পারফরম্যান্সও তাতে যোগ হয়েছে বাড়তি ধাক্কা হিসেবে।
 

Comments