কলকাতার সিনেমায় প্রত্যাশার চেয়ে বেশি পেয়েছি: মিথিলা

বাংলাদেশে মুক্তির অপেক্ষায় রয়েছে দুটি সিনেমা জলে জ্বলে তারা ও নুলিয়াছড়ির সোনার পাহাড়। মিথিলা নিজেও সিনেমা দুটি মুক্তির অপেক্ষায় আছেন।
কলকাতার সিনেমায় প্রত্যাশার চেয়ে বেশি পেয়েছি: মিথিলা
রাফিয়াত রশিদ মিথিলা | ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

কলকাতায় মুক্তি পেল রাফিয়াত রশিদ মিথিলা অভিনীত সিনেমা অরণ্যর প্রাচীন প্রবাদ। দেশের সীমানা পেরিয়ে ভিনদেশে এটি তার তৃতীয় কাজ।

এর আগে কলকাতায় তার দুটি সিনেমা—মায়া ও অভাগী মুক্তি পেয়েছে। এছাড়া আরেকটি সিনেমা নীতিশাস্ত্র চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

থ্রিলার সিনেমা অরণ্যর প্রাচীন প্রবাদ পরিচালনা করেছেন দুলাল দে। মফস্বলে একটি হাসপাতালের নার্স 'দেবজানী' চরিত্রে দেখা যাবে মিথিলাকে।

'সব সময় আলাদা চরিত্রে কাজ করতে চেয়েছি। নতুন সিনেমায় তাই করেছি। অরণ্যর প্রাচীন প্রবাদ সিনেমায় অরণ্য একজন গোয়েন্দা। দেবজানী চরিত্রটিও অনেক গুরুত্বপূর্ণ,' দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপকালে বলেন মিথিলা।

সিনেমার কাহিনী বর্ণনা করে তিনি আরও বলেন, 'হাসপাতালে একটি খুন হয়। তারপরই এগিয়ে যাবে ঘটনা। সত্যি কথা বলতে, গোয়েন্দা গল্প নিয়ে এর বেশি বলা যাবে না, বলতে চাইও না। আমি চাই দর্শকরা প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখুক।'

পরিচালক দুলাল দে এর সঙ্গে কাজের অভিজ্ঞতা সম্পর্কে মিথিলা বলেন, 'দুলাল দে একজন স্পোর্টস সাংবাদিক। তিনি নিজেও ফুটবল খেলোয়াড়। অরণ্যর প্রাচীন প্রবাদ—সিনেমার মধ্য দিয়ে পরিচালক হিসেবে তার আত্মপ্রকাশ হলো।

'দুলাল দে আমার সঙ্গে যোগাযোগ করেন, সিনেমার কাহিনী শোনান, চরিত্র কেমন হবে তা নিয়েও তার ভাবনা বুঝিয়ে বলেন। গল্প ও চরিত্র ভালো লেগে যায়, তারপর রাজি হই,' যোগ করেন মিথিলা।

কলকাতার সিনেমায় অভিনয় করে প্রাপ্তি কতটুকু জানতে চাইলে তিনি বলেন, 'কলকাতায় মুক্তি পাওয়া সিনেমাগুলোর জন্য ভালো সাড়া পেয়েছি। অভিনয় করে ভালো প্রশংসাও পেয়েছি। মায়া বেশ ভালো চলেছে। অভাগী পুরস্কার জিতেছে। নীতিশাস্ত্র বিভিন্ন উৎসবে প্রশংসা পেয়েছে। কলকাতার সিনেমায় প্রত্যাশার চেয়ে বেশি পেয়েছি।'

মেঘলা নামে আরও একটি নতুন সিনেমা কলকাতায় মুক্তির অপেক্ষায় রয়েছে। এই সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

মিথিলা বলেন, আমি সব সময় চাই দর্শকরা আমাকে ভিন্ন ভিন্ন চরিত্রে দেখবেন। তাছাড়া আমি কাজও কম করি। সে জন্য আরও বেছে বেছে করার সুযোগ পাই।

কলকাতায় এ পর্যন্ত মোট পাঁচটি সিনেমায় অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী মিথিলা। তবে সৃজিত মুখার্জির কোনো সিনেমায় কেন অভিনয় করেননি জানতে চাইলে তিনি বলেন, 'আমরা প্রফেশনালি কাজ করি। ওভাবে কখনো ভাবিনি। প্রফেশনাল দিক থেকে পরিচালক সিদ্ধান্ত নেবেন তার সিনেমায় কাকে নেবেন।'

মিথিলা অভিনীত সিনেমা কাজলরেখা বাংলাদেশে সর্বশেষ মুক্তি পেয়েছে। এছাড়া ঈদের সময় মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ বাজি।

কাজলরেখা প্রসঙ্গে মিথিলা বলেন, 'কাজলরেখার জন্য এখনো প্রশংসা পাচ্ছি। কাজলরেখা বিদেশেও মুক্তি পেয়েছে। আমার বান্ধবীর মা বিদেশে দেখেছেন। কংকন দাসী চরিত্রের জন্য আমার অভিনয়ের প্রশংসা করেছেন। নেতিবাচক চরিত্র করেও দর্শকদের কাছে বিশ্বাসযোগ্য করে তোলা যায়। এটি বিশাল পাওয়া।'

বাংলাদেশে মুক্তির অপেক্ষায় রয়েছে দুটি সিনেমা জলে জ্বলে তারা ও নুলিয়াছড়ির সোনার পাহাড়।

মিথিলা জানান, তিনি নিজেও সিনেমা দুটি মুক্তির অপেক্ষায় আছেন।

কলকাতা ও ঢাকার সিনেমায় কাজ করেছেন, পার্থক্য কতটুকু? জবাবে মিথিলা বলেন, গল্প বলার ধরনের বিশাল পার্থক্য আছে। বাংলাদেশে মৌলিক গল্প খুব শক্তিশালী। এখানে শেকড়ের গল্প থাকে, মাটির গল্প থাকে। তাছাড়া, ওদের ইন্ডাস্ট্রি অনেক পুরোনো।

Comments