সাড়ে ৩ বছরে কলকাতায় মিথিলার ৫ সিনেমা

মিথিলা নতুন একটি সিনেমার প্রথম পর্যায়ের শুটিং শেষ করেছেন। নতুন সিনেমাটির নাম ‘অরণ্যর প্রাচীন প্রবাদ’। পরিচালনা করছেন দুলাল দে।
অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত
অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত

বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার কলকাতার সিনেমায় ব্যস্ততা দিন দিন বেড়েই চলেছে। ইতোমধ্যে মুক্তি পেয়েছে মায়া। সিনেমাটি বেশ প্রশংসিত হয়েছে ওপার বাংলায়।

মুক্তির অপেক্ষায় রয়েছে আরও তিন সিনেমা।

মিথিলা নতুন একটি সিনেমার প্রথম পর্যায়ের শুটিং শেষ করেছেন। নতুন সিনেমাটির নাম 'অরণ্যর প্রাচীন প্রবাদ'। পরিচালনা করছেন দুলাল দে।

কলকাতায় মিথিলার পঞ্চম সিনেমা অরণ্যর প্রাচীন প্রবাদ। মিথিলা বলেন, 'এটি ডিটেকটিভ গল্প। সেই সঙ্গে থ্রিলারের স্বাদও  আছে এতে।'

মিথিলা আরও বলেন, 'দেখতে দেখতে কলকাতায় পাঁচটি সিনেমা হয়ে গেল। পাঁচটিতে পাঁচ রকমের চরিত্রে অভিনয় করেছি। নতুন সিনেমায় প্রধান নারী চরিত্রটি করছি।'

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত
অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত

কলকাতার সিনেমায় মিথিলার পথচলা সাড়ে তিন বছরের। এরই মধ্যে এতগুলো সিনেমায় অভিনয় করার বিষয়ে তিনি বলেন, 'যতগুলো সিনেমার অফার এসেছে, ততগুলো তো করা সম্ভব হয়নি। কেননা, অফিসের জন্য আমাকে প্রচুর ব্যস্ত থাকতে হয়।'

'সাড়ে তিন বছরের পথ চলা কলকাতায়। চেষ্টা করেছি ভালো ভালো কিছু সিনেমা করার। তাছাড়া ঢাকায় ৪টি সিনেমা করেছি', যোগ করেন তিনি।

মিথিলা অভিনীত নীতিশাস্ত্র নামের একটি সিনেমা কলকাতায় মুক্তির অপেক্ষায় রয়েছে।

এছাড়াও, মেঘলা ও অভাগী নামের আরও দুইটি সিনেমা করেছেন সেখানে, যা মুক্তির অপেক্ষায় আছে।

নীতিশাস্ত্র পরিচালনা করেছেন অরুণাভ খাসনবিশ। এই সিনেমায় নারী চিকিৎসকের চরিত্রে দেখা যাবে মিথিলাকে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এরই মধ্যে মনোনয়ন পেয়েছে এটি।

মিথিলা বলেন, 'নীতিশাস্ত্র অন্যরকম গল্পের সিনেমা। ভীষণ ভালো লেগেছে কাজটি করে।'

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত
অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত

মেঘলা সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। এটি পরিচালনা করেছেন অর্ণব মিদ্দা। নারী সংগ্রামের গল্প নিয়ে এই সিনেমার গল্প। পাশাপাশি অ্যাকশন ও থ্রিলারও আছে।

মিথিলা বলেন, 'এ সিনেমায় নারীর সংগ্রাম প্রাধান্য পেয়েছে, যা আমার খুব ভালো লেগেছে।'

অভাগী সিনেমাটি পরিচালনা করেছেন অনির্বাণ চক্রবর্তী। যেখানে দুইটি ভিন্ন বয়সে মিথিলাকে দেখা যাবে। তিনি বলেন, 'গল্পটা পছন্দ হয়েছে। আশা করছি দর্শকদেরও পছন্দ হবে।'

কলকাতায় সিনেমা ছাড়াও ওয়েব সিরিজেও অভিনয় করেছেন মিথিলা। ইতোমধ্যে মন্টু পাইলট টু ওয়েব সিরিজটি মুক্তি পেয়েছে এবং বেশ প্রশংসা কুড়িয়েছে ।

অরণ্য'র প্রাচীন প্রবাদ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত
অরণ্য'র প্রাচীন প্রবাদ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

এক প্রশ্নের জবাবে মিথিলা বলেন, ভালো ভালো গল্প ও চরিত্র সবসময় টানে। এটা অব্যাহত রাখতে চাই।

এদিকে বাংলাদেশে ইতোমধ্যে ৪টি সিনেমায় অভিনয় করেছেন মিথিলা। তার মধ্যে অমানুষ মুক্তি পেয়েছে।

মুক্তির অপেক্ষায় রয়েছে-কাজল রেখা, নুলিয়াছড়ির সোনার পাহাড় ও জ্বলে জ্বলে তারা ।

এছাড়াও ঢাকায় সর্বশেষ ওয়েব সিরিজ 'মাইশেলফ অ্যালেন স্বপন' এ অভিনয় করে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছেন মিথিলা।

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত
অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত

অভিনয়জীবন ছাড়াও চাকরি নিয়ে দারুণ ব্যস্ত সময় কাটাতে হয় এ সময়ের দর্শকপ্রিয় অভিনেত্রী মিথিলাকে। বছরের বিভিন্ন সময় দেশ-বিদেশে যেতে হয়। বিশেষ করে আফ্রিকার দেশগুলোতে নিয়মিত যাতায়াত করছেন তিনি।

এ বিষয়ে মিথিলা বলেন, 'এটা জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ। একেবারে প্রান্তিক মানুষদের সঙ্গে কাজ করতে হয় আমাকে। তাদের সঙ্গে মিশতে হয়। দারুণ সব অভিজ্ঞতা হচ্ছে আমার।'

সম্প্রতি মিথিলার স্বামী চলচ্চিত্র পরিচালক সৃজিত মুখার্জির নতুন সিনেমা 'দশম অবতার' এর মুক্তি উপলক্ষে কলকাতায় একটি অনুষ্ঠান আয়োজিত হয়। ঘটনাচক্রে, সেদিন ছিল সৃজিতের জন্মদিনও। কলকাতার অনেক নামি তারকা পরিচালকদের পাশাপাশি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিথিলা ও অপর দর্শকনন্দিত অভিনেত্রী জয়া আহসান।

সৃজিতের জন্মদিন প্রসঙ্গে মিথিলা বলেন, 'ও তো সেভাবে জন্মদিন পালন করে না। ওর সিনেমার অনুষ্ঠান ও জন্মদিন একই দিন পড়ে গিয়েছিল। নতুন সিনেমার ট্রেইলার লঞ্চ ছিল সেদিন। খুব সুন্দর সময় কাটিয়েছি আমরা।

 

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

58m ago