দুদকের প্রাথমিক তদন্ত

বন বিভাগের জমিতে সাবেক চিফ হুইপ আবদুস শহীদের চা বাগান

আব্দুস শহীদের বিষয়ে আনুষ্ঠানিক তদন্ত শুরুর সিদ্ধান্ত নিয়েছে দুদক। 
সাবেক চিফ হুইপ ও আওয়ামী লীগ নেতা আবদুস শহীদ। ছবি: সংগৃহীত

সাবেক চিফ হুইপ ও আওয়ামী লীগ নেতা আবদুস শহীদের বিরুদ্ধে বন বিভাগের জমি দখল করে চা বাগান করার অভিযোগের তথ্য-প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন।

ওই চা বাগানে তিনি সরকারি খরচে সড়কবাতি ও গভীর নলকূপ বসিয়েছেন বলেও জানা গেছে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা আখতারুল ইসলাম আজ রোববার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুদকের একটি প্রাথমিক তদন্তে এসব তথ্য উঠে এসেছে।

তদন্তে আবদুস শহীদের স্ত্রী ও সন্তানদের নামে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাড়ি-ফ্ল্যাটের পাশাপাশি কোটি কোটি টাকার সম্পদের তথ্য উঠে এসেছে। 

এছাড়াও, কানাডার 'বেগমপাড়ায়' তার স্ত্রীর একটি বাড়ি কেনার এবং দেশে-বিদেশে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের প্রমাণ পাওয়া গেছে।

এসব তথ্যের ভিত্তিতে গতকাল আব্দুস শহীদের বিষয়ে আনুষ্ঠানিক তদন্ত শুরুর সিদ্ধান্ত নিয়েছে দুদক। 

দুদক সূত্র জানায়, বগুড়া-৫ আসনের সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান ও সাবেক কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের ব্যক্তিগত সহকারী মো. মাকসুদের বিরুদ্ধেও তদন্ত শুরু হয়েছে।

হাবিবুর রহমানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে সম্পদ অর্জন, বিভিন্ন দুর্নীতি ও অনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকার এবং নিজের, স্ত্রী ও পরিবারের নামে কোটি কোটি টাকার সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। দেশে এবং বিদেশে তার মালিকানাধীন বেশ কিছু অবৈধ সম্পদের প্রমাণও মিলেছে।

অপরদিকে মো. মাকসুদের বিরুদ্ধে কৃষি মন্ত্রণালয়ে প্রভাব খাটিয়ে তার ও তার পরিবারের সদস্যদের কোম্পানির জন্য চুক্তি করা, প্রকল্প শেষ না করে বিল তোলা, প্রকল্পের তহবিল আত্মসাৎ এবং দুর্নীতি ও অনৈতিক উপায়ে কোটি কোটি টাকা সম্পদ আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

Comments

The Daily Star  | English

Mob justice is just murder

Sadly, when one lynching can be said to be more barbaric than another, it can only indicate the level of depravity of some our university students

1h ago