এস আলমের অর্থ পাচার: তদন্তের অগ্রগতি জানতে চান হাইকোর্ট

আগামী রোববার দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী শাহীন আহমেদকে এ তথ্য জানাতে বলা হয়েছে।
এস আলমের অর্থ পাচার

এস আলম গ্রুপের বিরুদ্ধে আনা অর্থ পাচারের অভিযোগ তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী রোববার দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী শাহীন আহমেদকে এ তথ্য জানাতে বলা হয়েছে।

আজ রোববার এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তর বা বিক্রির ওপর নিষেধাজ্ঞা চেয়ে করা রিটের শুনানিতে বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন।

আগামী রোববার এ বিষয়ে শুনানির দিন ধার্য করা হয়।

গত ১৭ সেপ্টেম্বর এস আলম গ্রুপ এবং প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডার পরিচালক ও তাদের পরিবারের সদস্যদের সব স্থাবর সম্পত্তি ও বিদেশে পাচার করা অর্থের তালিকা দাখিল করার নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রুকুনুজ্জামান।

ওই রিটে এসব সম্পত্তি স্থানান্তর বা বিক্রির ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি আদালতের অনুমতি ছাড়া কোম্পানির পরিচালকসহ পরিবারের সদস্যদের দেশত্যাগেও নিষেধাজ্ঞা চাওয়া হয়।

এছাড়া এস আলম গ্রুপ ও এর সহযোগী প্রতিষ্ঠান কর্তৃক বিদেশে বিপুল পরিমাণ অর্থ পাচারের অভিযোগ তদন্ত করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দেওয়ার আর্জি জানানো হয়।

আবেদনে আইনজীবী রুকুনুজ্জামান বলেন, এস আলম গ্রুপ বিভিন্ন অনৈতিক প্রক্রিয়া ও ব্যাপক অনিয়মের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া বিপুল পরিমাণ অর্থ সিঙ্গাপুর, সাইপ্রাসসহ বিভিন্ন দেশে পাচার করেছেন বলে জানা গেছে। দেশের বৃহত্তর স্বার্থে ওই অর্থ বাংলাদেশে ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত যথাযথ পদক্ষেপ নেওয়া জরুরি হয়ে পড়েছে।

 

Comments

The Daily Star  | English

India eager to further strengthen ties with Bangladesh: Fakhrul

BNP Secretary General Mirza Fakhrul Islam Alamgir today said India is eager to further strengthen its relationship with Bangladesh

21m ago