মুলতানের 'মহাসড়কে' এবার রুট-ব্রুকে পিষ্ট হচ্ছেন শাহীনরা

চরম হতাশার দিনে পাকিস্তান উইকেট ফেলতে পেরেছে স্রেফ দুটি। ইংল্যান্ড তুলে নিয়েছে ৩৯৫ রান!   
Joe Root

প্রথম দিনের খেলার পরই মুলতানের নিষ্প্রাণ উইকেটের সমালোচনায় মেতেছিলেন সাবেক ইংলিশ ক্রিকেটাররা। মাইকেল ভন এই মাঠের উইকেটের তুলনা টেনেছিলেন মহাসড়কের সঙ্গে। পাকিস্তান সাড়ে পাঁচশো ছাড়ানো পুঁজিতে ইংলিশ বোলাররা হতাশা টের পেয়েছেন বিস্তর। এবার সেই 'মহাসড়কে' জো রুট, বেন ডাকেট, হ্যারি ব্রুকদের ব্যাটে নাজেহাল অবস্থা স্বাগতিক পাকিস্তানিদেরও।

পাকিস্তানের ৫৫৬ রানের জবাবে তৃতীয় দিন শেষে প্রবল অবস্থানে ইংল্যান্ড। ৩ উইকেটে ৪৯১ রান তুলে দিনের খেলা শেষ করেছে তারা। ৩৫তম সেঞ্চুরিতে নিজেকে রাঙিয়ে ডাবল সেঞ্চুরির দিকে আছেন রুট। নিজের চিরায়ত ঢঙে আগ্রাসী সেঞ্চুরি করে অপরাজিত ব্রুক। এর আগে জ্যাক ক্রলি ও বেন ডাকেটও সেঞ্চুরির কাছাকাছি গিয়ে থেমেছেন।

হাতে ৭ উইকেট নিয়ে ইংল্যান্ড প্রতিপক্ষ থেকে পিছিয়ে আর কেবল ৬৪ রানে। চতুর্থ দিনে লিড নিয়ে ম্যাচের লাগাম নেওয়ার মতন অবস্থায় চলে যেতে পারে তারা। চরম হতাশার দিনে পাকিস্তান উইকেট ফেলতে পেরেছে স্রেফ দুটি। ইংল্যান্ড তুলে নিয়েছে ৩৯৫ রান!   

আগের দিনের ১ উইকেটে ৯৬ রান নিয়ে নেমে আর ১৭ রান যোগ করে ফিরে যান ক্রলি। এরপর ডাকেটকে নিয়ে ১৩৬ রানের জুটি গড়ে তুলেন রুট। জুটিতে ডাকেটই ছিলেন অগ্রণী। ওয়ানডে মেজাজে রান বাড়িয়েছেন তিনি। ৭৫ বলে ১১ চারে ৮৪ করে আমের জামালের বলে এলবিডব্লিউতে বিদায় নেন বাঁহাতি ব্যাটার।

এরপরও বিশাল জুটিতে দিন পার করে সফরকারী দল। রুট-ব্রুক জুটিতে চলে আসে ২৪৯ রান। ১৭৩ বলে ১২ চার, ১ ছক্কায় ১৪১ রানে অপরাজিত ব্রুক। রুট বরং খেলছেন প্রান্ত আগলে। ২৭৭ বলে ১২ চারে ১৭৩ করে আভাস দিচ্ছেন আরেকটি ডাবল সেঞ্চুরির।

Comments