ইরানে ইসরায়েলের হামলা নিয়ে যা বললেন ট্রাম্প-কমলা

ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিস। ফাইল ছবি দিয়ে কোলাজ: এএফপি
ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিস। ফাইল ছবি দিয়ে কোলাজ: এএফপি

ইরানে শনিবার ভোরে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইরানের তিনটি প্রদেশের কয়েকটি সামরিক স্থাপনায় তিন দফায় এই হামলা চালানো হয়। এই হামলার বিষয়ে নিজ নিজ প্রতিক্রিয়া জানিয়েছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প।

আজ রোববার ইসরায়েলি গণমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে তাদের বক্তব্য তুলে ধরা হয়েছে।

ইসরায়েলি হামলার পর সপ্তাহান্তে ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান পার্টির দুই প্রেসিডেন্ট প্রার্থী ইরানের সামরিক স্থাপনায় ইসরায়েলি বিমান হামলার বিষয়ে মন্তব্য করেন।

টেক্সাসে পপ তারকা বিয়ন্সে নৌলসের সঙ্গে এক নির্বাচনী প্রচারণায় অংশ নেন কমলা হ্যারিস। এই প্রসঙ্গে ট্রাম্প মিশিগানের এক সমাবেশে বলেন, 'ইসরায়েল হামলা করছে—আমরা সবাই দেখছি একটি যুদ্ধ চলছে, আর তিনি (কমলা) পার্টি করে বেড়াচ্ছেন।'

অপরদিকে কমলা হ্যারিস ওই অঞ্চলে অস্থিরতার মাত্রা কমিয়ে আনার আহ্বান জানান।

কমলা সাংবাদিকদের বলেন, 'আমার ও যুক্তরাষ্ট্র সরকারের অভিমত হল, এ অঞ্চলের প্রতি ইরান হুমকি সৃষ্টি করছে। আমি জোর দিয়ে বলতে চাই, এই হুমকি সৃষ্টির জন্য ইরান যা করতে তা তাকে অবশ্যই থামাতে হবে এবং আমরা সব সময় ইরানের যেকোনো হামলার বিপরীতে ইসরায়েলকে সুরক্ষা দিয়ে যাব।'

ইরান জানিয়েছে, ইসরায়েলের এসব হামলায় অন্তত চার সেনাসদস্য নিহত ও 'সীমিত ক্ষয়ক্ষতি' হয়েছে। 'নিজেদের আত্মরক্ষার অধিকার রয়েছে' বলেও দাবি করেছে তেহরান। তাদের এই পাল্টা হুমকির কারণে মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ইরানের পাল্টা হামলা নিয়ে নানা জল্পনাও চলছে।

ইতোমধ্যে পাল্টা হামলা না করার বিষয়ে ইরানকে হুশিয়ারি দিয়েছে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও অন্যান্যরা।

 

Comments

The Daily Star  | English

Enquiry panel to find reasons for stock market downtrend

The four-member committee will submit a report in 10 workdays

27m ago