বিশ্বকাপের সূচি ঘোষণার দেরিতে প্রভাব দেখছেন হাথুরুসিংহে

কোন ভেন্যুতে কার বিপক্ষে খেলতে হবে তা জানতে দেরি হওয়ার একটা প্রভাব দেখছেন বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে।
Chandika Hathurusingha
চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: ফিরোজ আহমেদ/ স্টার

বিশ্বকাপের আর বাকি পাঁচ মাসের মতন সময়। কিন্তু এখনো সূচি ঘোষণা করেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দশ দলের বিশ্বকাপে এবারও প্রতি দলকে খেলতে হবে ৯টি করে ম্যাচ। কোন ভেন্যুতে কার বিপক্ষে খেলতে হবে তা জানতে দেরি হওয়ার একটা প্রভাব দেখছেন বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

আগামী অক্টোবর-নভেম্বর মাসে ভারতে দশ দলের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশ নেওয়া নিশ্চিত করেছে বাংলাদেশসহ সাত দল। মে মাসে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের পর বোঝা যাবে ৮ম দল হিসেবে সরাসরি বিশ্বকাপে আয়ারল্যান্ড যাচ্ছে নাকি দক্ষিণ আফ্রিকা।

বাকি দুই দল ঠিক হবে জুন মাসে জিম্বাবুয়েতে হতে যাওয়া দশ দলের বাছাইপর্বে। সেখানে অংশ নিবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ের মতন টেস্ট খেলুড়ে দল।

দুই-তিনটি দল নিশ্চিত না হওয়ার পরও অনেক সময় সূচির একটা আদল প্রকাশ করে দেওয়া হয়। এবার এখনো কোন কিছু জানানো হয়নি। ভেন্যু হিসেবে ১২টি শহরের নাম ঘোষণা করে রেখেছে স্বাগতিক ভারত।

সবগুলো দল চূড়ান্ত হওয়া, পাকিস্তানের ভারতে গিয়ে খেলার মতন কিছু বিষয়ের উপর ঝুলে আছে বিশ্বকাপের সূচি। ভেন্যু ও সূচি ঠিক না হওয়ায় পরিকল্পনা করতে সবার উপরই একটা প্রভাব পড়ছে বলে মনে করেন হাথুরুসিংহে, 'এটি শুধু আমাদের জন্য নয়, সবার ওপরেই প্রভাব পড়ছে। আমার মনে হয়, ভারত দ্রুতই (সূচি) ঘোষণা করবে। আগে ঘোষণা করা হলে ভালো হয়। খানিক স্বচ্ছতা পাওয়া যায়।'

সূচি, ভেন্যু ঠিক না হলেও বিশ্বকাপের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে বাংলাদেশ। ইংল্যান্ডে গিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজ বাংলাদেশ খেলবে বিশ্বকাপের কথা ভেবে। এজন্য সিলেটে গিয়ে তিনদিনের একটি অনুশীলন ক্যাম্প চালানো হয়েছে। সেই ক্যাম্পের শেষ দিনেই নিজেদের ভাবনার কথা জানান হাথুরুসিংহে।

Comments