সিলেট থেকে

সবুজ উইকেটে শ্রীলঙ্কার অভিজ্ঞতার সামনে বাংলাদেশের তারুণ্য

বৃহস্পতিবার সকাল থেকেই সিলেটের আকাশ মেঘলা, এক পশলা বৃষ্টিও হয়েছে দুপুরে। বাংলাদেশ দলের অনুশীলন ততক্ষণে অবশ্য শেষ প্রান্তে। তাতে প্রভাব না পড়লেও সিলেটের উইকেট, কন্ডিশনের বড় প্রভাব যে একাদশে পড়বে তা অনুমেয়।
dhananjaya de silva & Najmul Hossain Shanto
ছবি: ফিরোজ আহমেদ

সকালে অনুশীলনে এসে কোচ চন্ডিকা হাথুরুসিংহে আর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ছুটেন উইকেট দেখতে। তাদের সঙ্গে যোগ দেন পেস বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস। উইকেটে আগের দিনের থেকে ঘাস খুব একটা ছাঁটা হয়নি। সবুজ উইকেটের ধরণ কিউরেটর টনি হামিংয়ের কাছেও বুঝে নিচ্ছিলেন তারা।

বেরিয়ে আসার সময় অ্যাডামস হাতের ইশারায় কোচ ও অধিনায়ককে বোঝাচ্ছিলেন বাউন্স কতটা হতে পারে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকে যে উইকেট ভিন্ন হচ্ছে সেটা পরে পরিষ্কার করে বলেছেনও কোচ।

বৃহস্পতিবার সকাল থেকেই সিলেটের আকাশ মেঘলা, এক পশলা বৃষ্টিও হয়েছে দুপুরে। বাংলাদেশ দলের অনুশীলন ততক্ষণে অবশ্য শেষ প্রান্তে। তাতে প্রভাব না পড়লেও সিলেটের উইকেট, কন্ডিশনের বড় প্রভাব যে একাদশে পড়বে তা অনুমেয়।

Bangladesh Cricket
ছবি: ফিরোজ আহমেদ

বুধবার কঠোর অনুশীলন করলেও ম্যাচের আগের দিন কিছুটা ঢিমেতালে ছিলো স্বাগতিক দল। কোচ হাথুরুসিংহেকে মাঠে খুব বেশি ব্যস্ত দেখা যায়নি এদিন, বরং ড্রেসিংরুমে বসে কাগজ কলমের হোম-ওয়ার্কে ব্যস্ত ছিলেন তিনি। এই ব্যস্ততায় তার চোখ এড়িয়ে গেছে জাকির হাসানের আঘাত পাওয়া। এই ওপেনারের বাঁহাতের তর্জনী আঙুলে ছোবল হানে তরুণ পেসার নাহিদ রানার লাফানো বল। কিছুটা রক্ত বেরিয়ে যাওয়ায় বরফ লাগিয়ে আর ব্যাট করেননি জাকির। জাকিরের এই আঘাত পাওয়া সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কাছ থেকেই জেনেছেন হাথুরুসিংহে। হয়ত তার চোট ততটা গুরুতর নয়। তাও জাকির শেষ পর্যন্ত খেলতে না পারলে তার জায়গা নেবেন সাদমান ইসলাম।

বাংলাদেশের তিন ওপেনারই কম অভিজ্ঞ। মাহমুদুল হাসান জয়ের ১২, সাদমানের ১৩টির চেয়ে জাকিরের অভিজ্ঞতা কম (৫টেস্ট)। তবে পারফরম্যান্সে তিনিই এগিয়ে। তাকে পেতে চাইবে দল।

অভিজ্ঞতার প্রসঙ্গে এলে অবশ্য বাংলাদেশকে বেশ পিছিয়ে রাখতে হয়। মুশফিকুর রহিম থাকলে হয়ত আরও কিছুটা অভিজ্ঞ থাকত বাংলাদেশ দল। তিনি ছিটকে যাওয়ায় অভিজ্ঞতার তফাৎ প্রায় দ্বিগুণ। অ্যাঞ্জেলো ম্যাথিউস যেখানে একাই খেলেছেন ১০৭টি টেস্ট। বাংলাদেশের পুরো দল মিলে খেলেছে ২৭০টি। লঙ্কান স্কোয়াডের সম্মিলিত টেস্টের সংখ্যা ৪৯১। তাদের অভিজ্ঞতা ব্যাটিংয়েই বেশি। কুশল মেন্ডিস ৬১, দীনেশ চান্দিমাল ৭৭, দিমুথ করুনারত্নে খেলেছেন ৮৯ টেস্ট।

বাংলাদেশ কোচও অনুধাবন করতে পারছেন এই ফারাক, 'শ্রীলঙ্কার অভিজ্ঞতা আমরা বুঝতে পারছি, বিশেষ করে ব্যাটিং লাইনআপে। তাদের একাধিক বোধহয় একশোর বেশি টেস্ট খেলা (আসলে একজন)। আমরা চ্যালেঞ্জটা নিতে তৈরি।'

Litton Das
টেস্টে রান পাবেন তো লিটন দাস? ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের ব্যাটিংয়ে সবচেয়ে অভিজ্ঞ তিন নাম মুমিনুল হক, লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। এই তিনজনকেই দিতে হবে বড় দায়িত্ব। মুশফিকুর রহিম না থাকায় স্রেফ ২ টেস্ট খেলা শাহাদাত হোসেন দিপুর কাঁধেও পড়বে মিডল অর্ডারের নির্ভরতার চাহিদা। মুশফিকের বদলি নেওয়া তাওহিদ হৃদয় সিলেটে এসেছেন বৃহস্পতিবার বিকেলে, অনুশীলনেও ছিলেন না ডানহাতি ব্যাটার। এই টেস্টে ব্যাকআপ হিসেবেই থাকবেন তিনি।

গত দুদিন অনুশীলনে মুমিনুল ও ওয়ানডে দল থেকে বাদ পড়া লিটনকেই সবচেয়ে বেশি সময় কাটাতে দেখা গেছে। বিশেষ করে লিটন বুধবার চার নেট ঘুরে ব্যাট করেন প্রায় আড়াইঘন্টা। এমনিতে ম্যাচের আগের দিন তাকে হালকা অনুশীলন করতে দেখা যেত, এবার একটু ব্যতিক্রম। বৃহস্পতিবারও নিবিড় অনুশীলনের তাড়না বোধ করেছেন তিনি। ওয়ানডেতে রান না পেয়ে বাদ পড়ার চাপ ও জেদ হয়ত ভেতরে টের পাচ্ছেন স্টাইলিশ ব্যাটার। 

পেসারদের জন্য অনেক কিছু থাকা উইকেটেও বাংলাদেশের বোলিংয়ের বড় ভরসা হবেন দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। বোলারদের ভেতর সবচেয়ে অভিজ্ঞও তারা। প্রয়োজনে অধিনায়ক শান্ত ও মুমিনুল হাত ঘোরাতে অভ্যস্ত থাকায় বাড়তি আর কোন স্পিনারের দিকে হাঁটার দিকে হয়ত যাবে না দল।

Bangladesh Practice
ছবি: ফিরোজ আহমেদ

সেক্ষেত্রে একাদশে তিন পেসারের সম্ভাবনা প্রবল। শরিফুল ইসলাম সতেজ থাকলে একটি জায়গা তার জন্য সহজেই বরাদ্দ থাকত। কিন্তু টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ খেলে বেশ ক্লান্ত বাঁহাতি পেসারকে অনুশীলনে নামায়নি বাংলাদেশ দল। তিনি সিলেটে এসেছেন ম্যাচের আগের দিন, ঢাকায় গিয়ে পিঠের ব্যথার অবস্থা বুঝে নিয়েছেন। চোট না থাকলেও ওয়ার্কলোড ম্যানেজমেন্টে অংশ হিসেবে তাকে অন্তত প্রথম টেস্টে বিশ্রামে রাখার প্রয়োজনীয়তা আছে। লাল বলে অনুশীলন না করে সরাসরি টেস্টে নেমে যাওয়া অস্বাভাবিক। 

তিনি না থাকলে দুজনের অভিষেক হয়ে যাবে। গতি দিয়ে নজর কাড়া নাহিদ রানা আর মুশফিক হাসানের খেলার আভাস দিয়েছেন হাথুরুসিংহেও, 'তারা দুজনেই বাংলাদেশের সম্ভাবনাময়। তারা দুজন ১৪০ কিমির গতিতে বল করতে পারে। প্রথম শ্রেণীতে তারা ভালো শুরু করেছে। অনেক বল করতে পারি। আমি তাদের খেলতে দেখতে চাই, একজন তো বটেই, হয়ত দুজনকেই।'  এই দুজনের সঙ্গে স্কোয়াডের সবচেয়ে অভিজ্ঞ খালেদ আহমেদ খেলবেন ঘরের মাঠে।

নাহিদকে একটু সারপ্রাইজ প্যাকেজ হিসেবে প্রতিপক্ষের সামনে আনতে চায় বাংলাদেশ। বুধবার অনুশীলনে ডানহাতি পেসারের একটি ভিডিও ভাইরাল হলে গতকাল ফুটেজ সংগ্রহ করতে কড়াকড়ি জারি করতে দেখা গেছে। টিম ম্যানেজমেন্টের চাহিদায় স্থান বদল করে ফুটেজ নিতে হয়েছে ক্যামেরা পারসনদের।

টি-টোয়েন্টিতে জয়, ওয়ানডেতে হারের পর টেস্টে আসা লঙ্কানরা বেশ ভিন্ন আদলের। নেতৃত্বে আছেন ধনঞ্জয়া ডি সিলভা। বাকি দুই সংস্করণের চেয়ে সাদা পোশাকে অনেক বেশি থিতুও তারা। ব্যাটিংয়ে অভিজ্ঞতার পাশাপাশি বোলিংয়েও আছে কন্ডিশন বিচারে উপযুক্ত অপশন। বিশ্ব ফার্নেন্দো, কাসুন রাজিতা, লাহিরু কুমারার সমন্বয়ে পেস আক্রমণ বাংলাদেশের তুলনায় অভিজ্ঞ। দুই বিশেষজ্ঞ স্পিনার রমেশ মেন্ডিস আর প্রভাত জয়সুরিয়ার সামর্থ্য জানান দেয় তাদের পরিসংখ্যান।

সাদা বলের ক্রিকেটে দুই দলের মধ্যে লড়াইয়ে যে ঝাঁজ থাকে, উদযাপনে যে একদল আরেক দলকে যে খোঁচানোর অভিপ্রায় থাকে টেস্টে সেটার আবহও মিলল না। উদযাপন নিয়ে খোঁচাখুঁচি কি টেস্টেও থাকছে কিনা,  ধনঞ্জয়াকে এই ব্যাপারে প্রশ্ন করে তাতানো গেল না। বরং লঙ্কান দলের ম্যানেজার মাহিন্দা হালানগোদা এই প্রতিবেদককে ডেকে বললেন, 'এইসব বিতর্ক থেকে আমরা মুভ অন করতে চাই। এই হাইপটা কমাতে আপনারাও একটু সহায়তা করুন না।'

শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হতে যাওয়া টেস্টে বৃষ্টিও বাগড়া দিতে পারে। চৈত্র মাসের গরমের বদলে সিলেটে এখনো বইতে শীতল বাতাস, সূর্যের দেখা মেলেনি বৃহস্পতিবার, হালকা বৃষ্টির ঝাপটা চলার ছন্দ থামিয়েছে একাধিকবার। শুক্রবারের পরিস্থিতিও একই রকম থাকতে পারে।

Comments