১২ বছর পর আইপিএলের ফাইনাল হবে চেন্নাইতে

ছবি: এএফপি

ভারতের জাতীয় নির্বাচনের দিনক্ষণ নিশ্চিত হওয়ার পর আইপিএলের বাকি অংশের সূচি প্রকাশ করা হয়েছে। গত ২২ মার্চ শুরু হওয়া আসরের লিগ পর্ব চলবে আগামী ১৯ মে পর্যন্ত। এরপর হবে প্লে-অফ পর্ব। ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি প্রতিযোগিতার ফাইনালের ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামকে।

সোমবার আইপিএলের ১৭তম আসরের দ্বিতীয় ভাগের ৫৩ ম্যাচের সূচি জানিয়ে দিয়েছে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আগামী ২৬ মে শিরোপা নির্ধারণী লড়াই অনুষ্ঠিত হবে চেন্নাইতে। ১২ বছর পর সেখানে হতে যাচ্ছে ফাইনাল। এর আগে দুইবার আইপিএলের ফাইনালের আয়োজক ছিল চেন্নাই, ২০১১ ও ২০১২ সালে। দুবারই ফাইনাল খেলেছিল চেন্নাই সুপার কিংস। নিজেদের মাঠে ২০১১ সালে তারা হয়েছিল চ্যাম্পিয়ন।

গত ফেব্রুয়ারিতে আইপিএলের প্রথম ভাগের সূচি প্রকাশ করেছিল বিসিসিআই। ২২ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত ২১ ম্যাচের সূচি দিয়েছিল তারা। তখন জানানো হয়েছিল, লোকসভা নির্বাচনের দিনক্ষণ প্রকাশের পর আসরের বাকি অংশের সূচি দেওয়া হবে। আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত সাত ধাপে জাতীয় নির্বাচন হবে ভারতে।

ফাইনালের পাশাপাশি আগামী ২৪ মে প্রতিযোগিতার দ্বিতীয় কোয়ালিফায়ারও হবে চেন্নাইতে। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গড়াবে প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর। ম্যাচ দুটি আগামী ২১ ও ২২ মে অনুষ্ঠিত হবে। গত দুবার আইপিএলের ফাইনাল হয়েছিল আহমেদাবাদে।

লিগ পর্বে দলগুলো ১৪টি করে ম্যাচ খেলবে। অংশগ্রহণকারী ১০ ফ্র্যাঞ্চাইজিকে দুই গ্রুপে ভাগ করা হয়েছে। 'এ' গ্রুপে আছে দিল্লি ক্যাপিটালস, কলকাতা নাইট রাইডার্স, লখনউ সুপার জায়ান্টস, মুম্বাই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালস। 'বি' গ্রুপে রয়েছে চেন্নাই, গুজরাট টাইটান্স, পাঞ্জাব কিংস, রয়্যালস চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদ। প্রতিটি দল তাদের গ্রুপের অন্য চারটি দলের মুখোমুখি হবে দুবার। আর অন্য গ্রুপের চারটি দলের বিপক্ষে একবার এবং ড্রয়ের মাধ্যমে বাছাই করা বাকি দলের বিপক্ষে দুবার লড়বে।

মূল হোম ভেন্যুগুলো ছাড়াও এবারের আইপিএলে দুটি করে ম্যাচ হবে বিশাখাপত্তনম, ধর্মশালা ও গুয়াহাটিতে। দ্বিতীয় ঘরের মাঠের হিসেবে বিশাখাপত্তনমকে দিল্লি, ধর্মশালাকে পাঞ্জাব ও গুয়াহাটিকে রাজস্থান বেছে নিয়েছে।

Comments

The Daily Star  | English

Sheikh clan’s lust for duty-free cars

With an almost decimated opposition and farcical elections, a party nomination from the ruling Awami League was as good as a seat in the parliament.

7h ago