‘তামিম আরও ২-৩ বছর খেলুক,’ চাওয়া নতুন বিসিবি সভাপতি ফারুকের

তামিম যদি বিসিবির কোনো দায়িত্বে আসেন, সেক্ষেত্রেও খুশি হবেন নতুন বোর্ড প্রধান ফারুক আহমেদ।
ছবি: ফিরোজ আহমেদ

অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার প্রথমবার বিসিবি কার্যালয় পরিদর্শনে সঙ্গী ছিলেন তামিম ইকবাল। গত সোমবার তারা একসঙ্গে ঘুরে দেখেন বিসিবি প্রাঙ্গণ ও মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের অবকাঠামোগত সুযোগ-সুবিধা। সেদিন থেকেই কৌতূহল তৈরি হয় তামিমের বাংলাদেশ দলে ফেরার সম্ভাবনা নিয়ে। বিসিবির নতুন সভাপতি হওয়ার পর এই প্রসঙ্গে কথা বলতে হলো ফারুক আহমেদকে।

বুধবার বোর্ড প্রধানের পদ থেকে নাজমুল হাসান পাপন পদত্যাগ করেছেন। বিসিবির গণমাধ্যম বিভাগ এই তথ্য নিশ্চিত করেছে। পাপনের পদত্যাগের পর সর্ব সম্মতিক্রমে জাতীয় দলের সাবেক অধিনায়ক ফারুক নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

গত বছরের সেপ্টেম্বর থেকে জাতীয় দলের বাইরে আছেন সাবেক অধিনায়ক তামিম। তবে বিসিবি প্রধান তাকে দেখতে চান দলে। দায়িত্ব গ্রহণের পরপরই মিরপুর স্টেডিয়ামে দুপুরে সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'এক্ষেত্রে কিন্তু খেলোয়াড়ের চিন্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তামিম কী চিন্তা করছে, প্রথম তার সঙ্গে কথা বলা দরকার। এদিক-সেদিক না ঘুরিয়ে। তামিম খুব বিচক্ষণ ছেলে। আমার মনে হয়, সে বাংলাদেশের ইতিহাসের সেরাদের একজন।'

'আপনি যদি আমাকে বলেন, আমি দেখতে চাই তামিম আরও ২-৩ বছর খেলবে। এটা আমার ব্যক্তিগত অভিমত। আমার ব্যক্তিগত অভিমতে কিন্তু কিছু যায় আসে না। ওর ফিটনেস, দলে আসতে হলে কী করতে হবে— সেই বিষয়গুলো আছে। সভাপতি হিসেবে অফ দ্য রেকর্ড যদি জিজ্ঞেস করেন, আমি কিন্তু দেখতে চাই, সে আরও ২-৩ বছর ক্রিকেট খেলুক,' যোগ করেন ফারুক।

টি-টোয়েন্টি থেকে বাঁহাতি ওপেনার তামিম অবসরে গেছেন আগেই। তার টেস্ট খেলার মতো ফিটনেস আছে কিনা তা নিয়ে রয়েছে সংশয়। ওয়ানডের জন্যই তামিম ভাবনায় আছেন বলে উল্লেখ করেন বোর্ড সভাপতি, 'কোন সংস্করণে খেলবে? আমার মনে হয়, ৫০ ওভার ওর জন্য উপযুক্ত হবে। দীর্ঘ সংস্করণে খেলতে পারলে সবচেয়ে ভালো হতো ওর অভিজ্ঞতার কারণে। কিন্তু এটার যে কষ্ট, হয়তো ওর শরীর নিতে পারবে না। আমি জানি না। এটা তামিমই বলতে পারবে।'

তামিমের বিসিবির কোনো পদে আসার গুঞ্জনও চলছে। এই প্রসঙ্গে নতুন বিসিবি সভাপতির ভাষ্য, 'খুব ভালো হয় যদি সে খেলতে পারে। আর যদি খেলতে না পারে, বোর্ডে আসে, তাহলে আমি খুব খুশি হব। কারণ, তামিম আমার অন্তত ২০ বছরের ছোট হবে। যদি বেশি না হয়, কাছাকাছি হয়তো। সে সাবেক অধিনায়ক। এর মানে তার নেতৃত্বগুণ আছে।'

'এসব ছেলে যত বোর্ডে আসবে, তাদের যদি আমরা তাড়াতাড়ি কাজে লাগাতে পারি, তাহলে কিন্তু অনেক ধারণা আসবে। অনেক ভালো কিছু করতে পারবে। দেখি ওর সঙ্গে কথা বলে ব্যক্তিগতভাবে, ওর পরিকল্পনা কী। এভাবে আমরা এগিয়ে যেতে পারি,' যোগ করেন তিনি।

এর আগে সকাল ১১টায় ক্রীড়া মন্ত্রণালয়ে হওয়া বোর্ড সভায় উপস্থিত ছিলেন বর্তমান বোর্ডের আট পরিচালক। দুজন ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে মনোনীত প্রতিনিধি। তাদের সবার সম্মতিতে পাপনের পদত্যাগপত্র গৃহীত হয়েছে। ক্ষমতার পালাবদলের পর থেকে দেশের বাইরে আছেন পাপন। এই সভায় ভার্চুয়ালিও অংশ নেননি তিনি। তার পদত্যাগপত্র ই-মেইলে পাঠিয়েছেন বলে জানা গেছে।

Comments