যে অনাকাঙ্ক্ষিত অভিজ্ঞতা হাতছানি দিচ্ছে রোনালদোকে

এখন পর্যন্ত মাত্র তিনবার শিরোপাহীন মৌসুম কাটিয়েছেন ৩৮ বছর বয়সী রোনালদো। ২০০৪-০৫ মৌসুমে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে, ২০০৯-১০ মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে ও গত ২০২১-২২ মৌসুমে ফের ইউনাইটেডের হয়ে।
ছবি: টুইটার

সুপার কাপ থেকে আগেই ছিটকে গেছে আল নাসর। সৌদি প্রো লিগের শীর্ষস্থানও নেই তাদের দখলে। এবার কিং কাপ থেকেও বিদায় ঘটেছে তাদের। এতে দলটির পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদোকে চোখ রাঙাচ্ছে অনাকাঙ্ক্ষিত এক অভিজ্ঞতা। ২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রথমবারের মতো ক্লাব পর্যায়ে টানা দুটি মৌসুম শিরোপাহীন থাকতে হতে পারে তাকে।

এখন পর্যন্ত মাত্র তিনবার শিরোপাহীন মৌসুম কাটিয়েছেন ৩৮ বছর বয়সী রোনালদো। ২০০৪-০৫ মৌসুমে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে, ২০০৯-১০ মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে ও গত ২০২১-২২ মৌসুমে ফের ইউনাইটেডের হয়ে। তবে পরপর দুই মৌসুম শিরোপা ছাড়া কাটাননি তিনি। চলমান ২০২২-২৩ মৌসুমে আল নাসরের এই মুহূর্তের যে পরিস্থিতি, তাতে সেই অচেনা তিক্ত স্বাদ নেওয়া হয়ে যেতে পারে তার।

গতকাল সোমবার রাতে কিং কাপের সেমিফাইনালে আল ওয়েহদার কাছে ১-০ গোলে হেরেছে আল নাসর। রিয়াদের আল আওয়াল পার্কে বল দখল আর আক্রমণে এগিয়ে থেকেও একরাশ হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের। ম্যাচের ৫৩তম মিনিটে লাল কার্ড দেখে আব্দুল্লাহ আল হাফিথ মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় আল ওয়েহদা। কিন্তু একজন কম নিয়েও শেষ পর্যন্ত লিড ধরে রেখে আল নাসরকে পরাস্ত করেছে তারা।

ম্যাচের ২৩তম মিনিটে জ্যাঁ-ডেভিড বুগেলের গোলে পিছিয়ে পড়ে প্রথমার্ধ শেষ করে আল নাসর। সেসময় আরও এক দফা মেজাজ হারান রোনালদো। মাঠ ছাড়ার সময় নিজ দলের কোচিং স্টাফদের উদ্দেশ্যে রাগত স্বরে কথা বলতে দেখা যায় তাকে। তখন তার শরীরী ভাষাতেও অসন্তোষ ছিল স্পষ্ট। দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময় একজন বেশি নিয়ে খেলেও সমতায় ফিরতে পারেনি আল নাসর। ম্যাচের ৮২তম মিনিটে রোনালদো গোল করার খুব কাছে পৌঁছেছিলেন। তবে ডি-বক্সের ভেতর থেকে তার বাঁ পায়ের শট বাধা পায় ক্রসবারে।

এর আগে গত জানুয়ারিতে সুপার কাপেও সেমিফাইনালে শেষ হয় আল নাসরের অভিযান। আল ইত্তিহাদের কাছে ৩-১ গোলে হেরেছিল তারা। সেই ইত্তিহাদই রয়েছে প্রো লিগের পয়েন্ট তালিকার শীর্ষে। ২৩ ম্যাচে তাদের অর্জন ৫৬ পয়েন্ট। এক ম্যাচ বেশি খেলে ৫৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে আল নাসর। লিগে নিজেদের শেষ ম্যাচেও হেরেছে তারা। গত ১৯ এপ্রিল স্বাগতিক আল হিলাল তাদের বিপক্ষে জিতেছে ২-০ গোলে।

গত বছরের ডিসেম্বরের শেষদিকে বিপুল অঙ্কের বেতন-ভাতায় আল নাসরে যোগ দিয়েছেন রোনালদো। সৌদি আরবের ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৪ ম্যাচে ১১ গোল করেছেন তিনি। সবগুলো গোলই এসেছে প্রো লিগে। যে আল ওয়েহদার কাছে হেরে কিং কাপ থেকে ছিটকে গেছে আল নাসর, গত ফেব্রুয়ারিতে সেই তাদের বিপক্ষে ৪-০ ব্যবধানের জয়ে সবগুলো গোল করেছিলেন রোনালদো।

Comments