পিএসজি লিগ চ্যাম্পিয়ন হলেই আলভেসের রেকর্ড ছোঁবেন মেসি

আর্জেন্টাইন মহাতারকা মেসির নামের পাশে রয়েছে ৪১টি মেজর শিরোপা।
ছবি: এএফপি

বর্ণাঢ্য ক্যারিয়ারে লিওনেল মেসির অর্জনের ঝুলি ভীষণ সমৃদ্ধ। সেটাকে আরও ভারী করে চূড়ায় ওঠার হাতছানি রয়েছে পিএসজির আর্জেন্টাইন মহাতারকার সামনে। সেজন্য আর মাত্র একটি শিরোপার অপেক্ষা। তাহলেই দানি আলভেসের পাশাপাশি ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি শিরোপা জেতা খেলোয়াড় হওয়ার রেকর্ড গড়বেন তিনি।

শনিবার রাতে ফরাসি লিগ ওয়ানের শিরোপাধারী পিএসজি মুখোমুখি হবে স্ত্রাসবুর্গের। প্রতিপক্ষের মাঠে অনুষ্ঠেয় এই ম্যাচে জিতলে কোনো সমীকরণ ছাড়াই চ্যাম্পিয়ন হবে তারা। তাতে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৪১টি মেজর শিরোপা জেতার মাধ্যমে মেসি পৌঁছে যাবেন শিখরে। যেখানে এখন এককভাবে অবস্থান করছেন ৪২টি মেজর শিরোপাজয়ী আলভেস।

২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত বার্সেলোনায় একসঙ্গে খেলেছিলেন মেসি ও ব্রাজিলিয়ান ডিফেন্ডার আলভেস। তাদের মধ্যে রসায়ন ছিল খুবই চমৎকার। মেসির অনেক গোলের উৎস ছিলেন আলভেস। দুজনে একসঙ্গে ছয়টি লা লিগা, তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি ক্লাব বিশ্বকাপসহ জিতেছিলেন মোট ২৩টি মেজর শিরোপা।

৩৬ বছর ছুঁইছুঁই মেসির মেজর শিরোপাগুলোর মধ্যে আছে একটি বিশ্বকাপ, একটি কোপা আমেরিকা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ১০টি লা লিগা। পিএসজির জার্সিতে চলতি ২০২২-২৩ মৌসুম গতবারের চেয়ে তুলনামূলক বিচারে বেশ ভালো কেটেছে তার। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯ ম্যাচে ২০টি গোল ও ২০টি অ্যাসিস্ট করেছেন তিনি।

সবচেয়ে বেশি মেজর শিরোপা জয়ের তালিকায় পরের দুটি স্থানে আছেন বার্সেলোনারই আরও দুই সাবেক তারকা। সাবেক স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার নামের পাশে আছে ৩৯টি শিরোপা। ৩৭টি শিরোপা জিতেছেন সাবেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার ম্যাক্সওয়েল।

৩৬ ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানের পয়েন্ট তালিকায় সবার উপরে আছে পিএসজি। সমান ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান লেঁসের। এবার চ্যাম্পিয়ন হলে ১১টি লিগ শিরোপা নিয়ে এককভাবে ফ্রান্সের সফলতম ক্লাবের মর্যাদা অর্জন করবে পিএসজি। বর্তমানে ১০টি শিরোপা নিয়ে সেইন্ট এতিয়েন ও মার্সেইয়ের সঙ্গে যৌথভাবে শীর্ষে আছে তারা।

Comments