হালান্ডদের হারিয়ে ইউরোর মূল পর্বে স্পেন

জার্মানিতে অনুষ্ঠেয় আসরে এই নিয়ে সাতটি দলের অংশগ্রহণ চূড়ান্ত হলো।
ছবি: টুইটার

নরওয়ের বিপক্ষে জিতে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলা নিশ্চিত করল স্পেন। এই ম্যাচের ফল সুখবর বয়ে আনল স্কটল্যান্ডের জন্য। তাদের পাশাপাশি আগামী ইউরোর মূল পর্বে জায়গা করে নিল তুরস্কও।

জার্মানিতে অনুষ্ঠেয় আসরে এই নিয়ে সাতটি দলের অংশগ্রহণ চূড়ান্ত হলো। স্বাগতিক হিসেবে জার্মানদের থাকা তো অবধারিতই! রোববার রাতে বাছাই পর্বের বাধা পেরিয়ে মূল পর্বের টিকিট পেয়েছে স্পেন, স্কটল্যান্ড ও তুরস্ক। এর আগে পর্তুগাল, ফ্রান্স ও বেলজিয়ামের ইউরোয় খেলা নিশ্চিত হয়েছে।

বাছাইয়ের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে জিতেছে স্প্যানিশরা। দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে বার্সেলোনা মিডফিল্ডার গাভির লক্ষ্যভেদ গড়ে দেন ব্যবধান। বল দখল ও আক্রমণে আধিপত্য ছিল সফরকারীদেরই। যদিও শেষদিকে গোলের জন্য জোর চেষ্টা করে নরওয়ে। তবে সেটার দেখা পাননি আর্লিং হালান্ড-মার্টিন ওডেগার্ডরা।

ছয় ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে 'এ' গ্রুপের শীর্ষে অবস্থান করছে স্পেন। তাদের জয়ের কারণে মাঠে না নেমেও ইউরোতে উঠে গেছে স্কটল্যান্ড। ছয় ম্যাচে স্কটিশদের পয়েন্টও ১৫। তারা রয়েছে পয়েন্ট তালিকার দুইয়ে। তিনে থাকা নরওয়ের পয়েন্ট সাত ম্যাচে ১০।

বাছাইয়ের আরেক ম্যাচে নিজেদের মাঠে লাটভিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে তুরস্ক। তাদের হয়ে জোড়া গোল করেন চেঙ্ক তোসুন। একবার করে জাল কাঁপান ইউনুস আকগুন ও কেরেম আকতুরকোলু।

সাত ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে 'ডি' গ্রুপের পয়েন্ট তালিকায় সবার উপরে রয়েছে তুরস্ক। ওয়েলস ও ক্রোয়েশিয়া ছয় ম্যাচে সমান ১০ পয়েন্ট করে পেয়েছে। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় ওয়েলস দুইয়ে ও ক্রোয়েশিয়া তিনে অবস্থান করছে।

Comments