বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার স্কোয়াডে নেই মেসি

কোপার ফাইনালে পাওয়া গোড়ালির চোট থেকে এখনও পুরোপুরি সেরে না ওঠায় লিওনেল মেসি নেই আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের স্কোয়াডে।
ছবি: এএফপি

কোপা আমেরিকার শিরোপা জিতে এবার বিশ্বকাপ বাছাইপর্বের দিকে মনোযোগ ঘোরাতে হচ্ছে আর্জেন্টিনাকে। চিলি ও কলম্বিয়ার বিপক্ষে আসন্ন ম্যাচ দুটির জন্য দলটির ঘোষিত স্কোয়াডে নেই অধিনায়ক লিওনেল মেসি। সবশেষ কোপার ফাইনালে পাওয়া গোড়ালির চোট থেকে এখনও সেরে উঠতে পারেননি ৩৭ বছর বয়সী তারকা।

২০২৬ সালের বিশ্বকাপের বাছাইয়ের জন্য সোমবার ২৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। সেখানে অনুপস্থিত রেকর্ড আটবারের ব্যালন দি'অরজয়ী ফরোয়ার্ড মেসির নাম। যুক্তরাষ্ট্রের মাটিতে গত ১৫ জুলাই কলম্বিয়াকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো কোপা চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ওই ফাইনালের দ্বিতীয়ার্ধে চোট পেয়ে মাঠ ছেড়ে বেরিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন মেসি। সুস্থ না হওয়ায় সেই থেকে আর কোনো ম্যাচ খেলা হয়নি তার।

অবসর নেওয়ায় কোপা আমেরিকায় খেলা আর্জেন্টিনার সবশেষ স্কোয়াড থেকে অবধারিতভাবেই নেই গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি ও উইঙ্গার আনহেল দি মারিয়া। চোটে থাকায় ডাক পাননি মিডফিল্ডার এজেকিয়েল পালাসিওস। সুযোগ মেলেনি ডিফেন্ডার মার্কোস আকুনা ও লুকাস মার্তিনেজ কুয়ার্তার। কোপার মতো এই স্কোয়াডেও অভিজ্ঞ ফরোয়ার্ড পাওলো দিবালার জায়গা হয়নি।

এবারের স্কোয়াডে ডাকা হয়েছে দুই গোলরক্ষক ওয়াল্‌তার বেনিতেজ ও হুয়ান মুসসোকে। দুই ডিফেন্ডার ভালেন্তিন বার্কো ও লিওনার্দো বালের্দি সুযোগ পেয়েছেন। তাছাড়া, স্কোয়াডে আছেন জাতীয় দলের জার্সিতে অভিষেকের অপেক্ষায় থাকা চার ফুটবলার। তারা হলেন দুই ফরোয়ার্ড জিউলিয়ানো সিমিওনে ও ভালেন্তিন কাস্তেয়ানোস এবং দুই মিডফিল্ডার এজেকিয়েল ফার্নান্দেজ ও মাতিয়াস সোলে।

ছয় ম্যাচের পাঁচটিতে জিতে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের অর্জন ১৫ পয়েন্ট। আগামী ৬ সেপ্টেম্বর তারা নিজেদের মাঠে মুখোমুখি হবে চিলির। এরপর ১১ সেপ্টেম্বর কলম্বিয়ার মাটিতে খেলতে নামবে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনার স্কোয়াড:

গোলরক্ষক: এমিলিয়ানো মার্তিনেজ, হুয়ান মুসসো, জেরোনিমো রুল্লি ও ওয়াল্‌তার বেনিতেজ।

ডিফেন্ডার: গঞ্জালো মন্তিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, নাহুয়েল মলিনা, হার্মান পেজ্জেয়া, লিওনার্দো বালের্দি, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, নিকোলাস তাগলিয়াফিকো ও ভালেন্তিন বার্কো। 

মিডফিল্ডার: লিয়ান্দ্রো পারেদেস, গিদো রদ্রিগেজ, অ্যালেক্সিস ম্যাক আলিস্তার, এঞ্জো ফার্নান্দেজ, জিওভান্নি লো সেলসো, রদ্রিগো দি পল, এজেকিয়েল ফার্নান্দেজ ও নিকোলাস গঞ্জালেজ। 

ফরোয়ার্ড: আলেহান্দ্রো গার্নাচো, মাতিয়াস সোলে, জিউলিয়ানো সিমিওনে, ভালেন্তিন কার্বোনি, হুলিয়ান আলভারেজ, ভালেন্তিন কাস্তেয়ানোস ও লাউতারো মার্তিনেজ।

Comments