অস্ট্রেলিয়ান ওপেন: নাটকীয় প্রত্যাবর্তনে ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন সিনার

অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জেতা ইতালির প্রথম টেনিস খেলোয়াড় তিনি।
ছবি: এএফপি

জয় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে কোর্টে শুয়ে পড়লেন ইয়ান্নিক সিনার। তার হৃদয়ে তখন নিশ্চয়ই পরম প্রাপ্তিতে পরিপূর্ণ হওয়ার আনন্দ! প্রথম দুই সেট হেরে খাদের কিনারে চলে যাওয়ার পর নাটকীয়ভাবে ঘুরে দাঁড়ালেন তিনি। টানা তিন সেটে দানিল মেদভেদেভকে দিলেন উড়িয়ে। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন হয়ে ২২ বছর বয়সী তরুণ গড়লেন ইতিহাস।

রোববার রড লেভার অ্যারেনায় অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের ফাইনালের ফয়সালা হয়েছে পাঁচ সেটের দীর্ঘ লড়াইয়ে। ৩-৬, ৩-৬, ৬-৪, ৬-৪ ও ৬-৩ গেমে রাশিয়ার ২৭ বছর বয়সী মেদভেদেভকে হারিয়েছেন সিনার।

নারী-পুরুষ মিলিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জেতা প্রথম ইতালিয়ান সিনার। আর টেনিস ইতিহাসে কোনো গ্র্যান্ডস্ল্যামে চ্যাম্পিয়ন হওয়া ইতালির তৃতীয় পুরুষ খেলোয়াড় তিনি। এর আগে নিকোলা পিয়েত্রাঙ্গেলি দুবার ফরাসি ওপেন (১৯৫৯ ও ১৯৬০ সালে) ও আদ্রিয়ানো পানাত্তা একবার ফরাসি ওপেন (১৯৭৫ সালে) জিতেছিলেন। অর্থাৎ ৪৯ বছরের ব্যবধানে কোনো পুরুষ ইতালিয়ান খেলোয়াড় গ্র্যান্ডস্ল্যাম উঁচিয়ে ধরলেন।

ছবি: এএফপি

চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতি জানাতে গিয়ে সিনার বলেন, 'এটা (অস্ট্রেলিয়ান ওপেন) সবচেয়ে আনন্দের গ্র্যান্ড স্ল্যাম। এখানে খেলতে ভালো লাগে। ইউরোপে তুষারপাত হচ্ছে এবং আমার মা-বাবা যেখানে আছে, সেখানে তাপমাত্রা হিমাঙ্কের নিচে ২০ ডিগ্রি সেলসিয়াস। তো এখানে সূর্যের তাপের নিচে দৌড়াদৌড়ি করাটা দারুণ। অবশ্যই, আমার জন্য এটা বিশাল একটি টুর্নামেন্ট। তবে সবাইকে আমি ধন্যবাদ জানাতে চাই এটাকে এত স্পেশাল করার জন্য।'

সিনারের নামের পাশে যখন রেকর্ড শোভা পাচ্ছে, তখন মেদভেদেভকে পুড়তে হচ্ছে যন্ত্রণায়। এই নিয়ে তিনবার অস্ট্রেলিয়ার ওপেনের ফাইনাল খেলে প্রতিবারই হারলেন মেদভেদেভ। আরেকটি বিব্রতকর নজিরও স্থাপন করলেন তিনি। টেনিসের ওপেন যুগে দুই সেট এগিয়ে থেকে একাধিক গ্র্যান্ডস্ল্যাম ফাইনালে হার মানা প্রথম খেলোয়াড় তিনি। ২০২২ সালে স্পেনের রাফায়েল নাদালের বিপক্ষে আগের তেতো অভিজ্ঞতাটি হয়েছিল তার, অস্ট্রেলিয়ান ওপেনেই।

যন্ত্রণা সামলে পরেরবার আরও দম নিয়ে হাজির হওয়ার বার্তা দেন মেদভেদেভ, 'সবাইকে ধন্যবাদ জানাতে চাই এই অসাধারণ দুটি সপ্তাহের জন্য। ফাইনালে হারলে খুব কষ্ট লাগে। তবে আগেভাগে হেরে যাওয়ার চাইতে ফাইনালে ওঠাটা তুলনামূলকভাবে ভালো ব্যাপার। আমি নিজেকে নিয়ে গর্বিত। পরেরবার আরও শক্তভাবে চেষ্টা করব (শিরোপা জেতার)।'

Comments