বিপিএল ২০২৩

বিপিএলে আইসিসির নিয়ম বদলে ফেলল বিসিবি!

শনিবার বরিশালের বিপক্ষে রান তাড়ায় ম্যাচের গুরুত্বপূর্ণ ধাপে ব্যাট করছিলেন জাকের আলি অনিক। তাকে দেওয়া এলবিডব্লিউর সিদ্ধান্ত নিয়েই তৈরি হয় বিতর্ক।

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না বিপিএলের। বিশেষ করে ডিআরএস না থাকায় প্রতি ম্যাচেই বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে তৈরি হচ্ছে বিতর্ক। বিকল্প হিসেবে বিসিবির রাখা এডিআরএস তৈরি করছে আরও ধোঁয়াশা। ফরচুন বরিশাল-কুমিল্লা ভিক্টোরিয়ান্স ম্যাচে জাকের আলি অনিকের আউট নিয়ে সমালোচনার মধ্যে বিসিবি এডিআরএস নিয়ে জানাল বিস্ময়কর ব্যাখ্যা।

শনিবার বরিশালের বিপক্ষে রান তাড়ায় ম্যাচের গুরুত্বপূর্ণ ধাপে ব্যাট করছিলেন জাকের আলি অনিক। তাকে দেওয়া এলবিডব্লিউর সিদ্ধান্ত নিয়েই তৈরি হয় বিতর্ক।

ইফতেখার আহমেদের অ্যারাউন্ড দ্য উইকেটে এসে করা বলে তাকে মাঠের আম্পায়ার এলবিডব্লিউর আউট দিলে তিনি রিভিউতে যান। টিভি রিপ্লেতে স্পষ্ট দেখা যায়, বলের প্রায় পুরোটাই পিচ করেছে লেগ স্টাম্পের বাইরে। বড় পর্দায় তা দেখার পর জাকের বেঁচে যাওয়ার স্বস্তি পেয়েছিলেন। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখেন টিভি আম্পায়ার তানভির আহমেদ, হতভম্ব হয়ে মাঠ ছাড়েন জাকের।  ম্যাচ শেষে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিনও এই সিদ্ধান্তে চরম হতাশার কথা জানান।

আইসিসির নিয়ম অনুযায়ী, পিচিং জোন দেখার প্রযুক্তিতে বলের ৫০ শতাংশের বেশি লেগ স্টাম্পের বাইরে পিচড করলে তা পিচড আউটসাইড লেগ হিসেবে গণ্য হয়। জাকেরের আউটের বেলায় বলের ৯৯ শতাংশই লেগ স্টাম্পের বাইরে ছিল। আইসিসির নিয়মে তাই কোনভাবেই আউট হন না জাকের।

তবে এই বিতর্কের মধ্যে নতুন ব্যাখ্যা দিয়েছে বিসিবি। প্রায় মাঝরাতে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, বলের যেকোনো হালকা অংশও পিচিং জোনে থাকলে তা পিচড ইন লাইন হিসেবে গণ্য করা হবে। টিভি আম্পায়ার এই নিয়মের কারণেই মাঠের আম্পায়ারের দেওয়া জাকের আলির আউট বহাল রাখেন। এক্ষেত্রে মাঠের আম্পায়ার নট আউট দিলেও সিদ্ধান্ত বদলে আউট হয়ে যেত।

অর্থাৎ বিসিবির পরিচালনা করা এডিআরএসের নিয়মের সঙ্গে আইসিসি ডিআরএস নিয়মে আছে বড় ধরনের ভিন্নতা।

Comments