আগ্রাসী হাফসেঞ্চুরি হাঁকিয়ে ফিরলেন শান্ত

মাত্র ২৭ বলে টানা দ্বিতীয় ও টি-টোয়েন্টি ক্যারিয়ারে সব মিলিয়ে তৃতীয় ফিফটি স্পর্শ করেন শান্ত। তার আগ্রাসন থামে ইংলিশ পেসার মার্ক উডের গতিময় বলে।
ছবি: ফিরোজ আহমেদ

আগ্রাসী ব্যাটিং উপহার দিলেন নাজমুল হোসেন শান্ত। লিটন দাস ও রনি তালুকদারের অল্প সময়ের ব্যবধানে বিদায়ের পর তিনি ধরলেন হাল। অভিষিক্ত তৌহিদ হৃদয়কে নিয়ে রান আনতে থাকলেন দ্রুত। তবে হাফসেঞ্চুরি করার পরপরই সাজঘরে ফিরতে হলো এই বাঁহাতি ব্যাটারকে। ফের দ্রুত ২ উইকেট হারালেও জয়ের কক্ষপথেই রয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ইংল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৬ রান করেছে সফরকারীরা। এই প্রতিবেদন লেখার সময়, জবাব দিতে নামা স্বাগতিকদের সংগ্রহ ১৩ ওভারে ৪ উইকেটে ১১৮ রান। জয়ের জন্য তাদের দরকার ৪২ বলে মাত্র ৩৯ রান।

মাত্র ২৭ বলে টানা দ্বিতীয় ও টি-টোয়েন্টি ক্যারিয়ারে সব মিলিয়ে তৃতীয় ফিফটি স্পর্শ করেন শান্ত। তার আগ্রাসন থামে ইংলিশ পেসার মার্ক উডের গতিময় বলে। কী শট খেলবেন তা নিয়ে দোটানায় থেকে ৫১ রান করে স্টাম্প হারান তিনি। ৩০ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ৮ চার। সিঙ্গেল-ডাবল নেওয়াতেও দারুণ চটপটে ছিলেন শান্ত।

এর আগে উডের ওপরই সবচেয়ে বেশি চড়াও হয়েছিলেন শান্ত। ইনিংসের সপ্তম ওভারে প্রথমবারের মতো আক্রমণে আসা এই ডানহাতি পেসারকে কচুকাটা করেন তিনি। ওই ওভারের প্রথম চার বলেই বাউন্ডারি আনেন তিনি। সব মিলিয়ে ওই ওভারে আসে ১৭ রান।

দ্বাদশ ওভারে ব্যক্তিগত মাইলফলক ছুঁয়ে ফেলেন শান্ত। মঈন আলিকে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে সিঙ্গেল নিয়ে তিনি ফিফটিতে পৌঁছান। ওই ওভারেই ভাঙে হৃদয়ের সঙ্গে শান্তর ৩৯ বলে ৬৫ রানের জুটি। ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টিতে নামা হৃদয় খেলেন ২৪ রানের কার্যকর ইনিংস। মঈনের বলে স্যাম কারানকে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ১৭ বল খেলে তিনি মারেন ২ চার ও ১ ছয়।

পরের ওভারে শান্তকে সাজঘরে পাঠান উড। ক্রিজে আছেন অধিনায়ক সাকিব আল হাসান ৪ বলে ৪ রানে। তার সঙ্গী আফিফ হোসেন খেলছেন ৩ বলে ৫ রানে। এর আগে ৩৩ রানের উদ্বোধনী জুটির পর রনি ১৪ বলে ২১ ও লিটন ১০ বলে ১২ রানে মাঠ ছাড়েন।

Comments

The Daily Star  | English

Lull in Gaza fighting despite blasts in south

Israel struck Gaza on Monday and witnesses reported blasts in the besieged territory's south, but fighting had largely subsided on the second day of an army-declared "pause" to facilitate aid flows

3h ago