ছবির ব্যাকগ্রাউন্ড মুছে ফেলতে ৭টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ

ছবি থেকে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার বিষয়টি একসময় বেশ কষ্টকর হিসেবে বিবেচনা করা হতো। সেজন্য প্রয়োজন হতো কম্পিউটার ও ফটোশপে দক্ষতা। তবে এখন আর এই বিশেষ ব্যবস্থা কিংবা দক্ষতার খুব একটা প্রয়োজন নেই।
স্টার ফাইল ফটো

ছবি থেকে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার বিষয়টি একসময় বেশ কষ্টকর হিসেবে বিবেচনা করা হতো। সেজন্য প্রয়োজন হতো কম্পিউটার ও ফটোশপে দক্ষতা। তবে এখন আর এই বিশেষ ব্যবস্থা কিংবা দক্ষতার খুব একটা প্রয়োজন নেই।

আপনি এখন সহজে খুব দ্রুতই এই কাজ আপনার অ্যান্ড্রয়েড ফোনে করতে পারবেন।

বিভিন্ন কারণেই আপনার ছবির ব্যাকগ্রাউন্ড মুছতে হতে পারে, জীবনবৃত্তান্তের জন্য ছবিটিকে আরও পেশাদার করতে কিংবা হতে পারে ইনস্টাগ্রামে কোনো পণ্যের সৃজনশীল ছবি পোস্টের প্রয়োজনে। প্রয়োজন যাই হোক, কয়েকটি অ্যাপের মাধ্যমে আপনাকে ছবির ব্যাকগ্রাউন্ড সরানোর পাশাপাশি পছন্দমতো ব্যাকগ্রাউন্ড বসানোরও সুবিধা পেতে পারেন। এই অ্যাপগুলোর সাহায্যে বিভিন্ন ব্যাকগ্রাউন্ড প্রয়োগ করে, একটি ছবিকেই একাধিক উদ্দেশ্যে ব্যবহার করা সম্ভব।

ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার কিছু অ্যান্ড্রয়েড অ্যাপস সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. হ্যান্ডিক্লোসেট-এর ব্যাকগ্রাউন্ড ইরেজার

ব্যাকগ্রাউন্ড ইরেজার অ্যাপটি হালকা এবং এর লেআউটটিও বেশ সহজ। তবে অ্যাপটি বেশ শক্তিশালী। অ্যাপটিতে আপনি আপনার অ্যান্ড্রয়েডের গ্যালারি অ্যাপ থেকে সহজেই একটি ছবি নির্বাচন করে তা নিয়ে কাজ করতে পারবেন।

এডিটিং মেনুতে থাকা বিভিন্ন টুল দিয়ে আপনি যেকোনো ছবি থেকে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলতে পারবেন। আপনি যদি অটো কালার টুল দিয়ে একটি রঙ নির্বাচন করেন, তাহলে আপনি ব্যাকগ্রাউন্ডে থাকা সেই রঙযুক্ত অংশগুলো মুছে ফেলতে পারবেন।

এছাড়া আপনি চাইলে একটি ম্যানুয়াল টুল ব্রাশ ব্যবহার করেও ব্যাকগ্রাউন্ডের বিভিন্ন জিনিস মুছে ফেলতে পারেন। আর আপনি যদি ভুল করে প্রয়োজনীয় কিছু মুছে ফেলেন তাহলে চিন্তা করবেন না। কারণ আপনি ছবিটির সেই অংশটি ঠিক করার জন্য রিপেয়ার টুল ব্যবহার করতে পারবেন।

ব্যাকগ্রাউন্ড ইরেজার অ্যাপটি বেশ সহজ এবং ব্যবহার করাও সহজ। আপনি যদি এটি ব্যবহারের সময় কোথাও আটকে যান। তাহলে আপনি সবসময়ই প্রধান স্ক্রিনে থাকা এফএকিউ বা সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন থেকে সেটির সমাধান খুঁজে পেতে পারেন। আর এর সবচেয়ে সেরা দিকটি হচ্ছে, অ্যাপটি আপনি পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

২. ইনশট-এর ব্যাকগ্রাউন্ড ইরেজার

এটি জনপ্রিয় ইমেজ এডিটিং কোম্পানি ইনশটের একটি মিনি অ্যাপ। আপনি এখানে কয়েক ধরনের বিভাগ থেকে বিভিন্ন টেমপ্লেট বাছাই করে নিতে পারবেন। এই টেমপ্লেটগুলো সহজেই ব্যাকগ্রাউন্ড মুছে ফেলে আপনার ছবিটিকে সামঞ্জস্যপূর্ণ একটি চেহারা দিয়ে থাকে।

ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার পর সেখানে আপনি চাইলে শুধু একটি একক রঙ কিংবা ফোনের গ্যালারি থেকে আপনার পছন্দমতো কোনো ছবি অথবা অ্যাপের মধ্যেই অনলাইন থেকে ছবি যোগ করতে পারবেন। আপনি এখান থেকে প্রকৃতি, ল্যান্ডস্কেপ, গ্রেডিয়েন্ট, টেক্সচার বা আরও অনেক ধরনের ব্যাকগ্রাউন্ডও যোগ করতে পারবেন। অ্যাপটিতে আপনি আপনার ছবির জন্য পছন্দমতো কোয়ালিটি বাছাই করে নিতে পারবেন। এছাড়া আপনি অ্যাপটি থেকে একাধিক সামাজিক যোগাযোগমাধ্যমেও ছবি প্রকাশ করতে পারবেন।

এর বেশিরভাগ ফিচার বিনামূল্যের হলেও কিছু কিছু ফিচার ব্যবহার করতে হলে আপনাকে টাকা খরচ করতে হবে। যেমন: হাই রেজোলিউশনের ছবি এক্সপোর্ট করতে অথবা বিভিন্ন টেমপ্লেট ব্যবহার করতে আপনাকে টাকা খরচ করতে হবে।

৩. ফটোরুম স্টুডিও

ছবিতে সলিড বা এক রঙের ব্যাকগ্রাউন্ড বসানোর জন্যে ফটোরুম একটি উপযুক্ত এডিটিং অ্যাপ। আপনি আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইল, ব্যবসা বা শিক্ষা প্রতিষ্ঠানের জন্য পেশাদার ছবি তৈরিতে এটি ব্যবহার করতে পারেন।

আপনি চাইলে একটি টেমপ্লেট ব্যবহার করতে পারেন অথবা একবারে প্রথম থেকে আপনার ছবি তৈরি করা শুরু করতে পারেন। ফটোরুমে রয়েছে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত ব্যাকএন্ড, যা কোনো ছবির ব্যাকগ্রাউন্ডকে বেশ ভালোভাবে শনাক্ত করতে সক্ষম। ব্যাকগ্রাউন্ডটি একবার নির্বাচিত হয়ে গেলে আপনি চাইলে সেটি সরাতে, পরিবর্তন করতে কিংবা রিটাচ করতে পারবেন।

আপনি চাইলে অ্যাপের মধ্যে ছবির উজ্জ্বলতা, উষ্ণতা এবং কনট্রাস্ট সামঞ্জস্য করতে পারবেন। এছাড়াও এর মাধ্যমে আপনি আপনার ছবিতে বিভিন্ন ইফেক্ট যেমন, ব্লার এবং ফিল্টার প্রয়োগ করতে পারবেন।

ফটোরুম একটি ফিচারে ভরপুর অ্যাপ। যেখানে প্রায় সকল মৌলিক ফিচারই আপনি বিনামূল্যে পাবেন। তবে কিছু অ্যাডভান্সড ফিচার পেতে হলে আপনাকে সেগুলো অ্যাপের ভেতর থেকে কিনে ব্যবহার করতে হবে।

৪. রিমুভ বিজি অটোমেটিক

রিমুভ বিজি অটোমেটিক শুধু আপনার ছবি থেকে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার ওপর ফোকাস করে। অ্যাপটিতে কোনো কাজ দ্রুত সম্পাদনের জন্য বেশ কিছু কার্যকরী টুল রয়েছে। এর মধ্যে অটো কাট ফিচারটি উল্লেখযোগ্য। যেটি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক টুল যা স্বয়ংক্রিয়ভাবে ব্যাকগ্রাউন্ড শনাক্ত করে তা অপসারণ করতে পারে।

ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার প্রক্রিয়াটি আরও সহজ এবং সুনির্দিষ্টভাবে করতে চাইলে, এখানে আপনার পছন্দ অনুযায়ী এর ফিচারগুলো আরও সূক্ষ্মভাবে সামঞ্জস্য করে নিতে পারবেন। আর আপনি যদি কাজের মধ্যে কোনো ভুল করে থাকেন তাহলে যেকোন সময়ে ছবিটি পুনরুদ্ধারও করে নিতে পারবেন।

ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার পর আপনি সেখানে একটি নতুন ব্যাকগ্রাউন্ড স্থাপন করতে পারেন। যেমন, এক রঙের ব্যাকগ্রাউন্ড, গ্রেডিয়েন্ট কিংবা আপনার পছন্দমতো কোনো ছবি। অ্যাপটি আপনার ছবির জন্য কিছু মৌলিক ইফেক্টও প্রদান করে। যেমন, ক্লাসিক, সিজনাল এবং ভিনটেজ ইফেক্ট। আর সবশেষে আপনি অ্যাপের মধ্য থেকে একাধিক সামাজিক যোগাযোগমাধ্যমে আপনার সম্পাদিত ছবি প্রকাশ করতে পারবেন।

৫. পিকসার্ট

অ্যান্ড্রয়েডে ছবি এডিটিংয়ের জন্য পিকসার্ট একটি ফিচার সমৃদ্ধ অ্যাপ, যা বেশ জনপ্রিয় এবং স্মার্টফোনে সেরা ছবি এডিটিং অ্যাপগুলোর মধ্যে একটি।

এতে রয়েছে ছবি এডিটিং এবং তৈরির জন্য বিস্তৃত পরিসরের সব টুল। পিকসার্ট-এর রয়েছে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার টুল, যা ন্যূনতম ইনপুট গ্রহণ করে কাজ করতে সক্ষম। আপনি চাইলে ব্যাকগ্রাউন্ডটি ব্লার বা অস্পষ্ট করে ফেলতে পারেন অথবা সেটি সরিয়ে ফেলতে পারেন কিংবা আপনার পছন্দমত কোনো ছবি দিয়ে ফাঁকা জায়গাটি প্রতিস্থাপন করতে পারেন৷

অ্যাপটিতে আপনি এডিটিং মেনু থেকে রেশিও ফিচার ব্যবহার করে ছবির মাত্রা পরিবর্তন করতে পারবেন। এছাড়া এর সিলেক্ট টুল ব্যবহার করে আপনি চাইলে আপনার ছবি থেকে নির্দিষ্ট কোনো বস্তু যেমন, বিল্ডিং, গাছ বা কোনো ব্যক্তিকেও মুছে ফেলতে পারবেন।

পিকসার্ট-এর ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার ফিচারটি বিশদ এবং এটি প্রচুর টুল সরবরাহ করে। কিন্তু এডিট করা ছবিগুলো সংরক্ষণ করতে আপনার অ্যাপটির প্রিমিয়াম সংস্করণ থাকতে হবে।

৬. ফটোশপ এক্সপ্রেস

ফটোশপ এক্সপ্রেস হলো অ্যাডোবে ফটোশপেরই স্মার্টফোন সংস্করণ। এটি ছবি এডিটিং এবং তৈরির জন্য একটি শক্তিশালী অ্যাপ, যাতে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার টুলও রয়েছে।

ছবি থেকে ব্যাকগ্রাউন্ড মুছতে আপনার ফোনের গ্যালারি থেকে প্রথমে একটি ছবি নির্বাচন করুন। তারপর সেটি এডিটিং মোডে গেলে সেটিংস আইকনে চাপুন। সেখান থেকে ব্যাকগ্রাউন্ড অপশনটি নির্বাচন করুন৷ তারপর আপনি আপনার ছবির ব্যাকগ্রাউন্ডের বিভিন্ন বিষয়ে পরিবর্তন আনতে পারবেন। আপনি চাইলে ম্যানুয়ালিও ব্যাকগ্রাউন্ড নির্বাচন করতে পারেন। নির্বাচিত অংশটি আপনি চাইলে মুছে ফেলতে কিংবা পরিমার্জিতও করতে পারেন।

ফটোশপ এক্সপ্রেসের মৌলিক ফিচারগুলো আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। তবে অ্যাপের সকল ফিচার ব্যবহারের জন্য আপনাকে টাকা দিয়ে আপগ্রেড করে নিতে হবে।

৭. বিফাঙ্কি

আরেকটি জনপ্রিয় ফটো এডিটিং অ্যাপ হল বিফাঙ্কি। যার বিভিন্ন টুলের সাহায্যে আপনি আপনার ছবি থেকে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলতে পারবেন। অ্যাপটিতে আপনি ব্রাশ এবং শেপস টুল ব্যবহার করতে পারবেন এবং সেগুলোর জোর, আকার এবং তীব্রতা পরিবর্তন করতে পারবেন।

মুছে ফেলতে চান এমন একটি অংশ নির্বাচনের মাধ্যমে কিংবা রাখতে চান এমন একটি অংশ নির্বাচনের মাধ্যমেও অ্যাপটিতে আপনি ব্যাকগ্রাউন্ড অপসারণ করতে পারবেন। তারপর আপনি আপনার ছবির ব্যাকগ্রাউন্ডে কোনো রঙ অথবা আপনার পছন্দমত একটি ছবি প্রয়োগ করতে পারবেন।

শুধু পরীক্ষার উদ্দেশ্যে অ্যাপটিতে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার ফিচারটি ব্যবহার করলে আপনি সেটি বিনামূল্যে করতে পারবেন। তবে এডিট করা ছবিগুলো যদি সংরক্ষণ করতে চান তাহলে আপনাকে টাকা খরচ করতে হবে।

তথ্যসূত্র: মেইক ইউজ অফ

Comments