ছবিতে নিজেকে সুন্দর দেখাতে মেনে চলুন ফটোগ্রাফারদের ১০ টিপস

সামাজিক যোগাযোগামাধ্যমে সবার সুন্দর সুন্দর ছবি দেখে আপনার মনে হতেই পারে, সবাই মনে হয় সুন্দর ছবি তোলার কোর্স করেছে আর আপনিই শুধু পিছিয়ে পড়ছেন! হতাশ হওয়ার কিছু নেই। কীভাবে ছবি তুললে আপনাকে সুন্দর দেখাবে, তা জানানোর জন্যই এই লেখা।
ছবি: সংগৃহীত

স্মার্টফোনের কল্যাণে এখন সবার হাতেই খুব ভালো ক্যামেরা। বন্ধু-পরিবার-সহকর্মীদের আড্ডায়, কোথাও ঘুরতে বা খেতে গেলে কিংবা কোনো উপলক্ষ ছাড়াই আমরা অনেকেই ছবি তুলি। ছবিতে নিজেকে সুন্দর বা অন্তত ঠিকঠাক দেখা না যাওয়াটা এখন একটা বিড়ম্বনা।

সামাজিক যোগাযোগামাধ্যমে সবার সুন্দর সুন্দর ছবি দেখে আপনার মনে হতেই পারে, সবাই মনে হয় সুন্দর ছবি তোলার কোর্স করেছে আর আপনিই শুধু পিছিয়ে পড়ছেন! হতাশ হওয়ার কিছু নেই। কীভাবে ছবি তুললে আপনাকে সুন্দর দেখাবে, তা জানানোর জন্যই এই লেখা।

কিছু সাধারণ বিষয় খেয়াল রাখলেই খুব দারুণ ছবি তোলা সম্ভব। বিশেষজ্ঞরা বলেন, কিছু নির্দিষ্ট অ্যাঙ্গেল থেকে ছবি তুললে সেটি ভালো আসে, আবার দিনের নির্দিষ্ট কিছু সময়ে বাইরে ছবি তুললে ছবি বেশ উজ্জ্বল আসে।

ভালো ছবি তোলার ব্যাপারে পেশাদার ফটোগ্রাফার ও মেকআপ আর্টিস্টদের কিছু পরামর্শ পাঠকদের জন্য উল্লেখ করছি-

 

ফলাফলের কথা ভুলে যান

যখন হাতে সময় কম থাকে কিংবা আপনি মনে মনে ভাবেন যে ছবিতে আপনাকে ভালো লাগবে না, তখন আসলে ছবি তুলতে ইচ্ছা করে না। তবে ছবিতে ভালো আসার অন্যতম পূর্বশর্ত হচ্ছে একদম নিশ্চিন্ত থাকা।

পেশাদার ফটোগ্রাফার রবার্ট লডন বলেন, 'আমি আপনাকে যে পরামর্শ দিতে পারি তা হচ্ছে ফলাফল নিয়ে চিন্তা করা বন্ধ করুন। যার ছবি তোলা হচ্ছে তিনি যত নার্ভাস থাকেন, ছবি তত বাজে আসে। যারা ছবি তোলার সময় যারা ''ডোন্ট কেয়ার'' মনোভাব দেখান, তাদের ছবিই সবচেয়ে ভালো আসে।'

হাত কীভাবে রাখতে হবে, সেটি জানুন

ছবি তোলার সময় হাত কীভাবে রাখা উচিত, এটা নিয়ে অনেকেই সন্দীহান থাকেন। তবে পেশাদার ফটোগ্রাফার পেইজ রে দারুণ একটি সমাধান বের করেছেন। তিনি এর নাম দিয়েছেন 'পিনাট হ্যান্ড'।

রে জানান, তিনি একজন রানওয়ে মডেলের কাছ থেকে এটি শিখেছেন এবং যে কেউ এটি অনুসরণ করতে পারেন।

ছবি: সংগৃহীত

'২ হাত একসঙ্গে নিয়ে এক হাতের বুড়ো আঙ্গুল অন্য হাতের বুড়ো আঙ্গুলের ওপর এমনভাবে রাখুন। যাতে মনে হয় আপনার হাতে বাদাম আছে। এবার হাত ২টিকে কোমরের নিচে নামিয়ে আনুন এবং একটু সামান্য বাঁকা হয়ে দাঁড়ান। ব্যস, হয়ে গেল!'

আমরা অনেকেই ছবি তোলার সময় কোমরে হাত দিয়ে দাঁড়াই। এতে অনেক সময় ছবি দেখতে ভালো লাগে না। এখন থেকে ছবি তোলার সময় পিনাট হ্যান্ড পোজ চেষ্টা করে দেখতে পারেন।

আপনার সবচেয়ে সুন্দর ছবিটি ভালোভাবে খেয়াল করুন

ভবিষ্যতে ভালো ছবি তোলার জন্য আগে তোলা আপনার এমন ছবিগুলোর দিকে তাকান, যেগুলোতে আপনাকে সবচেয়ে সুন্দর লাগছে। কোন অ্যাঙ্গেল থেকে, কোন পোশাকে বা কোন ভঙ্গিমায় ছবি তুললে আপনাকে সবচেয়ে সুন্দর লাগে বোঝার চেষ্টা করুন।

কেউ যখন দারুণ কোনো মুহূর্তের মধ্যে থাকেন অথবা খুব প্রাণবন্ত থাকেন, তখনই তাকে সবচেয়ে সুন্দর লাগে। আপনি চাইলে ইনফ্লুয়েন্সার অথবা সেলিব্রেটিদের ছবিও দেখতে পারেন। তারা কীভাবে ছবি তোলে, তাদের পোজ, মুখাভঙ্গিও বিবেচনায় রাখতে পারেন এবং বাসায় নিজে নিজে সেরকম ছবি তোলার চেষ্টা করতে পারেন।

ছবি: সংগৃহীত

বন্ধুর সহায়তা নিন

আপনার সবচেয়ে ভালো বন্ধুটিই আপনার সেরা ছবিটি তুলে দিতে পারে।

পেশাদার ফটোগ্রাফার সামান্থা শ্যানন বলেন, 'নিজেকে চাপমুক্ত ও হালকা রাখতে এমন বন্ধুকে সঙ্গে রাখতে পারেন, যিনি আপনাকে হাসাতে পারেন। স্বাভাবিক হাসি ছবিতেও সুন্দর লাগে। আপনি যদি নিজেই নিজের ছবি তোলেন, তাহলে হাসি ও সেরা অ্যাঙ্গেল খুঁজে পেতে বন্ধুর সহায়তা নিতে পারেন। যদি বন্ধুদের সঙ্গে ছবি তোলেন, তাহলে তাদের সঙ্গে সম্পর্ক অনুযায়ী কৌতুক বলতে পারেন। এতে সবাই হেসে দেবে এবং ছবি ভালো আসবে। আপনি যখন সুখী থাকবেন এবং ভালো সময় কাটাবেন, তখন স্বাভাবিকভাবেই ছবিও ভালো আসবে।

ছবিতে ভালো আসবে এমন পোশাক পরুন

দুর্দান্ত পোশাক আপনাকে আত্মবিশ্বাসী হতে সাহায্য করবে, যার ফলে ছবিতেও আপনাকে ভালো দেখাবে। তবে ভালো ছবি তোলার ক্ষেত্রে পোশাক ও ব্যাকগ্রাউন্ডের বৈপরীত্যও (কনট্রাস্স্ট) গুরুত্বপূর্ণ।

ফটোগ্রাফার লডন বলেন, 'সাদা ব্যাকগ্রাউন্ডে কখনো সাদা পোশাকে ছবি তোলা উচিত নয়। তখন ছবিতে মনে হবে আপনার মাথাটা শুধু ভেসে আছে। তাই আপনি যদি সাদা পোশাকে থাকেন, তাহলে কংক্রিটের দেয়াল অথবা ঘাসের ব্যাকগ্রাউন্ডে ছবি তুলুন।'

পোশাকে ছোট ছোট প্রিন্ট থাকলে সেটিও চোখের জন্য বিভ্রন্তিকর বলে মনে করেন লডন।

ছবি: সংগৃহীত

 তিনি বলেন, 'উজ্জ্বল পোশাক এখন ফ্যাশনে পরিণত হয়েছে। উজ্জ্বল পোশাক চেহারার উজ্জ্বলতা বাড়াতে ভূমিকা রাখে এবং ছবিতেও ভালো আসে।'  

মেকআপের সময় ফোনের ক্যামেরা ব্যবহার করুন

প্রায় সবাই আয়নার সামনে বসে মেকআপ করেন। তবে যেহেতু মোবাইলের ক্যামেরা দিয়েই আপনাকে প্রচুর ছবি তুলতে হয়, তাই ফোনের ক্যামেরায় আপনাকে কেমন দেখায়, সেটি গুরুত্বপূর্ণ। তাই মোবাইলের ক্যামেরাকেই আয়না হিসেবে ব্যবহার করুন।

এটা অনেকের কাছে অদ্ভুত লাগলেও মেকআপ আর্টিস্ট চার্লি মিলার বলেন, 'এতে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার মেকআপটি ফোনের ক্যামেরায় কেমন লাগছে। অনেক সময় দেখা যায় ছবিতে আপনার মেকআপ খুব অদ্ভুত লাগছে। ফোনের ক্যামেরায় মেকআপ করলে এ ধরনের বিব্রতকর পরিস্থিতি এড়ানো সম্ভব।'

প্রাকৃতিক আলোতে ছবি তুলুন

ভালো আলো বা লাইটিং খুঁজে পাওয়ার জন্য আপনাকে পেশাদার ফটোগ্রাফার হতে হবে না।

লডন বলেন, 'রুম থেকে একটু বাইরে গেলে বা জানালার পাশে বসলেও ভালো আলো পাওয়া সম্ভব। রুমের কৃত্রিম আলোতে স্বাভাবিকভাবেই ত্বকের প্রকৃত চিত্র ধরা পড়ে না। এমনকি ছবিতে চোখের নিচে কালো দাগ আসতে পারে বা আপনাকে বিষণ্ন ও বয়স্কও লাগতে পারে। আপনি নিশ্চয়ই এমন ছবি তুলতে চাইবেন না। তাই পর্যাপ্ত প্রাকৃতিক আলো আছে এমন স্থানে ছবি তুলুন।'

তবে অনেক রেস্টুরেন্টেই সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে উজ্জ্বল ও সাদা আলোর লাইট ব্যবহার করা হয় না। এরকম পরিস্থিতিতে লাইটের মুখোমুখি দাঁড়িয়ে ছবি তুলতে পারেন। এক্ষেত্রে ক্যামেরার ফ্ল্যাশ লাইটও কাজে আসতে পারে।

বাইরে ছবি তোলার সময় রোদের দিকে খেয়াল রাখুন

আপনি যদি বাইরে ছবি তুলতে চান, তাহলে দিনের নির্দিষ্ট সময়ে ছবি তুলুন। তীব্র রোদে ছবি তুললে সেটি ভালো আসে না।

লডন বলেন, 'সকালের রোদ উঠার একটু পরে অথবা পড়ন্ত বিকেলে বাইরে ছবি তোলার সেরা সময়। এ সময়ে বাইরে সবচেয়ে সুন্দর আলো থাকে এবং ফটোগ্রাফাররা এই সময়কে গোল্ডেন আওয়ার বলে থাকেন।'

মেঘাচ্ছন্ন দিনও বাইরে ছবি তোলার জন্য ভালো সময় হতে পারে। আলো কম থাকায় আপনার চেহারায় কোনো ছায়া পড়বে না, চোখের চারপাশের ভাঁজ বা কালোদাগ ছবিতে অতটা স্পষ্ট বোঝা যাবে না। লডন বলেন, 'এটি হচ্ছে ভালো ছবি তোলার সবচেয়ে সহজ বুদ্ধি।' 

পোজে ভিন্নতা আনুন

ছবিতে যদি আপনাকে সুন্দর না লাগে, তাহলে পোজে ভিন্নতা এনে দেখতে পারেন।

পেশাদার ফটোগ্রাফার ক্রিস্টিন জুন বলেন, 'দাঁড়িয়ে ছবি তোলার ক্ষেত্রে আপনি যদি ক্যান্ডিড লুক আনতে চান, তাহলে এক হাত কোমরে রাখুন আর অন্য হাত কলারবোন (গলার নিচের শক্ত হাড়) অথবা আলতোভাবে মাথায় রাখুন।

হাত পকেটেও রাখতে পারেন। বসে ছবি তোলার ক্ষেত্রে এক হাত হাঁটুতে আর আরেক হাত কাঁধ থেকে উঁচুতে (কলারবোন বা মাথায় মাথায়) রাখুন। এক্ষেত্রে পায়ের গোড়ালি এবং হাঁটু একটির ওপর আরেকটি (ক্রস) রেখে বসুন।'

গ্রুপ ছবি তোলার সময় একসঙ্গে দাঁড়ান

গ্রুপ ছবি তোলার সময় সম্ভব হলে ক্যামেরার কাছাকাছি থাকবেন না। কারণ যিনি ক্যামেরার সবচেয়ে কাছে থাকেন, ছবিতে তাকেই সবচেয়ে বড় দেখা যায়। অন্যদের সঙ্গে তার অনুপাত ঠিক থাকে না। ফলে ছবিটিও দেখতে বেশি ভালো লাগে না। তাই গ্রুপ ছবি তোলার সময় সম্ভব হলে সবাই এক জায়গায় একসঙ্গে দাড়িয়ে ছবি তুলুন। এতে সবাইকে সমান মনে হবে এবং ছবিও দেখতে সুন্দর লাগবে।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

Comments