ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে ফেলোশিপের সুযোগ

আগ্রহীদের আগামী ৩০ আগস্টের মধ্যে আবেদন করতে হবে। 
ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে ফেলোশিপের সুযোগ

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে 'এনআইবি রিসার্চ ফেলোশিপ'-এর আওতায় জীবপ্রযুক্তি বিষয়ে উচ্চতর গবেষণার জন্য ফেলোশিপ প্রদান করা হবে।
 
আগ্রহী প্রার্থীদের আগামী ৩০ আগস্টের মধ্যে আবেদন করতে হবে। 

ফেলোশিপের নাম: পোস্ট ডক্টরাল ফেলো
সংখ্যা: ২টি
যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রি।  স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ন্যূনতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে এবং কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। প্রার্থীর পিএইচডি পর্যায়ে স্বীকৃত দেশি-বিদেশি জার্নালে ফার্স্ট অথর হিসেবে কমপক্ষে একটি বৈজ্ঞানিক নিবন্ধ থাকতে হবে।

ভাতা: মাসিক ৬০,০০০ টাকা এবং বার্ষিক আনুষাঙ্গিক ১,২০,০০০ টাকা। 

ফেলোশিপের নাম: ডক্টরাল ফেলো
সংখ্যা: ১টি
যোগ্যতা: বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রির জন্য নিবন্ধনকৃত (সুপারভাইজরি টিমে এনআইবির একজন বিজ্ঞানী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত)।  স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ন্যূনতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে এবং কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। 

ভাতা: মাসিক ৪০,০০০ টাকা এবং আনুষঙ্গিক বার্ষিক ৮০,০০০ টাকা।

ফেলোশিপের নাম: পোস্ট গ্রাজুয়েট ফেলো
সংখ্যা: ৭টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে জীবপ্রযুক্তি বিষয়ে এমএস/এমএসসি (থিসিস)/এমফিল ডিগ্রীধারী বা বিশ্ববিদ্যালয়ে এমফিল ডিগ্রির জন্য নিবন্ধনকৃত (সুপারভাইজরি টিমে এনআইবির একজন বিজ্ঞানী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত)।  স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ন্যূনতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে এবং কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। 
 
ভাতা: মাসিক ২৫,০০০ টাকা ও এবং বার্ষিক আনুষঙ্গিক ভাতা ৫০,০০০ টাকা। 

ফেলোশিপের নাম:  এমএসসি/এমএস থিসিস ফেলো
সংখ্যা: ২টি
যোগ্যতা: এনআইবির এমএস/এমএসসি থিসিস গবেষণা কার্যক্রম পরিচালনার নীতিমালা অনুসারে এনআইবিতে পূর্ণকালীন থিসিস অধ্যয়নরত বা থিসিস এর জন্য মনোনীত।

ভাতা: মাসিক ১৫,০০০/ টাকা।

আবেদনের সময়সীমা

অনলাইনে আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ৩১ জুলাই সকাল ১০টা।

অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ও সময়: ৩০ আগস্ট বিকেল ৪টা।

আবেদন ফি: টেলিটক প্রিপেইড নম্বরের মাধ্যমে ১ ও ২ নম্বর ক্রমিকের প্রার্থীরা ১০০০ টাকা এবং ৩ ও ৪ নম্বর ক্রমিকের প্রার্থীরা ৫০০ টাকা (অফেরতযোগ্য) অনধিক ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। অনলাইনে আবেদনপত্রের সব অংশ পূরণ করে সাবমিট করা হলেও পরীক্ষার ফি জমা না দেওয়া পর্যন্ত আবেদনপত্র গৃহীত হবে না। 

আবেদন যেভাবে: আবেদনে অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তি http://nibf.teletalk.com.bd এই ওয়েব সাইটে আবেদন পত্র পূরণ করবেন। আবেদনপত্রে প্রার্থী তার রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০) পিক্সেল ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮০) স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করবেন। ছবির সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইট ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ কিলোবাইট হতে হবে। আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সব কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু আবেদনপত্র সাবমিট করার পূর্বেই পূরণকৃত সব তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।  

অনলাইনে আবেদন করতে কোনো সমস্যা হলে টেলিটক নম্বর থেকে ১২১ নম্বর অথবা [email protected] বা [email protected] ই-মেইলে যোগাযোগ করা যাবে। (Mail এর subject-এ Organization Name: NIBF, Fellowship Name: *****, Applicant's User ID ও Contact Number অবশ্যই উল্লেখ করতে হবে।)  

গ্রন্থনা: আহমেদ হিমেল

 

Comments