সাংবাদিক নির্যাতন: জাবির ১১ শিক্ষার্থী বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক নির্যাতনের দায়ে ১১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক নির্যাতনের দায়ে ১১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

তাদের মধ্যে এক শিক্ষার্থীকে ৬ মাস বহিষ্কার ও ৫ হাজার টাকা জরিমানা এবং ১০ জনকে ৬ মাসের স্থগিত বহিষ্কার ও ২ হাজার টাকা করে জরিমানা করা হয়।

রোববার দুপুরে জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষযটি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ।

তিনি জানান, অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি ও শৃঙ্খলা বোর্ডের সুপারিশ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাংবাদিক নির্যাতনে মো. আসাদুল হককে ৬ মাস বহিষ্কার ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাকি ১০ জনকে ৬ মাস স্থগিত বহিষ্কার ও ২ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, ওই ঘটনায় সাময়িক বহিষ্কার হওয়া ৪ জনের জন্য এই শাস্তি সাময়িক বহিষ্কারের দিন থেকে কার্যকর হবে। স্থগিত বহিষ্কারাদেশ প্রাপ্তরা ভবিষ্যতে কোনো অপরাধ করলে কোনো প্রকার বিচার ছাড়াই এই শাস্তি কার্যকর হবে।

শাস্তিপ্রাপ্তরা হলেন- নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের মো. আসাদুল হক ও আরিফুজ্জামান সেজান, একই বিভাগের ৪৭তম ব্যাচের রায়হান হাবীব, আইন ও বিচার বিভাগের ৪৭তম ব্যাচের মোহাম্মদ মাসুম বিল্লাহ, অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের মির্জা শাহনূর উল হক জিয়ান, দর্শন বিভাগের ৪৭তম ব্যাচের মীর হাসিবুল হাসান রিশাদ, প্রাণীবিদ্যা বিভাগের ৪৭তম ব্যাচের মুনতাসির আহম্মেদ তাহরীম, রসায়ন বিভাগের ৪৮তম ব্যাচের জাহিদ নজরুল, বাংলা বিভাগের ৪৮তম ব্যাচের ইমরান বশর, প্রত্নতত্ত্ব বিভাগের ৪৮তম ব্যাচের জায়েদ-বিন-মেহেদী, প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৪৮তম ব্যাচ এএস নাফিস হোসেন।

গত ২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর হলের গেস্ট রুমে ডেকে নিয়ে এক সাংবাদিককে নির্যাতন করা হয়। এ ঘটনায় জড়িত অভিযোগে হলের ৮ ছাত্রলীগ কর্মীকে সাংগঠনিক কার্যক্রমে অবাঞ্ছিত করেন জাবি ছাত্রলীগ সভাপতি আখতারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন।

ওই ঘটনায় ৬ সেপ্টেম্বর ৪ ছাত্রকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago