শিক্ষা
চরকাউয়া, মহিষখোঁচা, চোরের ভিটা

এমন ২ শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের নাম বদলানোর উদ্যোগ

চরকাউয়া, মহিষখোঁচা, চোরের ভিটা—এমন ২ শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের নাম বদলানোর উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
আজ মঙ্গলবার দুপুরে সচিবায়লয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং সচিব ফরিদ আহাম্মদ | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

চরকাউয়া, মহিষখোঁচা, চোরের ভিটা—এমন ২ শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের নাম বদলানোর উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার দুপুরে সচিবায়লয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এ তথ্য জানিয়েছেন। এর আগে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অর্জন তুলে ধরেন।

ফরিদ আহাম্মদ বলেন, 'আমাদের ৬৫ হাজার ৫৬৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। এর মধ্যে অনেকগুলো নাম শ্রুতিকটু ও নেতিবাচক। বরিশালের একটির নাম "চরকাউয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়", কুড়িগ্রামের রৌমারী উপজেলার একটি বিদ্যালয়ের নাম "মহিষখোঁচা সরকারি প্রাথমিক বিদ্যালয়", ময়মনসিংহের গফরগাঁও উপজেলার একটি একটি বিদ্যালয়ের নাম "চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়"। একটি বাচ্চা যখন বিদ্যালয়ে যায় তখন তার ভেতর নেতিবাচক প্রভাবে ফেলে। এটা আমরা দীর্ঘ দিন ধরে লক্ষ করছি। এটার ওপর কাজ করে একটি সমন্বিত নীতিমালা আমরা প্রকাশ করেছি।'

'আমরা দুটি কমিটি করে দিয়েছি। জেলা পর্যায় থেকে প্রস্তাব এলে অধিদপ্তরের মাধ্যমে আগামী ৬ মাসের মধ্যে এই নামগুলো পরিবর্তন করে শ্রুতি মধুর ও স্থানীয় ঐতিহ্য, সংস্কৃতি, বিশিষ্ট মুক্তিযোদ্ধার নামে বিদ্যালয়গুলো নামকরণ করা হবে। আমাদের জানা মতে, এ ধরনের ২ শতাধিক বিদ্যালয় আছে,' বলেন ফরিদ আহাম্মদ।

Comments