আইইএলটিএস রিডিং: ‘লিস্ট অব হেডিংসে’ ভালো করার উপায়

কয়েকটি কৌশল প্রয়োগ করে নিয়মিত চর্চা করলে সবার কাছে লিস্ট অব হেডিংস সহজ হয়ে উঠবে। 
আইইএলটিএস রিডিং: ‘লিস্ট অব হেডিংসে’ ভালো করার উপায়
ছবি: সংগৃহীত

অনেকের কাছেই আইইএলটিএস রিডিং মডিউলকে সবচেয়ে কঠিন মনে হয়। এই মনে হওয়া যে শুধু শিক্ষার্থীর দুর্বলতার কারণে এমনটা নয়, বরং এই মডিউলের প্রশ্নের ধরন ও বিন্যাসও বড় একটি কারণ।

আজকের আলোচনা 'কঠিন' মডিউলটার খানিকটা জটিল প্রশ্নের ধরন- 'লিস্ট অব হেডিংস' নিয়ে। উক্ত প্রশ্নের ধরনের ভেতর দিয়ে পরীক্ষার্থীদের কোনো কিছু পড়ে তার মূল ও গৌণ ধারণার মধ্যকার পার্থক্য বুঝতে পারার এবং পাঠ্য বিষয় থেকে নির্দিষ্ট তথ্য বের করার দক্ষতা যাচাই করা হয়। 

'লিস্ট অব হেডিংস' অংশে ভালো করতে চাইলে শিক্ষার্থীদের প্রথমে প্যাসেজে দ্রুত চোখ বুলিয়ে প্যাসেজে উল্লেখিত বিষয় সম্পর্কে সম্যকভাবে সম্ভব না হলেও অন্তত মোটাদাগে ধারণা নেওয়ার সক্ষমতা অর্জন করতে হবে। তাতে করে নির্দিষ্ট কোনো প্যাসেজের শিরোনাম হিসেবে তালিকার অনেকগুলো বিকল্পকে অনায়াসে বাদ দেওয়া যায়। ফলশ্রুতিতে, নির্দিষ্ট প্যাসেজের সঠিক শিরোনাম ২ কিংবা সর্বোচ্চ ৩টি বিকল্পে নেমে আসে। পরবর্তীতে, আরও কিছু কৌশল অবলম্বন করে ২-৩টির মধ্যকার একমাত্র সঠিক শিরোনামটিও বের করা যায়।  

দ্বিতীয়ত, তালিকায় থাকা প্রত্যেকটি শিরোনামের অর্থ সঠিকভাবে বোঝা খুব জরুরি। এ ক্ষেত্রে, উক্ত প্রশ্নের ধরনে দেখা যায় তালিকায় একই রকম শিরোনামের উল্লেখ। তবে তা আপাতদৃষ্টিতে দেখলে। কিন্তু সূক্ষ্মভাবে দেখলে বোঝা যায় প্রত্যেকটি শিরোনামে এমন কোনো অংশ আছে যা অন্যান্য শিরোনাম থেকে আলাদা। সেজন্য চোখ বুলিয়ে কোন প্যাসেজের জন্য ঠিক করা ২-৩টি শিরোনামের যেটি পুরোপুরিভাবে অর্থাৎ শিরোনামের প্রত্যেকটি অংশ বা সামগ্রিক অর্থ প্যাসেজের সঙ্গে মিলে যাচ্ছে, সেটাই হবে উক্ত প্যাসেজের জন্য একমাত্র সঠিক শিরোনাম। 

যেমন কোনো প্যাসেজে দ্রুত চোখ বুলিয়ে আলোচ্য ধারণা থেকে যদি মনে হয় উক্ত প্যাসেজের সঠিক শিরোনাম হতে পারে হয়তো Two keys to industrial revolution কিংবা Conditions required for industrialisation. তখন এই দুইয়ের মাঝে কোনটা সঠিক উত্তর হবে তা বের করতে হলে, বুঝতে হবে যে দুটি শিরোনাম কারও কাছে কাছাকাছি মনে হলেও, এদের মধ্যকার পার্থক্য হলো, একটি শিরোনামে বলা আছে শিল্পায়নের জন্য প্রয়োজনীয় শর্ত বা পরিবেশসমূহ আর আরেকটিতে শিল্প বিপ্লবের মূল দুটি উপাদান। 

এখন প্যাসেজে যদি শিল্পায়ন ঘটার জন্য দরকারি পরিবেশ বা অবস্থা সমূহের ওপর বেশি জোর দেওয়া হয়, তবে সঠিক উত্তর হবে Conditions required for industrialisation. আর প্যাসেজে যদি নির্দিষ্ট দুটি উপাদানের (তা হতে পারে চা ও বিয়ার) ওপর বিশেষভাবে আলোকপাত করে, তাদেরকে শিল্প বিপ্লবের চালিকাশক্তি দাবি করে, তবে সঠিক উত্তর হবে Two keys to industrial revolution. 

অন্যদিকে, কোনো শিরোনামকে কোনো প্যাসেজের জন্য সঠিক মনে হলে নিশ্চিত হওয়ার জন্য দেখতে হবে নির্বাচিত শিরোনামের প্রত্যেকটি অংশ প্যাসেজে উল্লেখ আছে কি না। 

যেমন কোনো প্যাসেজের জন্য তালিকা থেকে A theory which supports a local belief কে সঠিক শিরোনাম মনে হলে, দেখতে হবে এই শিরোনামের প্রত্যেকটি অংশ অর্থাৎ কোনো এক লোক-বিশ্বাসকে সমর্থন দিচ্ছে একটি তত্ত্ব- প্যাসেজে পাওয়া যাচ্ছে কি না। 

এ ক্ষেত্রে শিক্ষার্থী ভুল করে প্যাসেজের কিছু কিছু শব্দকে শিরোনামের অংশ হিসেবে দেখতে পেয়ে। আলোচ্য উদাহরণের ক্ষেত্রে হয়তো দেখা গেল, শিক্ষার্থী উক্ত শিরোনামকে প্যাসেজের শিরোনাম হিসেবে নির্বাচিত করেছে, কারণ তিনি প্যাসেজে লোক-বিশ্বাস খুঁজে পেয়েছেন। কিন্তু তিনি হয়তো খেয়াল করছেন না, লোক-বিশ্বাস প্যাসেজে আছে ঠিকই তবে সেটা কোনো তত্ত্বের সমর্থন যুগিয়েছে, এমনটার উল্লেখ নেই।
 
শিরোনামের বাক্যে পুরো প্যাসেজের সারাংশ উঠে আসে বলে প্যাসেজে যেখানে তত্ত্বের সমর্থন পাওয়ার বিষয়টি নেই। তাই শিক্ষার্থীর নির্বাচিত শিরোনামটিও সঠিক নয়।  

সবশেষ, প্যাসেজের মূল বক্তব্য বুঝতে অনেকের দীর্ঘ সময় লাগে, কারণ প্যাসেজে প্রধান ধারণার সঙ্গে সম্পৃক্ত বিষয়াবলিরও উল্লেখ থাকে। সে ক্ষেত্রে তাদের মূল ও গৌণ ধারণা সমূহের মধ্যে পার্থক্য করা কঠিন হয়ে পড়ে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রসঙ্গ নির্দেশিকা যেমন সূচনা ও উপসংহারে ব্যবহৃত বাক্য সমূহ, ভিন্ন কিংবা বিপরীতধর্মী বিষয়ের অবতারণায় ব্যবহৃত শব্দ এবং গুরুত্বপূর্ণ শব্দসমষ্টির দিকে মনযোগ দিতে হবে। 

আশা করা যায়, আলোচ্য কৌশলগুলো প্রয়োগ করে নিয়মিত চর্চা করলে সবার কাছে List of headings সহজ হয়ে উঠবে। 

 

Comments