রাশিয়ায় হামলা না করার শর্তে ইউক্রেনকে অত্যাধুনিক রকেট দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসন বন্ধে মস্কোকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করার অংশ হিসেবে আক্রান্ত দেশটিকে অত্যাধুনিক রকেট দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র।
হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস)
হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস)। ছবি: নির্মাতার ওয়েবসাইট থেকে সংগৃহীত

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসন বন্ধে মস্কোকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করার অংশ হিসেবে আক্রান্ত দেশটিকে অত্যাধুনিক রকেট দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন মতে, রুশ বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলের শিল্পনগরী সেভেরোদোনেৎস্কের সম্পূর্ণ দখলে নেওয়ার জন্য তীব্র আক্রমণ অব্যাহত রেখেছে।

'ইউক্রেনকে আরও উন্নতমানের রকেট ও গোলাবারুদ দেব' উল্লেখ করে নিউইয়র্ক টাইমস-এ মতামত কলামে বাইডেন বলেন, 'যাতে তারা আরও নিখুঁতভাবে যুদ্ধক্ষেত্রের গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুর ওপর হামলা চালাতে পারে।'

তিনি আরও বলেন, 'আমরা খুব দ্রুত উদ্যোগ নিয়ে ইউক্রেনে উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ পাঠাচ্ছি, যাতে তারা লড়াই চালিয়ে যেতে পারে এবং আলোচনার টেবিলে শক্তিশালী অবস্থানে থাকতে পারে।'

বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, ইউক্রেনকে আগামীতে যেসব অস্ত্র দেওয়া হবে তার মধ্যে এম১৪২ হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) থাকবে।

প্রায় মাস খানিক আগে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান জানিয়েছিলেন, এ ধরনের অস্ত্র রুশ ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে খুবই 'গুরুত্বপূর্ণ' ভূমিকা রাখতে পারে।

এ ধরনের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কার উত্তরে মার্কিন প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, ইউক্রেন নিশ্চিত করেছে যে এই ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়ার ভেতরে হামলায় ব্যবহার করা হবে না।

তাদের মতে, এই অস্ত্রগুলো ইউক্রেনীয়রা নিজেদের ভূখণ্ডে রুশ বাহিনীর অগ্রযাত্রা প্রতিহত করতে ব্যবহার করবে। তারা এগুলো রুশ ভূখণ্ডের কোনো লক্ষ্যবস্তুতে হামলা চালাতে ব্যবহার করবে না।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়, রুশ বাহিনী উত্তরে কিয়েভ দখলের চেষ্টা বাদ দিয়ে পূর্ব দিকের দনবাস অঞ্চলে আক্রমণে তীব্রতা বাড়ানোর পর যুক্তরাষ্ট্র নতুন করে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার প্রতিশ্রুতির কথা জানালো।

ইতোমধ্যে ইউক্রেনে কয়েক বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে আছে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও ড্রোন।

আঞ্চলিক গভর্নর সের্হেই গাইদাই গতকাল মঙ্গলবার গণমাধ্যমকে জানিয়েছিলেন, রুশ বাহিনী লুহানস্কের সেভেরোদোনেৎস্ক শহরের বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণ নিয়েছে।

তিনি আরও জানান, শহরটির বেশিরভাগ গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস হয়েছে এবং আবাসিক এলাকার ৬০ শতাংশ এমনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, যে তা আর মেরামতের সুযোগ নেই।

রাশিয়ার ধারাবাহিক গোলাবর্ষণের কারণে সেখানে ত্রাণ পাঠানো বা সেখান থেকে কাউকে বের করে নিয়ে আসা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে বলেও যোগ করেন তিনি।

রুশ বাহিনী সেভেরোদোনেৎস্ক ও এর পাশের শহর লিসিচানস্ক দখল করে নিতে পারলে লুহানস্ক প্রদেশের পূর্ণ কর্তৃত্ব তাদের হাতে আসবে।

আজ মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য মোট ৭০০ মিলিয়ন ডলার মূল্যমানের নতুন অস্ত্র প্যাকেজের বিস্তারিত জানাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এর মধ্যে এইচআইএমএআরএস অস্ত্র অন্তর্ভুক্ত।

হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস)।
যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস)। ছবি: লকহিড মার্টিনের ওয়েবসাইট থেকে নেওয়া।

এই প্যাকেজে গোলাবারুদ, কাউন্টার ফায়ার রাডার, এয়ার সারভেইলেন্স রাডার, অতিরিক্ত জ্যাভেলিন ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও বর্ম-বিধ্বংসী অস্ত্রও রয়েছে।

 

Comments