স্পেনে বিদেশি কূটনীতিকদের নিয়ে বিজয় দিবস উদযাপন

স্পেনে বিভিন্ন দেশের কূটনীতিক, উচ্চপদস্থ কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশি সংগঠকদের নিয়ে উৎসবমুখর পরিবেশের মহান বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস ।
বিদেশি কূটনীতিকদের নিয়ে বিজয় দিবস উদযাপনের কেক কাটেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। ছবি: সংগৃহীত

স্পেনে বিভিন্ন দেশের কূটনীতিক, উচ্চপদস্থ কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশি সংগঠকদের নিয়ে উৎসবমুখর পরিবেশের মহান বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস ।

গত শুক্রবার রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিদেশি কূটনীতিকদের নিয়ে বিজয় দিবস উদযাপনের কেক কাটেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

দিবসের আলোচনার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয় এবং প্রামাণ্য চিত্র দেখানো হয়।

আলোচনা সভায় বক্তারা স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ সরওয়ার মাহমুদ বিজয়ের আনন্দঘন এদিনে সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, 'স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন। তবে এ অর্জনের পেছনে রয়েছে বাঙালি জাতির দীর্ঘ রক্তক্ষয়ী সংগ্রাম ও আত্মত্যাগের গৌরবোজ্জ্বল ইতিহাস।'

তিনি বলেন, 'আমাদের গৌরবোজ্জ্বল স্বাধীনতার চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে পরিপূর্ণতা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তার ঘোষিত ও নেতৃত্বে রূপকল্প ২০২১ সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে।'

'এরই ধারাবাহিকতায় একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার রূপকল্প-২০৪১ এবং ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ গ্রহণ করেছে,' তিনি যোগ করেন।

অনুষ্ঠানে দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম, কাউন্সিলর দীন মোহাম্মদ ইনামুল হক বক্তব্য রাখেন।

সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় ৪ নেতা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সকল শহীদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়।

এর আগে প্রথম পর্বে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এ সময় মহান মুক্তিযুদ্ধের শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

লেখক: স্পেনপ্রবাসী সাংবাদিক

Comments