আলোকচিত্র

ভেঙে পড়া জীবন

কথায় গানে সমাজের বিদ্যমান অসঙ্গতিগুলোকে বিদ্ধ করে চলা শিল্পী কবীর সুমন একবার গেয়েছিলেন, ‘সুবিধের খাটে আমাদের খুনসুটি/শ্রেণির সুবাদে সমঝোতা লুটোপুটি/চুলোয় যাকগে যা আছে চুলোয় যাবার/আমাদের আছে অঢেল খাবারদাবার’।
ছবি: পলাশ খান/স্টার

কথায় গানে সমাজের বিদ্যমান অসঙ্গতিগুলোকে বিদ্ধ করে চলা শিল্পী কবীর সুমন একবার গেয়েছিলেন, 'সুবিধের খাটে আমাদের খুনসুটি/শ্রেণির সুবাদে সমঝোতা লুটোপুটি/চুলোয় যাকগে যা আছে চুলোয় যাবার/আমাদের আছে অঢেল খাবারদাবার'।

গরিবের ঘরে কিন্তু পর্যাপ্ত খাবার নেই। টানা ২ বছর করোনা মহামারির সঙ্গে লড়াই করেছে মানুষ। সেই ধাক্কা সামাল দিতে গিয়ে নিম্ন ও মধ্যবিত্ত মানুষের জীবন চরম সঙ্কটে। এর মধ্যে করোনাভাইরাসের চেয়েও ভয়াবহ হয়ে দাঁড়িয়েছে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি। সবচেয়ে বেশি কষ্টের মধ্যে পড়েছেন দেশের নিম্ন আয়ের মানুষ।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়তে থাকায় আয়ের সঙ্গে ব্যয় মিলাতে না পেরে নানান শ্রেণি-পেশার মানুষ এখন কম দামে পণ্য পেতে টিসিবির লাইনে দাঁড়াচ্ছেন। ক্রমশ এই লাইন দীর্ঘতর হচ্ছে।

টিসিবির ট্রাকের সামনে অপেক্ষমান আনোয়ারা বেগমের ক্লান্ত মুখ যেন দ্রব্যমূল্যের চাপে ভেঙে পড়া এসব অসহায় জীবনেরই প্রতিচ্ছবি।

রাজধানীর যাত্রাবাড়ি এলাকা থেকে গতকাল মঙ্গলবার ছবিটি তুলেছেন দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী পলাশ খান

 

Comments